২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বুড়িগঙ্গা তীরে বিনোদন কেন্দ্র উচ্ছেদের বিরুদ্ধে আপীল খারিজ

  • ঢাবিতে ভর্তি পরীক্ষার সুযোগ একবারই

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর কামরাঙ্গীরচর টাওয়ার এলাকায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের বিনোদন কেন্দ্রের স্থাপনা উচ্ছেদের বিরুদ্ধে বিআইডব্লিউটিএ’র করা আপীল খারিজ করে রায় দিয়েছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। এর ফলে বিনোদন কেন্দ্র উচ্ছেদ করতে আর কোন বাধা নেই। এদিকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিনের মেয়াদ বাড়ানো সংক্রান্ত আপীল শুনানি আগামী ৩১ আগস্ট। অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের দায়ের করা মামলায় গিয়াস উদ্দিন আল মামুনের ভাই বিএনপি নেতা হাফিজ ইব্রাহিমের দ- থেকে খালাস দেয়া হাইকোর্টের রায় বাতিল করেছে আপীল বিভাগ। রাজধানীর ওয়ারীর র‌্যাংকিন স্ট্রিট এলাকায় বাণিজ্যিক ভবন নির্মাণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে হাইকোর্ট। একই সঙ্গে ওয়ারীর র‌্যাংকিন স্ট্রিট এলাকায় বাণিজ্যিক ভবন নির্মাণে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনী ঘোষণা করা হবে না তা জানতে রুল জারি করেছে আদালত। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি হতে দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ চেয়ে করা রিট আবেদন খারিজ করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপীলও খারিজ হয়ে গেছে। আলোচিত রানা প্লাজা ধস নিয়ে নির্মিত চলচ্চিত্র প্রদর্শন ও সম্প্রচারের ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করেছে হাইকোর্ট। সোমবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করে।

নৌপরিবহন কর্তৃপক্ষের বিনোদন কেন্দ্রের স্থাপনা উচ্ছদের বিরুদ্ধে বিআইডব্লিউটিএ’র করা আপীল খারিজ করে রায় দিয়েছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপীল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন। অর্থাৎ বিআইডব্লিউটিএ’র আপীল খারিজ করে দিয়ে হাইকোর্টের রায় বহাল রাখেন। এর আগে হাইকোর্ট এ বিনোদন কেন্দ্র স্থাপনা উচ্ছেদ করতে ৩০ দিনের সময় বেঁধে দিয়ে নির্দেশ দিয়েছিল। সোমাবার হাইকোর্টের দেয়া সেই রায় বহাল রেখেছে আপীল বিভাগ। ফলে বিনোদন কেন্দ্র উচ্ছেদ করতে আর কোন বাধা নেই। আদালতে রিট আবেদন করেন এ্যাডভোকেট মনজিল মোরসেদ। অপরদিকে বিআইডব্লিউটিএ’র পক্ষে ছিলেন আইনজীবী মফিজুর রহমান।

দ্বিতীয়বারের কোন সুযোগ নেই ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি হতে দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ চেয়ে করা রিট আবেদন খারিজ করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপীলও খারিজ হয়ে গেছে। সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপীল বিভাগের চার সদস্যের বেঞ্চ আপীলটি খারিজ করে দেন। এতে ঢাবিতে ভর্তি হতে দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ চেয়ে করা রিট আবেদন খারিজ করে হাইকোর্টের দেয়া রায়ই বহাল থাকল। ফলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী শুধুমাত্র সদ্য উচ্চ মাধ্যমিক পাস শিক্ষার্থীরাই ঢাবির ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। শিক্ষার্থী ও অভিভাবকদের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট সুব্রত চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানিতে অংশ নেন এএফএম মেসবাহ উদ্দিন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

ফখরুলের জামিনের মেয়াদ বুদ্ধির শুনানি ৩১ আগস্ট ॥ উন্নত চিকিৎসার জন্য বিদেশে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিনের মেয়াদ বাড়ানো সংক্রান্ত আপীল শুনানি আগামী ৩১ আগস্ট। মির্জা ফখরুলের আবেদন শুনানি করে সোমবার আপীল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী কোন আদেশ দেননি। ফলে আগামী ৩১ আগস্ট নিয়মিত বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে।

আদালতে ফখরুলের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ্যাডভোকেট জয়নুল আবেদীন। সঙ্গে ছিলেন এ্যাডভোকেট সগীর হোসেন লিওন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

খালাসের রায় আপীলে বাতিল ॥ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের দায়ের করা মামলায় গিয়াসউদ্দিন আল মামুনের ভাই বিএনপি নেতা হাফিজ ইব্রাহিমের দ- থেকে খালাস দেয়া হাইকোর্টের রায় বাতিল করেছে আপীল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপীল বিভাগের চার বিচারপতির বেঞ্চ সোমবার এ আদেশ দেন। এছাড়াও হাইকোর্টে তিন মাসের মধ্যে বিচারপতি মোঃ রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর বেঞ্চে মামলাটি পুনরায় শুনানির নির্দেশ দেন।

স্থাপনা নির্মাণে নিষেধাজ্ঞা ॥ রাজধানীর ওয়ারীর র‌্যাংকিন স্ট্রিট এলাকায় বাণিজ্যিক ভবন নির্মাণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে হাইকোর্ট। একই সঙ্গে ওয়ারীর র‌্যাংকিন স্ট্রিট এলাকায় বাণিজ্যিক ভবন নির্মাণে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনী ঘোষণা করা হবে না তা জানতে রুল জারি করেছে আদালত। জনস্বার্থে দায়ের করা এক আবেদনের প্রেক্ষিতে সোমবার হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মোঃ ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আগামী চার সপ্তাহের মধ্যে ভূমি সচিব, ঢাকা জেলার ডিসি, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র, গ্রীন হোমসের ব্যবস্থপনা পরিচালক, হোম স্টোন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ মোট আটজনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

রানা প্লাজার ছবি প্রদর্শনে নিষেধাজ্ঞা ॥ আলোচিত রানা প্লাজা ধস নিয়ে নির্মিত চলচ্চিত্র প্রদর্শন ও সম্প্রচারের ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করেছে হাইকোর্ট। একই সঙ্গে সেন্সর বোর্ডের দেয়া সনদের কার্যকারিতাও ওই সময়ের জন্য স্থগিত করা হয়েছে। গার্মেন্টস শ্রমিকদের একটি সংগঠনের করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। রানা প্লাজা চলচ্চিত্রের সেন্সর বোর্ডের দেয়া সনদ কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে একটি রুলও জারি করেছে আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে তথ্য সচিব, চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যান ও চলচ্চিত্রটির প্রযোজককে রুলের জবাব দিতে বলা হয়েছে। ২০১৩ সালের ২৪ এপ্রিলের সাভারের রানা প্লাজা ধসের ঘটনা অবলম্বনে চলচ্চিত্র নির্মাণ করেন পরিচালক নজরুল ইসলাম খান। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পরীমনি ও সায়মন।

দীর্ঘদিন আটকে থাকলেও শেষ পর্যন্ত গত ১৬ জুলাই রানা প্লাজাকে সনদপত্র দেয় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড। আগামী ৪ সেপ্টেম্বর শুক্রবার শামীম আকতার প্রযোজিত চলচ্চিত্রটি দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা ছিল। এ অবস্থায় বৃহস্পতিবার ন্যাশনাল গার্মেন্টস ওয়ার্কার্স এমপ্লয়িজ লীগের সভাপতি চলচ্চিত্রটির বিরুদ্ধে হাইকোর্টে একটি রিট আবেদন করেন।