২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্রদ্ধা ভালবাসায় আইভি রহমানের মৃত্যুবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার ॥ শ্রদ্ধা ভালবাসায় সোমবার পালিত হলো প্রয়াত রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের সহধর্মিণী ও আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদিকা আইভি রহমানের একাদশ মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে আওয়ামী লীগ ও মরহুমার পরিবারসহ বিভিন্ন দল ও সংগঠন শ্রদ্ধা নিবেদন, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল, মোনাজাত ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচী পালন করেছে।

বাদ আছর পরিবারের পক্ষ থেকে রাজধানীর গুলশানের আইভি কনকর্ড টাওয়ারের আইভি রহমানের বাসায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী আইভি কনকর্ডে গেলে তাঁকে স্বাগত জানান মরহুমার পুত্র নাজমুল হাসান পাপন এমপি। পরে মরহুমার রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এরপর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের সান্ত¡না দেন প্রধানমন্ত্রী।

এ সময় কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলসহ অন্যরা উপস্থিত ছিলেন। মিলাদ মাহফিলে মরহুমের আত্মীয়-স্বজন, শুভাকাক্সক্ষী, মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্য, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সদস্যরা, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা অংশ নেন। এদিকে সকালে বনানী কবরস্থানে মরহুমার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগ কেন্দ্রীয় নেতারা। দলের সভাপতিম-লীর সদস্য এ্যাডভোকেট সাহারা খাতুনের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে কেন্দ্রীয় নেতা আহমদ হোসেন, ক্যাপ্টেন (অব) এবি তাজুল ইসলাম, এ্যাডভোকেট আফজাল হোসেন, ফরিদুন্নাহার লাইলী, ড. আবদুস সোবহান গোলাপ, এ কে এম রহমত উল্লাহ, সুজিত রায় নন্দী, এ্যাডভোকেট শামসুল হক টুকু প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় আইভি রহমানের ছেলে ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপির নেৃতত্বে পরিবারের সদস্যরাও মায়ের কবর জিয়ারত ও শ্রদ্ধা জানান। এছাড়া ঢাকা বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে ‘একুশে আগস্ট বাংলাদেশ’, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সংগঠনের সভাপতি আশরাফুন্নেছা মোশারফের নেতৃত্বে মহিলা আওয়ামী লীগ, সংগঠনের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর নেতৃত্বে যুবলীগ, সংগঠনের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ এমপির নেতৃত্বে স্বেচ্ছাসেবক লীগ, সংগঠনের সভাপতি সাইফুর রহমান সোহাগের নেতৃত্বে ছাত্রলীগ, আমরা মুক্তিযোদ্ধার সন্তানসহ বিভিন্ন সংগঠনের নেতারাও কবরে শ্রদ্ধা জানান। সেখানে মোনাজাত ও মিলাদ অনুষ্ঠিত হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে পুত্র নাজমুল হাসান পাপন ২১ আগস্টের গ্রেনেড হামলার বিচার দ্রুত শেষ হবে- এমন আশাবাদ ব্যক্ত করে সাংবাদিকদের বলেন, ওই ঘটনায় জজ মিয়া নাটক ও তৎকালীন সরকারের আনুষঙ্গিক বক্তব্যে তাঁরা হতাশ ছিলেন। মনে করেছিলেন, কিছুই হবে না। কিন্তু আওয়ামী লীগ ও মিডিয়ার কল্যাণে দেশবাসী এখন ২১ আগস্টের প্রকৃত ঘটনা জানেন। দেশবাসীর এই জানাটাই বেশি দরকার ছিল। এখন আর বিচার বেশি বিলম্বিত হবে না এবং বর্তমান সরকারের মেয়াদেই বিচার শেষ হবে বলে তাদের প্রত্যাশা।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিচার দ্রুত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও কথা বলবেন তিনি। প্রধানমন্ত্রী নিজেই সব দেখছেন। তারপরও গ্রেনেড হামলার মামলায় অনেক অপ্রয়োজনীয় সাক্ষী রয়েছে। এগুলো কমিয়ে বিচার কাজ যেন এগিয়ে নিয়ে যাওয়া হয়, সেটিই তাদের কামনা। অন্তত এর সঙ্গে জড়িত মূল হোতাদের বিচার হলেও অনেক বড় পাওয়া হবে।

গ্রেনেড হামলায় খালেদা-তারেক জড়িত- এ্যাডভোকেট সাহারা ॥ দিবসটি উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ‘আইভি রহমানের মৃত্যুবার্ষিকী পালন কমিটি’ আয়োজিত আলোচনা সভায় আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য এ্যাডভোকেট সাহারা খাতুন বলেন, শেখ হাসিনাকে হত্যার জন্যই ২১ আগস্টের গ্রেনেড হামলা চালিয়ে হত্যাযজ্ঞ চালানো হয়েছিল। তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও তাঁর ছেলে তারেক রহমান এই ষড়যন্ত্রে জড়িত ছিলেন। দ্রুত গ্রেনেড হামলার বিচার শেষ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, রাজনৈতিকভাবে পরাজিত বিএনপি এখন জঙ্গী আশ্রয়ী রাজনীতি করছে। সন্ত্রাস-জঙ্গীবাদের মাধ্যমে তারা অতীতে ক্ষমতা নিষ্কণ্টক করতে চেয়েছিল। মানুষের লাশের ওপর দিয়েই সবসময় অবৈধভাবে ক্ষমতায় গেছে তারা। আর এখন জঙ্গীদের মাধ্যমে হামলা চালিয়ে একটি বিশেষ পরিস্থিতি সৃষ্টি নিজেদের রাজনৈতিক পথ পরিষ্কার করার ষড়যন্ত্রে লিপ্ত। কিন্তু সে সুযোগ আর হবে না। আওয়ামী লীগ নেতা এম এ করিমের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন ক্যাপ্টেন (অব) এ বি তাজুল ইসলাম, এ্যাডভোকেট শামসুল হক টুকু, অধ্যাপক ডাঃ কামরুল হাসান খান।

নির্বাচিত সংবাদ