২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তারেকসহ ৩২ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জশীট দাখিল

  • গাজীপুরে নাশকতা

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২৫ আগস্ট ॥ গাজীপুরে গাড়িতে পেট্রোলবোমা নিক্ষেপ ও ভাংচুরের নাশকতার বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেছে পুলিশ। অভিযোগপত্রে তারেক রহমানের ব্যক্তিগত সহকারী লুৎফর রহমান বাদল ও গাজীপুর সিটি মেয়র অধ্যাপক এমএ মান্নানের ছেলে মঞ্জুরুল আহসান রনিসহ ৩২ জনকে অভিযুক্ত করা হয়েছে। মঙ্গলবার গাজীপুর পুলিশ সুপারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে পুলিশ সুপার বলেন, গত বছর জানুয়ারি মাসে জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ আওয়ামী লীগ ও শরিক দল টানা ২য় বারের মতো সরকার গঠন করার পূর্বে ও পরে দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির লক্ষ্যে অর্থ যোগান ও উস্কানি দিয়ে বিএনপি তথা ২০ দলীয় জোটের ২য় নেতা বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে অবস্থান করে তার ব্যক্তিগত সহকারী লুৎফর রহমান বাদল এবং গাজীপুর সিটি মেয়র অধ্যাপক এমএ মান্নান পুত্র বিএনপি নেতা মঞ্জুরুল আহসান রনিদের নিয়ে তাদের ফ্ল্যাট-৩ (অঁফষবু ঈড়ঁৎঃ, ৩২-৩৪, ঐরষষহ ঝঃৎববঃ, খড়হফড়হ, ডওঔ ৫ঘচ. টক) এর বাসা থেকে বিভিন্ন তারিখ ও সময়ে ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশের প্রধান শিল্পাঞ্চল ও বিশেষ জেলা গাজীপুর অঞ্চলে উত্তর-পশ্চিম অঞ্চলের যাতায়াতের প্রধান মহাসড়কে জনমনে আতঙ্ক সৃষ্টি করে নাশকতা, গাড়ি ভাংচুর, গাড়িতে পেট্রোলবোমা নিক্ষেপ, মানুষ হত্যার উদ্দেশ্যে রাস্তা অবরোধ করে এবং উক্ত বাড়ি থেকে সরকার পতনের আলোচনা করে। তারেক জিয়া বিদেশে বসে নেতাকর্মীদের নির্দেশ দেন যত টাকা লাগে দেয়া হবে, টাকার কোন সমস্যা নেই। সারাদেশে একসঙ্গে নাশকতার নির্দেশ দেন বলে পুলিশ সাক্ষ্য প্রমাণ পেয়েছে। এর জের ধরে গত ২১ জানুয়ারি ২০ দলীয় জোটের হরতাল চলাকালে গাজীপুরের মনিপুর খাসপাড়া এলাকার তারেক জিয়া মোড় এলাকায় বিএনপির নেতাকর্মীরা রাস্তা অবরোধ সৃষ্টি করে। এ সময় তারা একটি বাসে কেরোসিন ও পেট্রোল ঢেলে অগ্নিসংযোগ করে। এতে বাসটি পুড়ে গিয়ে ৮ লাখ টাকার ক্ষতি সাধিত হয়। এ ঘটনায় জয়দেবপুর থানার এসআই দিলীপ চন্দ্র সরকার বাদী হয়ে ১৮ জনের নামে ও অজ্ঞাতনামা আরও ৪০-৪৫ জনের নামে মামলা দায়ের করেন। প্রথমে মামলাটি তদন্ত করেন এসআই রফিকুল ইসলাম-৩। তিনি এজাহারে ও সন্দিগ্ধ আসামিদের গ্রেফতার করে আদালতে সোপর্দ করেন। তিনি বদলি সূত্রে অন্যত্র চলে যাওয়ায় পরবর্তীতে এসআই এনামুল হক মামলাটি তদন্ত করেন।

ছাত্রদলের কর্মসূচী ঘোষণা ॥ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশিদ মামুন ও সাধারণ সম্পাদক মোঃ আকরামুল হাসান এক বিবৃতিতে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে চার্জশীট দেয়ায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন এবং এর প্রতিবাদে ছাত্রদলের পক্ষ থেকে ১ দিনের কর্মসূচী ঘোষণা করেছেন।

ঘোষিত কর্মসূচীর মধ্যে ২৭ আগস্ট দেশের সকল জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হবে। মঙ্গলবার ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের দফতর সম্পাদক মোঃ আবদুস সাত্তার পাটোয়ারী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই যৌথ বিবৃতি পাঠানো হয়।