২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্রিটেনে অবৈধ শ্রমিকের ছয় মাস কারাদ-ের বিধান

ইংল্যান্ড ও ওয়েলসে যারা অবৈধভাবে কাজ করে তাদের ছয় মাস পর্যন্ত কারাদ- হবে। ব্রিটেনে নতুন অভিবাসন আইনে এমন বিধান যুক্ত করার প্রস্তাব রয়েছে। এই হেমন্তেই এ সংক্রান্ত বিল পার্লামেন্টে পেশ করার কথা রয়েছে। খবর বিবিসি ও ওয়েবসাইটের।

এই আইনে বলা হয়েছে, যেসব রেস্তরাঁ অবৈধ শ্রমিকদের কাজ দেবে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। আর অবৈধ অবিবাসীদের বাড়ি ভাড়া দিলে শাস্তি দেয়া হবে বাড়ির মালিকদেরও। ইমিগ্রেশন মন্ত্রী জেমস ব্রোকেনশায়ার বলেছেন, এই ব্যবস্থার লঙ্ঘনকারীদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করবে। চলতি গ্রীষ্মে ব্রিটিশ সরকার অভিবাসন ইস্যুতে যে কঠোর সিরিজ আইন প্রণয়নের ঘোষণা দিয়েছে, এটি তারমধ্যে নতুন। টেকওয়েস (ভ্রাম্যমাণ ছোট দোকান) ও অফ-লাইসেন্সেসে (মদ্যপ পানীয় বিক্রির দোকান) যদি অবৈধ শ্রমিক পাওয়া যায় তাহলে তাদের লাইসেন্স বাতিল হতে পারে। মিনিক্যাব চালক ও অপারেটরদেরও এই আইনের আওতায় আনা হবে কিনা তা বিবেচনা করে দেখছেন দেশটির কর্মকর্তারা। এই নতুন আইনে রেস্তরাঁ মালিকরা দাবি করতে পারবেন না যে তারা জানেন না কোনও নির্দিষ্ট কর্মচারীর কাজ করার অনুমতি নেই। কারণ তাদের দেখাতে হবে যে শ্রমিক নিয়োগের সময় তারা অভিবাসীদের বৈধতার দলিল ঠিকমতো পরীক্ষা করে দেখেছেন। অবৈধ শ্রমিক নিয়োগকারীরা দোষী সাব্যস্ত হলে তাদের শাস্তি বেড়ে দুই থেকে পাঁচ বছরের কারাদ- ও জরিমানা হতে পারে।

আফগানিস্তানে পেট্রোল পাম্পে বিস্ফোরণ ॥ ১০ শিশুর মৃত্যু

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরের একটি পেট্রোল পাম্পে বড় ধরনের ধারাবাহিক বিস্ফোরণে ১০ শিশুসহ ১১ জন নিহত হয়েছে। সোমবার রাতে এ সব বিস্ফোরণে পুরো শহর কেঁপে ওঠে বলে গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে।

নিহতরা পেট্রোল পাম্পের পাশে যুদ্ধে উদ্ধাস্তু লোকজনের জন্য নির্মিত একটি শিবিরের বাসিন্দা বলে জানিয়েছেন এক কর্মকর্তা।

হেরাতের আঞ্চলিক হাসপাতালের মুখপাত্র রফিক শিরাজি জানিয়েছেন, ১১ জন নিহত ও আরও অন্ততপক্ষে ১৮ জন আহত হয়েছেন। এরা সবাই ওই উদ্ধাস্তু শিবিরের বাসিন্দা বলে জানিয়েছেন তিনি। অনলাইনে পোস্ট করা ছবি দেখে মনে হয়েছে, একটি প্রাকৃতিক পেট্রোল পাম্পে বড় ধরনের আগুন লেগেছে, এতে রাতের আকাশ আলোকিত হয়ে আছে। আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহরটিতে ঘটা এ সব বিস্ফোরণ কোন দুর্ঘটনার কারণে ঘটেছে না সেখানে হামলা চালানো হয়েছে, তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হওয়া যায়নি। ২০১৪ সালে এই শহরটির ভারতীয় কনস্যুলেটে জঙ্গী হামলার ঘটনা ঘটেছিল।