২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরেন্দ্রে ঝলসে যাচ্ছে আউশ ক্ষেত

  • পাতা ঝলসানো রোগ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর বরেন্দ্র এলাকায় আউশের ক্ষেতে ব্যাকটেরিয়াল লিফ ব্লাইট (বিএলবি) বা পাতা ঝলসানো রোগের প্রকোপ দেখা দিয়েছে। এতে ধান গাছের পাতা তামাটে বর্ণ ধারণ করে ঝলসে যাচ্ছে। বরেন্দ্রের কৃষকরা এ নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন। গোদাগাড়ী ও তানোর উপজেলায় নাবি আউশের ক্ষেতে বিএলবি রোগের দেখা মিলেছে। ক্ষেতের ধান রক্ষায় অনেক কৃষক ক্ষেতে কীটনাশক স্প্রে প্রয়োগ করছেন। তারপরেও ধান রক্ষা করা যাচ্ছে না।

গোদাগাড়ীর বাইপুর গ্রামের কৃষক আবদুল ওহাব জানান, স্থানীয় পারজা ও ব্রি-৩৩ ধানে এ রোগের প্রকোপ বেশি। ধানের শীষ বের হওয়ার পরপরই ধানের সব পাতা পুড়ে লাল বর্ণ ধারণ করেছে। এ কারণে ধানের শীষে চিটার পরিমাণ বেশি দেখা যাচ্ছে। তিনি জানান, ফসল বাঁচাতে তারা বিভিন্ন ছত্রাকনাশক প্রয়োগ করছেন। কিন্তু কারো ধানই রক্ষা পাচ্ছে না। কিছু কিছু জমিতে রোগের প্রকোপ এতো বেশি, ধান কাটারই অযোগ্য হয়ে পড়েছে।

একই উপজেলার শিবসাগর গ্রামের কৃষক দেলোয়ার হোসেন জানান, আঁচুয়া এলাকায় তার দেড় বিঘা ধান আক্রান্ত হয়ে কাটার অযোগ্য হয়ে পড়েছে। রোগের শুরুতে বিভিন্ন ছত্রাকনাশক, জিংক ও ওষুধ ¯েপ্র করেও কোনো সুফল মেলেনি। কৃষকরা জানিয়েছেন, গত আউশের মৌসুমে তারা ফলন পেয়েছেন বিঘাপ্রতি ২০ মণেরও বেশি। কিন্তু এবার রোগের কারণে ধানের ফলন ৮ থেকে ১০ মণেরও নিচে নেমে আসবে বলে আশঙ্কা করা হচ্ছে। ফলে নিশ্চিত ক্ষতির মুখে পড়ছো আউশ চাষিরা।

গোদাগাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের দেয়া তথ্যমতে, চলতি মৌসুমে এ উপজেলায় ৮ হাজার হেক্টর জমিতে নাবি আউশ চাষাবাদ হয়েছে। মাঠে আছে আরও প্রায় ২৭ হাজার হেক্টর রোপা আমন। কৃষি বিভাগ জানায়, এবারের মৌসুম নাবি আউশ চাষের অনুকূলে ছিলো না। সাধারণত আকাশ মেঘলা থাকার কারণে ধান ক্ষেতে ব্যাকটেরিয়াল লিফ ব্লাইট বা পাতা ঝলসানো রোগ দেখা দেয়। এবার এই অঞ্চলে দীর্ঘ সময় ধরে আকাশ মেঘলা থাকার কারণে এ রোগ দেখা দিয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা মোজদার হোসেন জানান, পারিজা জাতের ধান অল্পতেই অনেক রোগে আক্রান্ত হয়। কৃষকেরা স্থানীয়ভাবেই জাতটির চাষাবাদ করেন। তারপরেও পারিজার রোগ দমনের জন্য আক্রান্ত এলাকায় গিয়ে কৃষকদের নিয়ে সেমিনার করা হচ্ছে। বিএলবিতে আক্রান্ত জমিতে পটাশ ও কপার অক্সিকোরাইড গ্রুপের ওষুধ স্প্রে করার পরামর্শ দিয়েছেন তিনি।

তালের চারা রোপণ

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ প্রাকৃতিক দুর্যোগের লড়াইয়ে তালগাছ রোপণ শুরু হয়েছে মুন্সীগঞ্জে। মঙ্গলবার সদর উপজেলার আটপাড়া প্রাথমিক বিদ্যালয়ে এই কর্মসূচীর উদ্বোধন করেন কৃষিবিদ কাজী মোঃ হাবিবুর রহমান। সদর উপজেলার কৃষি কর্মকর্তা জগদীশ চন্দ্র দেবনাথের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- প্রেসক্লাব সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, বিদ্যালয়টির প্রধান শিক্ষক হারুন-অর-রশিদ ও মোস্তফা কামাল। পরে শিক্ষার্থীরা একযোগে রাস্তার পাশে ২৪৫টি তালের আঁটি রোপণ করে।

গরু বিতরণ

নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা, ২৫ আগস্ট ॥ আন্তর্জাতিক সেবা সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের কলমাকান্দা উপজেলার নাজিরপুর শাখার উদ্যোগে মঙ্গলবার এলাকার আটটি হতদরিদ্র পরিবারের মাঝে গরু বিতরণ করা হয়েছে। অফিস প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এডিপি ম্যানেজার ব্যাঞ্জামিন মারাক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ খোরশেদ দেলোয়ার, কলমাকান্দা প্রেসক্লাব সম্পাদক ফখরুল আলম খসরু, চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ বাবুল, এডিপি কর্মকর্তা বিপ্লব তপাদার ও মানস বিশ্বাস প্রমুখ।