২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিবিকে ক্যামেরনের অব্যাহতি

ইসরাইলী প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানেয়াহু আগামী সেপ্টেম্বরে যুক্তরাজ্যে সফর করবেন। বিবির যুক্তরাজ্য সফর ঠেকাতে মরিয়া ব্রিটেনের যুদ্ধবিরোধী মহল। ইতোমধ্যে তারা ব্রিটিশ পার্লামেন্টের কাছে বিবিকে গ্রেফতারের আবেদন জানিয়েছেন। ২০১৪ সালে গাজা উপত্যাকায় দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক হত্যার জন্য বিবিকে দায়ী করা হয়। বেনয়ামিন নেতানেয়াহুকে গ্রেফতারের দাবিতে গণস্বাক্ষরের আয়োজন করেছে আন্দোলকারীরা। এ আবেদনে ইতোমধ্যে ৭৬ হাজার স্বাক্ষর জমা হয়েছে। ব্রিটিশ পার্লামেন্টের নিয়ম অনুযায়ী যদি কোন গণস্বাক্ষরে এক লাখের ওপর মানুষ আবেদন করে তবে তা অবশ্যই পার্লামেন্টে আলোচনা করা হবে। কিন্তু ব্রিটিশ প্রধানমন্ত্রী এ সম্ভাবনাকে সরাসরি নাকচ করে দেন। ক্যামেরন দাবি করেন ব্রিটেন সফররত যে কোন দেশের রাষ্ট্রপ্রধান কিংবা কূটনীতিক এমন অভিযোগ হতে অব্যাহতি পাবে। ফলে যুক্তরাজ্যে সফরকালে নেতানেয়াহুকে গ্রেফতারের প্রশ্নই

ওঠে না।

সূত্র : আল জাজিরা

মার্কিন ধনকুবেরদের ১৮২ বিলিয়ন ডলার হাওয়া

নিউইয়র্ক স্টক মার্কেটের ব্যাপক দর পতনের কারণে যুক্তরাষ্ট্রের প্রথম সারির ধনকুবেরদের ১৮২ বিলিয়ন ডলার হাওয়া হয়ে যায়। চীনের অর্থনীতিক মন্দা ও ডলারের বিপরীতে ইয়ান মুদ্রার মান কমে যাওয়ায় পুুঁজি বাজারে এমন ধস নামে। ফেসবুক কর্ণধার জুকারবার্গ, শেয়ার ব্যবসায়ী ওয়ারেন বাফেট, গুগলের ল্যারি পেজ ও মাইক্রোসফটের বিল গেটস সকলেই এমন আর্থিক ক্ষতির শিকার। কেবল ওয়ারেন বাফেট মাত্র এক সপ্তাহের ব্যবধানে ৩.৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের সম্পদ হারিয়েছেন।

২০১৪ সালের সেপ্টেম্বরের পর পুঁজিবাজারে এমন দরপতন ঘটল। খনি ও তেল সেক্টরের দরপতনও এমন বিপর্যয়ের অন্যতম কারণ। তেলের মূল্য কমে যাওয়ায় ১৯৮৬ সালের পর কেবল এ সেক্টরের ক্ষতি ১৫.২ বিলিয়ন মার্কিন ডলার। তবে দরপতনের মূল কারণ চীন। সমাজতান্ত্রিক রাষ্ট্রটির অর্থনীতিক অগ্রগতি ধীর গতিতে অগ্রসর হওয়ার দরুন এমন করুণ অবস্থা।

সূত্র : আরটি নিউজ