২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আমান ফিডের আইপিও শেয়ার বিওতে জমা

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আমান ফিডের শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসেবে জমা হয়েছে। সোমবার সকালে কোম্পানিটি সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) থেকে এ সংক্রান্ত একটি চিঠি পেয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এখন কোম্পানিটি লেনদেনের তারিখের জন্য দু’একদিনের মধ্যেই ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) কাছে আবেদন করবে। ডিএসইর ম্যানেজম্যান্টের অনুমতি সাপেক্ষে সম্ভাব্য তারিখ হতে পারে আগামী রবিবার।

প্রসঙ্গত, গত ৬ আগস্ট সিএসইর পরিচালনা পর্ষদ কোম্পানিটির তালিকাভুক্তিতে সম্মতি দেয়। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পর গত ১৮ আগস্ট মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জেও তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে আমান ফিড লিমিটেড।

এছাড়া গত ২৫ মে থেকে ৪ জুন পর্যন্ত কোম্পানিটি আইপিওর আবেদন ও টাকা জমা নেয়। নির্দিষ্টসংখ্যক শেয়ারের চেয়ে বেশি আবেদন জমা পড়ায় গত ২৬ জুন লটারির মাধ্যমে শেয়ার বরাদ্দ দেয়া হয়। কোম্পানিটি আইপিওতে ৭২ কোটি টাকা সংগ্রহের জন্য আবেদন আহ্বান করলে তার বিপরীতে ৯১০ কোটি ৫৪ লাখ টাকার আবেদন জমা হয়। গত ৯ এপ্রিল বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৫৪১তম সভায় পোল্ট্রি ফিড উৎপাদনকারী আমান ফিডের আইপিও অনুমোদন দেয়।

এই কোম্পানি ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ২৬ টাকা প্রিমিয়ামসহ ৩৬ টাকা মূল্যে শেয়ার বিক্রির অনুমোদন পায়। আইপিওর মাধ্যমে কোম্পানিটি বাজারে ২ কোটি শেয়ার ছেড়ে ৭২ কোটি টাকা সংগ্রহ করবে।

পুঁজিবাজার থেকে সংগ্রহ করা টাকা কোম্পানির ব্যবসা সম্প্রসারণ, দীর্ঘ মেয়াদি ঋণ পরিশোধ, চলতি মূলধন এবং আইপিওর কাজে ব্যয় করা হবে বলে উল্লেখ করা হয়েছে আইপিওর প্রসপেক্টাসে।

২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী আমান ফিডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৯৭ পয়সা। নেট এসেট ভ্যালু (এনএভি) হয়েছে ৩০ টাকা ৭৭ পয়সা।