২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্মিথ ফের ‘নাম্বার ওয়ান’

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ার এ্যাশেজ সিরিজটা মোটেও ভাল যায়নি। ট্রফি হাতছাড়া হয়েছে এক ম্যাচ আগেই। হতাশায় ক্রিকেট ছেড়েছেন মাইকেল ক্লার্ক। তবে ব্যক্তিগত নৈপুণ্যে ঠিকই ঔজ্জ্বল্য ছড়িয়েছেন স্টিভেন স্মিথ। সিরিজে যে দুটি ম্যাচ সফরকারীরা জিতেছে তাতে প্রত্যক্ষ অবদান পরবর্তী অধিনায়কের। ফলও এসেছে হাতেনাতে। আইসিসির সর্বশেষ টেস্ট র‌্যাঙ্কিংয়ে ফের ব্যাটসম্যানদের তালিয়কায় ‘নাম্বার ওয়ানে’ উঠে এসেছেন স্মিথ। টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে থেকেই এ্যাশেজ সিরিজে মাঠে নেমেছিলেন। তবে, ট্রেন্ট ব্রিজে চতুর্থ টেস্টে দলের পরাজয়ের সঙ্গে ইংল্যান্ডের জো রুটের কাছে শীর্ষস্থান হারিয়েছিলেন। কিন্তু শেষ টেস্টে তার ১৪৩ রানের দুরন্ত সেঞ্চুরির সুবাদে ইংলিশদের ইনিংস ও ৪৬ রানে পরাজিত করে অসিরা। এ পারফর্মেন্সই স্মিথকে আবারও র‌্যাঙ্কিংয়ের শীর্ষে তুলে আনল।

৯১০ রেটিং পয়েন্ট নিয়ে স্মিথ শীর্ষে ওঠায় দুই ধাপ পিছিয়ে তিন নম্বরে রয়েছেন রুট। তার রেটিং পয়েন্ট ৮৮৯। এক পয়েন্টে বেশি নিয়ে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স দ্বিতীয় স্থানেই রয়েছেন। চার ও পাঁচ নম্বরে থাকা হাশিম আমলা ও এ্যাঞ্জেলো ম্যাথুসের অবস্থানের পরিবর্তন হয়নি। দুজনের পয়েন্ট যথাক্রমে ৮৮১ ও ৮৬৭। ওভালে এ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্ট খেলে ক্লার্ক এবং কলম্বো টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান কুমার সাঙ্গাকারা। দুজনই এক ধাপ করে পিছিয়ে যথাক্রমে পঁচিশ ও সাত নম্বরে অবস্থান করছেন। সাঙ্গার বিদায়ী ম্যাচে ভারতের বিপক্ষে ২৭৮ রানের বড় ব্যবধানে হার মানে শ্রীলঙ্কা।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে ডেল স্টেইনের শীর্ষস্থান অক্ষুণœœ রয়েছে। দ্বিতীয় স্থানটিও অপরিবর্তিত। তবে এক ধাপ এগিয়ে স্টুয়াার্ট ব্রডের পর তিন নম্বরে উঠে এসেছেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট। তিনজনের পয়েন্ট যথাক্রমে ৯০৫, ৮৩৫ ও ৮১৪। ইংলিশ পেসার জেমস এ্যান্ডারসন দুই ধাপ পিছিয়ে পাঁচ নম্বরে নেমে গেছেন। ঠিক ওপরে চতুর্থস্থানে পাকিস্তানের ইয়াসির শাহ। টেস্ট অলরাউন্ডারদের শীর্ষ পাঁচ পজিশন অপরিবর্তিত রয়েছে। ৩৮৪ রেটিং পয়েন্টে যথারীতি শীর্ষে সাকিব আল হাসান।