১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শিল্পকলার নাট্যশালায় ম্যাকবেথ মঞ্চস্থ

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বিশ্ববরেণ্য নাট্যকার উইলিয়াম শেক্সপিয়র রচিত কালজয়ী নাটক ম্যাকবেথ। ভাবনাতাড়িত অসাধারণ এক গল্পের বুননে এগিয়েছে ট্র্যাজেডিনির্ভর প্রযোজনাটির কাহিনী। কাহিনীর ভেতর দিয়ে উঠে ক্ষমতায় যাওয়া ও টিকে থাকার জটিল ও কুটিল প্রাণঘাতী রাজনৈতিক খেলা। সে খেলায় হারিয়ে যায় মানবিকতা আর নিমজ্জিত হয় নীতিবোধ। রাজনৈতিক প্রতিহিংসার প্রেক্ষাপটে রচিত গল্পটির বাংলা নাট্যরূপ দিয়েছেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। সুদীপ চক্রবর্তী নির্দেশিত পদাতিক নাট্য সংসদের নন্দিত প্রযোজনাটি মঞ্চস্থ হলো সোমবার। শরতের সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে পরিবেশিত হয় নাটকটি।

যুদ্ধ জয় করে করে ফিরে আসার পথে স্কটিশ সেনাপতি ম্যাকবেথের পথরোধ একদল রহস্যময় শক্তি। ভবিষ্যতবাণী উচ্চারণ করে ওই রহস্যময় শক্তি বলে, ম্যাকবেথ হবে কডোর প্রধান ও পরে রাজা এবং ব্যাংকো হবে রাজার আদি পিতা। এদিকে ম্যাকবেথের চিঠি পেয়ে লেডি ম্যাকবেথ জানতে পারে বিস্তারিত। তার মধ্যে জন্ম নেয় উচ্চাকাক্সক্ষা। রাজা ডানকানকে হত্যার জন্য সে ম্যাকবেথকে প্ররোচিত করে। নিজ বাড়িতে রাজাকে হত্যা করে সিংহাসনে বসেন ম্যাকবেথ। কৌশলে রাজহত্যার দায় এড়াতে একে একে হত্যা করে ডানকানের দেহরক্ষীদ্বয়, ব্যাংকো ও ম্যাকডাফের স্ত্রী-সন্তানরে। রহস্যময় শক্তির ভ্রান্তিতে ম্যাকবেথ ভুলে যায় যে ক্ষমতা চিরস্থায়ী নয়। একপর্যায়ে লেডি ম্যাকবেথ অনুতাপে দগ্ধ ও অসুস্থ হয়ে আত্মহননের পথ বেছে নেয়। ইংল্যাংন্ডের রাজার সহায়তায় নিজ রাজ্য পুনরুদ্ধারে ডানকান পুত্রদ্বয় ম্যালকম ও ডোনালবেইন হানা দেয় ম্যাকবেথের দুর্গে। ম্যাকডাফের অস্ত্রের আঘাতে সমাপ্তি ঘটে ক্ষমতা আঁকড়ে ধরে থাকা স্বেচ্ছাচারী শাসক ম্যাকবেথের।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শামছি আরা সায়েকা, মশিউর রহমান, হামিদুর রহমান পাপ্পু, জাবেদ পাটওয়ারি, মহিউদ্দিন জুয়েল, শাখাওয়াত হোসেন শিমুল, ইকরাম, শুভ, জনি, রাসেল, জয়, তন্ময়, লিমন প্রমুখ।

আজ আলিয়ঁসে চিত্রপ্রদর্শনী বিজয় নিশান ॥ চলচ্চিত্রের চিত্রনাট্যও লিখলেও লিটন ভূইয়া মূলত চিত্রশিল্পী। ১৯৮৩ সালে তিনি বিএফএ করেছেন। ফরাসী সাংস্কৃতিক কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ তাঁর চতুর্থ একক চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে। এতে ২৫টি চিত্রকর্ম প্রদর্শিত হবে। তাঁর কাজের মাধ্যম এ্যাক্রেলিক ও মিশ্র। ‘বিজয় নিশান’ শীর্ষক এ প্রদর্শনী শুরু হবে আজ মঙ্গলবার। এদিন বিকেল ৫টায় ঘটিকায় আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার ক্যাফে-লা-ভেরান্দায় এ প্রদর্শনীর উদ্বোধন করবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। প্রদর্শনীটি চলবে ৩১ আগস্ট পর্যন্ত। সোম থেকে বৃহস্পতিবার বেলা ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ।

প্রতিযোগিতামূলক চলচ্চিত্র উৎসবের প্রদর্শনী ॥ ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে ‘নতুন চলচ্চিত্র, নতুন নির্মাতা’ শিরোনামে দেশের চলচ্চিত্রকারদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য, পূর্ণদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্রের বছরব্যাপী প্রতিযোগিতামূলক চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে। উৎসবে নির্বাচিত চলচ্চিত্রগুলো ন্যূনতম দর্শনীর বিনিময়ে প্রদর্শিত হয়। দর্শনীর টাকা দর্শকের উপস্থিতিতেই নির্মাতাদের হাতে তুলে দেয়া হয়।

উৎসবে আগস্ট মাসের প্রদর্শনীর জন্য জমা হওয়া চলচ্চিত্র থেকে ১২টি চলচ্চিত্র নির্বাচন করেছেন জুরি সদস্যরা। নির্বাচিত হয়েছে ৯টি স্বল্পদৈর্ঘ্য কাহিনী, ২টি প্রামাণ্য ও ১টি পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র। নির্বাচিত চলচ্চিত্রগুলোর মধ্যে ৩টি স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্রের উদ্বোধনী প্রদর্শনী হবে। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে নির্বাচিত চলচ্চিত্রগুলোর প্রদর্শনী হবে আগামী ২৮ আগস্ট । এদিন বেলায় ৩টায় প্রদর্শিত হবে ৪টি স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ও ১টি প্রামাণ্য চলচ্চিত্র। স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্রগুলো হলো কির্ত্তনীয়া দ্বীপ নির্মিত ‘ব্রোকেন ড্রিমস’, হোসেইন তূর্যর ‘রাজকন্যা’ (উদ্বোধনী প্রদর্শনী), আহসান রনির ‘ন এর গল্প’ (উদ্বোধনী প্রদর্শনী) ও সৌরভ আমিনের ছবি ‘লুপ’। ‘অপরাজেয় বাংলা’ শিরোনামের প্রামাণ্য চলচ্চিত্রটি নির্মাণ করেছেন সাইফুল ওয়াদুদ হেলাল। বিকেল ৫টায় দেখানো হবে ৫টি স্বল্পদৈর্ঘ্য কাহিনী ও ১টি প্রামাণ্য চলচ্চিত্র। স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্রগুলো হলো ফয়সাল মাহমুদ নির্মিত ‘নীল চশমা’ (উদ্বোধন প্রদর্শনী), আসিফ খানের ‘দি পোস্টার’, আখলাকুজ্জামান খানের ‘উড়ে, যাওয়া, গল্প’, সৈয়দ মারুফ হোসেনের ‘গোধূলী’ ও শাদমান সাকিব চৌধুরীর ‘মাগো আমরা আছি’। ‘ফেরা’ শিরোনামের প্রামাণ্য চলচ্চিত্রটি নির্মাণ করেছেন প্রসূন রহমান। সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে নোমান রবিন নির্মিত পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘কমনজেন্ডার-দ্য ফিল্ম’।

ইটালিয়ান ফুড ফেস্টিভ্যাল ॥ ভোজনবিলাসীদের রসনা মেটাতে ইটালিয়ান ফুড ফেস্টিভ্যালের আয়োজন করছে রাজধানীর র‌্যাডিসন ব্ল ওয়াটার গার্ডেন হোটেল কর্তৃপক্ষ। আগামী ২৭ আগস্ট থেকে পিজা, পাস্তাসহ রকমারি ইতালিয়ান খাবার নিয়ে শুরু হবে এই উৎসব। দশ দিনব্যাপী এ উৎসব অনুষ্ঠিত হবে হোটেলটির ওয়াটার গার্ডেন ব্রেসারি রেস্টুরেন্টে। এ উপলক্ষে সোমবার সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

নির্বাচিত সংবাদ