২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাবিতে প্রথম বর্ষ স্নাতক সম্মানে অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু

  • আবেদনের যোগ্যতা কিছুটা শিথিল

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়ার উদ্বোধন করেন। এর মধ্যদিয়ে দেশসেরা এই বিদ্যাপীঠে উচ্চশিক্ষা নিতে আগ্রহীদের ভর্তিযুদ্ধ শুরু হয়ে গেল। মোট ছয় হাজার ৬৫৫ আসনের বিপরীতে পাঁচটি ইউনিটে চার লাখ ৫৪ হাজার ৬৯৬ জন আবেদনের যোগ্যপ্রার্থী। বিগত বছরগুলোতে প্রতিষ্ঠানটিতে দুইবার ভর্তি পরীক্ষা দেবার সুযোগ থাকলেও এবার থেকে সে সুযোগ থাকছে না। ভর্তি প্রক্রিয়া উদ্বোধন করে উপাচার্য আরেফিন সিদ্দিক বলেন, এ বছর ছাত্রছাত্রীদের আবেদনের যোগ্যতা শিথিল করা হয়েছে। শিক্ষাথীদের সুবিধার্থে এবার ঐচ্ছিক বা চতুর্থ বিষয়সহ জিপিএ ধরা হয়েছে যাতে শিক্ষার্থীর বোর্ডে দেয়া জিপিএ’র ভিত্তিতে আবেদন করতে পারে।

ভর্তি পরীক্ষায় মোট ২০০ নম্বরে অনুষ্ঠিত হয়। এ ক্ষেত্রে ১২০ নম্বর লিখিত পরীক্ষা বাকি ৮০ নম্বর শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা জিপিএ’র উপর নির্ধারণ করা হয়। চতুর্থ বিষয়সহ ৮০ নম্বর শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা জিপিএ’র উপর নির্ধারণ করা হবে বলেও উপাচার্য জনান। যেটা আগে চতুর্থ বিষয় বাদ দিয়েই গণণা হতো। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অনলাইন ভর্তি কমিটির প্রধান সমন্বয়ক অধ্যাপক হাসিবুর রশিদ, কলা অনুষদের ডিন ও খ-ইউনিটের সমন্বয়ক অধ্যাপক মোঃ আখতারুজ্জামান, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন ও গ-ইউনিটের সমন্বয়ক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ঘ-ইউনিটের সমন্বয়ক অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ চারুকলা অনুষদের ডিন ও চ-ইউনিটের সমন্বয়ক অধ্যাপক নিসার হোসেন প্রমুখ।

কেন্দ্রীয় ভর্তি অফিস সূত্রে জানা গেছে, বিজ্ঞান বিভাগের ভর্তিচ্ছুদের জন্য ‘ক’-ইউনিটে মোট আসন ১ এক হাজার ৬৬০টি। আবেদন করতে পারবে ৯৭ হাজার ৬৪৩ জন শিক্ষার্থী। যদি এদের সবাই আবেদন করেন তহালে প্রতি আসনের জন্য লড়বে ৫৯ জন ভর্তিচ্ছু। মানবিকের জন্য ‘খ’ ইউনিটে ২ হাজার ২৫০টি আসনের বিরপীতে আবেদনযোগ্য প্রার্থী এক লাখ ৪৯ হাজার ৬৭৩ জন। এই ইউনিটে প্রতি আসনের জন্য লড়বে ৬৭ জন শিক্ষার্থী। ব্যবসায় শিক্ষার জন্য ‘গ’-ইউনিটে এক হাজার ১৭০টি আসনের বিপরীতে আবেদনযোগ্য প্রার্থী ৯৬ হাজার ৬২৯জন। এখানে প্রতি আসনে বিপরীতে লড়বে ৮৩ জন শিক্ষার্থী। সকল বিভাগের জন্য সম্মিলিত ‘ঘ’-ইউনিটে এক হাজার ৪৪০টি আসনের বিপরীতে আবেদনযোগ্য প্রার্থী ২ লাখ ৫৪ হাজার ৮৪৮ জন। এই ইউনিটে এক আসনের জন্য লড়বে ১৭৮ জন। ‘চ’-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে আবেদনযোগ্য প্রার্থী ৪ লাখ ৪৮ হাজার ৩৯৩ জন। এ ইউনিটে প্রতি আসনে লড়বে ৩ হাজার ৩২১জন ভর্তিচ্ছু।

তবে সদ্য চালুকৃত মেকাটনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ, ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং বিভাগ, কমিউনিকেশন ডিস-অর্ডার বিভাগে ছাত্রছাত্রী নেয়া হবে। এরমধ্যে ক-ইউনিট থেকে মেকাটনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ, খ ও ঘ ইউনিটের মাধ্যমে ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং বিভাগ ও কমিউনিকেশন ডিস-অর্ডার বিভাগে শিক্ষাথীদের ভর্তি করা হবে। ফলে আরও ১০০ আসন সংখ্যা বাড়বে বলে জানা গেছে। বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ অক্টোবর শুক্রবার, ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা লিখিত ১০ অক্টোবর শনিবার, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ অক্টোবর শুক্রবার, ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অঙ্কন ১৭ অক্টোবর শনিবার, ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ অক্টোবর শুক্রবার এবং ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ নবেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে। জনা গেছে, ২৪ আগস্ট থেকে অনলাইনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা জন্য আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। ১০ সেপ্টেম্বরই টাকা জমা দেয়ার শেষ তারিখ। ১৭ সেপ্টেম্বর থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

বিভিন্ন ইউনিটে আবেদনের যোগ্যতা ॥ ক-ইউনিটের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল অন্তত ৮.০ পয়েন্ট। খ-ইউনিটের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল অন্তত ৭.০ পয়েন্ট। গ-ইউনিটের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল অন্তত ৭.৫ পয়েন্ট। চ-ইউনিটের অধীনে পরীক্ষায় ৪র্থ বিষয়সহ যেকোন একটি ন্যূনতম জিপিএ ৩.০ এবং উভয় পরীক্ষার জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫ পয়েন্ট। ঘ-ইউনিটের মানবিক শাখায় থেকে আগতদের ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল অন্তত ৭ পয়েন্ট। বিজ্ঞান থেকে আগতদের ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল অন্তত ৮ পয়েন্ট। ব্যবসায় শিক্ষা থেকে আগতদের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল অন্তত ৭.৫ পয়েন্ট। তবে ঘ-ইউনিট পরীক্ষা দিতে হলে উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কোন বিষয়েই লেটার গ্রেড-বি (গ্রেড পয়েন্ট-৩) এর নিচে নয়। ভর্তি সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (যঃঃঢ়://ধফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ) জানা যাবে এবং জরুরী কোন নির্দেশনা থাকলে জনসংযোগ দফতর থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে।