২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইসিতে বিএনপির আয় ব্যয়ের হিসেব দাখিল

স্টাফ রিপোর্টার ॥ বিগত ২০১৪ সালের দল পরিচালনার আয়-ব্যয়ের হিসাব ইসিতে জমা দিয়েছে বিএনপি। দলের পক্ষ থেকে দাখিলকৃত হিসাবপত্রে আয়ের চেয়ে ব্যয়ের পরিমাণ বেশি উল্লেখ করা হয়েছে। আগের বছরও বিএনপির পক্ষ থেকে জমা দেয়া অডিট রিপোর্টে ব্যয়ের পরিমাণ ছিল বেশি। ওই সময় দলের পক্ষ থেকে জানানো হয়েছিল আগের উদ্বৃত্ত থেকে ঘাটতি পূরণ করে ব্যয় মেটানো হয়েছে।

সোমবার বিএনপির পক্ষ থেকে দাখিলকৃত হিসাব বিবরণে দেখা যায় গত এক বছরে বিএনপির দল পরিচালনায় ব্যয় হয়েছে তিন কোটি ৫৩ লাখ টাকা। অথচ সেখানে তাদের আয় হয়েছে দুই কোটি ৮৭ লাখ ৪৮ হাজার ৫৭৪ টাকা। এ হিসেবে তাদের ঘাটতির পরিমাণ ৬৫ লাখ ৫৪ হাজার ৪২৬ টাকা। এতে উল্লেখ করা হয়েছে আগের বছরের ব্যাংকে জমাকৃত অর্থ থেকে ব্যয় করে ঘটতি পূরণ করা হয়েছে।

বেলা সাড়ে ১১টার দিকে দলটির চার সদস্যের একটি প্রতিনিধি দল ইসি সচিব সিরাজুল ইসলামের কাছে গত এক বছরের আয় ব্যয়ের হিসাব ইসিতে জমা দেয়। হিসাব জমা দেয়ার সময় প্রতিনিধি দলের সদস্য চার্টার্ড এ্যাকাউন্ট্যান্ট একেএম আমিনুল হক ছাড়াও বিএনপির সহ-দফতর সম্পাদক আসাদুল করীম শাহীন, স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম এবং বিএনপির এ্যাকাউন্স এ্যান্ড অডিট কর্মকর্তা ওমর ফারুক উপস্থিত ছিলেন।

আইন অনুযায়ী, প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে রাজনৈতিক দলগুলোকে তাদের আয়-ব্যয়ের হিসাব ইসিতে জমা দিতে হয়। কিন্তু আওয়ামী লীগ ও বিএনপিসহ ৯টি দল এবার হিসাব দাখিলে সময় বাড়ানোর আবেদন করায় ৩১ আগস্ট পর্যন্ত সময় বাড়ায় ইসি। ২০০৮ সালে নির্বাচন কমিশনে নিবন্ধন চালু হওয়ার পর আইনী বাধ্যবাধকতায় প্রতিবছর আর্থিক লেনদেনের প্রতিবেদন দিয়ে আসছে দলগুলো।