২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফেদেরারের সপ্তম সিনসিনাতি মাস্টার্স

স্পোর্টস রিপোর্টার ॥ নিজের জাত চেনালেন রজার ফেদেরার। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা নোভাক জোকোভিচকে দাপটের সঙ্গে পরাজিত করে সপ্তমবারের মতো সিনসিনাতি মাস্টার্সের শিরোপা দখল করে নিয়েছেন তিনি। রবিবার টুর্নামেন্টের ফাইনালে ফেড এক্সপ্রেস ৭-৬ (৭/১) এবং ৬-৩ গেমের সরাসরি সেটে জোকোভিচকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব অর্জন করেন। এর ফলে আগামী রবিবার থেকে শুরু হওয়া ইউএস ওপেনের আগে ৩৪ বছর বয়সী ফেদেরার বেশ ভালভাবেই নিজেকে প্রমাণ করে নিলেন।

এই নিয়ে তৃতীয়বারের মতো সিনসিনাতিতে ফেদেরারের কাছে পরাজিত হলেন সার্বিয়ার নাম্বার ওয়ান তারকা জোকোভিচ। এর ফলে প্রথম খেলোয়াড় হিসেবে নয়টি মাস্টার্স ১০০০ এর শিরোপা দখলের ইতিহাস থেকেও বঞ্চিত হলেন তিনি। সেমিফাইনালে ব্রিটিশ তারকা এ্যান্ডি মারেকে পরাজিত করার পরে ফেদেরার ছিলেন বেশ উজ্জীবিত। তারই ধারাবাহিকতায় ফাইনালেও তিনি দাপটের সঙ্গে জয়ী হয়েছেন। উইম্বল্ডনের ফাইনালে এই জোকোভিচের কাছে পরাজিত হয়েছিলেন সুইস তারকা। এরপর আর কোন টুর্নামেন্ট খেলেননি তিনি। দীর্ঘ এক মাস পর এই প্রথম কোন প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে খেলতে নেমেছিলেন ফেদেরার। গত সপ্তাহে মন্ট্রিয়েল মাস্টার্সেও খেলেননি তিনি। দুর্দান্ত গতিতে ছুটতে থাকা জোকোভিচকে হারিয়ে রোমাঞ্চিত ফেদেরার। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে ফেদেরার বলেন, ‘এটা সত্যিই অসাধারণ এক অনুভূতি। সত্যি কথা বলতে আমি মোটেই এটা প্রত্যাশা করিনি। আমি জানতাম আমার সামনে সুযোগ আছে, কিন্তু এরপরেও আমার বিশ্বাস ছিল এখানে অনেকেই আমার থেকে ভাল খেলবে। কারণ প্রতিবারই মন্ট্রিয়েল খেলে আমি এখানে কোর্টে নামি। সাধারণত সেটাই আমাকে এখানে সাফল্যের ব্যাপারে সহযোগিতা করে। কিন্তু কয়েক বছর ধরেই আমি উপলব্ধি করেছি মন্ট্রিয়েল-সিনসিনাতি কিংবা টরেন্টো-সিনসিনাতি একসঙ্গে জেতা সম্ভব নয়। যে কোন একটা আমাকে বেছে নিতে হবে। আমার ধারণা পরিকল্পনাটা কাজে লেগেছে।’

জোকোভিচের বিপক্ষে মাত্র ৯০ মিনিট খেলেই জয় পেয়েছেন ফেদেরার। আর সময়ের সেরা তারকাকে পরাজিত করে নিজের পরিকল্পনার দারুণ বাস্তবায়ন দেখিয়েছেন ফেদেরার। এর ফলে আসন্ন ৩১ আগস্ট থেকে শুরু হওয়া মৌসুমের শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ইউএস ওপেনে জোকোভিচের পর বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে কোর্টে নামবেন। মন্ট্রিয়েল মাস্টার্স জেতার পর ফেদেরারকে হটিয়ে দুই নম্বর স্থানটি দখল করেছিলেন এ্যান্ডি মারে। কিন্তু খুব বেশি দিন জায়গাটিকে নিজের করে রাখতে পারেননি স্কটিশ তারকা। জোকোভিচকে হারানোর ফলে এই নিয়ে ক্যারিয়ারে ৮৭তম এটিপি শিরোপা এবং ২৪তম মাস্টার্স ১০০০ ইভেন্ট জিতলেন সুইস সেনসেশন।

সেইলর ফুটবলে সিলেটের জয়

স্পোর্টস রিপোর্টার ॥ ‘সেইলর বাফুফে জাতীয় অনুর্ধ ১৫ ফুটবল চ্যাম্পিয়নশিপ’-এর চূড়ান্ত পর্বে সোমবারের ম্যাচে পিছিয়ে পড়েও দারুণ জয় কুড়িয়ে নিয়েছে সিলেট জেলা দল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত খেলায় তারা ২-১ গোলে হারায় নাটোর জেলা দলকে। বাদল ম্যাচের ৪ মিনিটে গোল করে নাটোরকে এগিয়ে দেয় (১-০)। ৪২ মিনিটে সিলেটের রুমন গোল করে সমতায় ফেরায় সিলেটকে (১-১)। এরপর ৫৯ মিনিটে বক্কর আরেকটি গোল করে এগিয়ে দেয় সিলেটকে (২-১)। এই গোল আর শোধ করতে পারেনি নাটোর। এছাড়া একইদিনে ঢাকা আবাহনী মাঠে অনুষ্ঠিত আরেকটি ম্যাচে ফেনী দল ৩-১ গোলে হারায় বরিশালকে। ফেনীর তামিম জোড়া গোল করে (৩৫ ও ৭৯ মিনিটে)। একটি গোল করে সারোয়ার (১৯ মিনিটে)। খেলা শেষ হওয়ার আগ মুহূর্তে বরিশালের আমিনুল সান্ত¡নাসূচক একটি গোল শোধ করে।