২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

টেস্টের সঙ্গে ওয়ানডেও কমাচ্ছে বিসিবি!

  • এশিয়া কাপ টি২ ও টি২ বিশ্বকাপের জন্য;###;বাংলাদেশ-জিম্বাবুইয়ে সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ জিম্বাবুইয়ের বিপক্ষে ২০১৬ সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে হওয়ার কথা ছিল তিন টেস্টের সিরিজ। এর সঙ্গে ভবিষ্যত সফরসূচী অনুযায়ী ৫ ওয়ানডে ও ৩ টি২০ ম্যাচের সিরিজও হওয়ার কথা। কিন্তু এখন তা হচ্ছে না। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তিন টেস্ট থেকে একটি টেস্ট ও ৫ ওয়ানডে থেকে ২ ওয়ানডে কমাচ্ছে। এখন সিরিজ হয়ে যাচ্ছে ২ টেস্ট, ৩ ওয়ানডে ও ৩ টি২০ ম্যাচের। যে সিরিজ জানুয়ারিতে শুরু হয়ে, শেষ হবে ফেব্রুয়ারিতে।

এর কারণও আছে। সামনে মার্চে এশিয়া কাপ হবে। যেটি হবে টি২০ ফরমেটে। এরপর মার্চের ১১ তারিখ ভারতে শুরু হবে টি২০ বিশ্বকাপ। দুটি বিশেষ টুর্নামেন্টই যেহেতু টি২০ ফরমেটে হবে, এর আগে টি২০তেই ক্রিকেটারদের অভ্যাস ভালভাবে গড়তে চায় বিসিবি। আর তাই জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজ থেকে এক টেস্ট ও দুই ওয়ানডে কমাচ্ছে বিসিবি। সেই প্রস্তাব এর মধ্যেই জিম্বাবুইয়ে ক্রিকেট বোর্ডের কাছেও পাঠিয়ে দেয়া হয়েছে। বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান নাইমুর রহমান দুর্জয়ই এমনটি জানিয়েছেন। বলেছেন, ‘জিম্বাবুইয়ের সঙ্গে এখনও আলাপ হচ্ছে আমাদের। আমরা প্রস্তাব দিয়েছি একটা টেস্ট কমিয়ে ২টি করার। ওরা আমাদের বলেছে যে নিজেরা কথা বলে জানাবে।’ সঙ্গে জানালেন, ‘ওই সময় আমাদের অনেক খেলা আছে। ক্রিকেটারদের বিশ্রাম, রিকভারির পর্যাপ্ত সময় দেয়া, এসব ভাবতে হবে। টেস্টের পর আমাদের ওয়ানডে ও কিছু টি২০ (এশিয়া কাপ, বিশ্বকাপ) কমিটমেন্ট আছে। সেটার জন্য আমাদের প্রস্তুতি নিতে হবে। এ জন্যই টেস্ট কমিয়ে টি২০ প্রস্তুতির কথা ভাবা হয়েছে। ক্রিকেটারদের টি২০’র প্রস্তুতির জন্য টেস্ট কমানো হয়েছে।’

আগামী ১১ জানুয়ারি বাংলাদেশে পা রাখার কথা জিম্বাবুইয়ে দলের। এই সিরিজ দিয়েই টেস্ট ভেন্যু হিসেবে অভিষেক হতে পারে সিলেট বিভাগীয় স্টেডিয়ামের। দ্বিতীয় টেস্ট হওয়ার কথা রয়েছে খুলনায়। এই সিরিজ ছাড়াও আগামী বছর আগস্টের শেষের দিকে প্রথমবারের মতো টেস্ট খেলতে ভারতে যাওয়ার কথা বাংলাদেশের। ওই সফরে হবে একটি টেস্ট।

অক্টোবরে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলবে বাংলাদেশ। এ সিরিজে নামার আগে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া ফ্র্যাঞ্চাইজি লীগ বাংলাদেশ ক্রিকেট লীগে (বিসিএল) এক-দুই রাউন্ড খেলবে। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে খেলতে নামবে। সিরিজ খেলা শেষেই মাশরাফি, সাকিব, মুশফিক, তামিমরা টি২০’তে অভ্যস্ত হওয়ার মিশন শুরু করে দেবে। সেই শুরু হবে ২৫ নবেম্বর শুরু হতে যাওয়া বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল-টি২০) দিয়ে। লীগ শেষ হওয়ার পর ১১ জানুয়ারি জিম্বাবুইয়ে আসার পর দুটি টেস্ট খেলবে। এরপর ৩ ওয়ানডে শেষে ৩ টি২০ ম্যাচের সিরিজ হবে। এ সিরিজ শেষেই এশিয়া কাপ খেলবে বাংলাদেশ। এশিয়া কাপ শেষে খেলবে বিশ্বকাপ।