১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফিফার দুর্নীতি উড়িয়ে দিলেন ব্লাটার

  • নিজেকে নির্দোষ দাবি

স্পোর্টস রিপোর্টার ॥ আবারও নিজেকে নির্দোষ হিসেবে দাবি করেছেন সেপ ব্লাটার। ফিফা সভাপতি পদ থেকে সরে দাঁড়ানো এই সুইস জানিয়েছেন, ফুটবলের সর্বোচ্চ সংস্থার মধ্যে নীতিগত কোন দুর্নীতি নেই। মঙ্গলবার এক সাক্ষাতকারে এমন দাবি করেন তিনি।

ফিফা কর্মকর্তাদের বিপক্ষে দুর্নীতির অভিযোগ নতুন নয়। গত মে মাসে ফিফা’র শীর্ষ সাত কর্মকর্তা দুর্নীতির অভিযোগে আটক হলে বিষয়টি আরও বেগবান হয়। তবে এটি মানতে নারাজ ব্লাটার। তার মতে, তিনি এবং ফিফা দুর্নীতিগ্রস্ত নয়। বিবিসি স্পোর্টকে দেয়া সাক্ষাতকারে ব্লাটার বলেন, ফিফার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগটি মোটেও সত্য নয়। ব্যক্তিগতভাবে কোন কর্মকর্তা দুর্নীতিগ্রস্ত হতে পারেন। তবে ফুটবলে দুর্নীতি থাকার প্রশ্নই আসে না। সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত হয়ে কেউ এ বিতর্কটি সৃষ্টি করেছে। তিনি আরও বলেন, কোন কর্মকর্তা দুর্নীতিতে জড়ালে তার দায়-দায়িত্ব ফিফা নেবে না। আমি বুঝতে পারছি না, বিশ্ব মিডিয়া এর জন্য ফিফাকে কেন দুষছে।

গত মে মাসে পঞ্চম মেয়াদে ফিফা সভাপতি নির্বাচিত হন ১৯৯৮ সাল থেকে এই পদে থাকা ব্লাটার। কিন্তু ওই সময়ে দুর্নীতির দায়ে বিশ্বজুড়ে ফিফাকে নিয়ে সমালোচনার ঝড় মাথায় নিয়ে ব্লাটার সভাপতি পদ থেকে সড়ে দাঁড়ান। কিন্তু তখন থেকেই ৭৯ বছর বয়সী এই সুইস বলে আসছেন তিনি সম্পূর্ণ নির্দোষ। পাশাপাশি তিনি দাবি করেন কিছু অসাধু ব্যক্তির কারণে ফিফার বিপক্ষে এই অভিযোগ। ব্লাটার বলেন, আমি জানি কি করেছি এবং কি করিনি। আমি জানি কোন ধরনের অসৎ কাজের সঙ্গে আমি জড়িত নই। এ কারণে আমি মোটেই চিন্তিত নই। আমি পদত্যাগ করেছি কারণ আমি ফিফাকে রক্ষা করতে চেয়েছি। আমি নিজেকে রক্ষা করতে পারব, কারণ আমি যথেষ্ট শক্ত একজন মানুষ। তিনি বলেন, ফিফায় দুর্নীতির বিষয়টি মোটেও সত্যি না। এই ধরনের পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে। এই প্রতিষ্ঠানটি মোটেই দুর্নীতিগ্রস্ত নয়, ফুটবল দুর্নীতিগ্রস্ত নয়। কিছু ব্যক্তির নৈতিকতার অবনতি হয়েছে। তাদের জন্য পুরো প্রতিষ্ঠান দায়ী হতে পারে না।

নেইমারকে পেতে মরিয়া ম্যানইউ!

স্পোর্টস রিপোর্টার ॥ সম্প্রতি নেইমারকে দলে ভেড়াতে আদাজল খেয়ে লেগেছে ম্যানচেস্টার ইউনাইটেড। সপ্তাহখানেক আগে খবর রটে, ওল্ডট্রাফোর্ডে আসছেন ব্রাজিলিয়ান অধিনায়ক। তবে বিষয়টি নাকচ করে দেয় স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনা। আবারও চাউর হয়েছে, তারকা এই ফুটবলারকে যে কোন মূল্যে দলে ভেড়াতে চায় রেড ডেভিলসরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের উদ্ধৃতিতে জানা গেছে, নেইমারকে পেতে ২৪ কোটি পাউন্ড পর্যন্ত খরচ করতে রাজি ম্যানইউ। তবে বার্সিলোনার প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্টোমেউ ম্যানইউতে নেইমারের যাওয়ার গুজব উড়িয়ে দিয়ে বলেছেন, তারা চান ব্রাজিলিয়ান এই সুপার তারকা ন্যুক্যাম্প থেকেই অবসর গ্রহণ করবে। অন্য কোন দলের হয়ে নয়। গত মৌসুমের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের বিক্রি করার কোন ইচ্ছে বার্সার নেই বলেও উল্লেখ করেন বার্টোমেউ।

তিনি বলেন, নেইমার এখনও বয়সে তরুণ। বার্সার হয়ে সে অবসর নিক সেটিই আমরা চাচ্ছি। বর্তমান চুক্তির তিন বছর বাকি থাকলেও সে আরও দীর্ঘ সময় ধরে এখানে থাকছে। তার সঙ্গে সম্ভাব্য পরবর্তী চুক্তির মেয়াদ থাকবে পাঁচ অথবা দশ বছর।