২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রূপগঞ্জে সেতুতে অতিরিক্ত টোল আদায় ॥ হামলায় আহত ছয়

নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ২৫ আগস্ট ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেতুতে অতিরিক্ত টোল আদায় নিয়ে দু’পক্ষের বাকবিত-া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে ৬ পরিহন শ্রমিক আহত হয়েছেন। মঙ্গলবার বেলা ১১টার দিকে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কের উপজেলার কাঞ্চন সেতু টোল এলাকায় ঘটে এ ঘটনা। এদিকে, সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে সড়কের উভয় দিকে অন্তত ১২ কিলোমিটার এলাকাজুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। এতে করে আটকা পড়েছে শত শত মালবাহী যানবাহন। চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীসাধারণ।

প্রত্যক্ষদর্শী ও পরিবহন শ্রমিকরা জানান, বেলা ১১টার দিকে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কের কাঞ্চন সেতুতে অতিরিক্ত টোল আদায় নিয়ে টোল আদায় কর্তৃপক্ষের সঙ্গে পরিবহন শ্রমিকদের বাকবিত-া হয়। এ সময় টোল কর্তৃপক্ষের হামলায় আলিফ মিয়া, রমজান আলী, সফিকুল ইসলামসহ ৬ পরিবহন শ্রমিক আহত হয়েছেন। আহতদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। এতে উপস্থিত পরিবহন শ্রমিকরা প্রতিবাদ জানিয়েছেন। দীর্ঘ প্রায় আধা ঘণ্টা এ ঘটনার পর সড়কের উভয় দিকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার এলাকাজুড়ে যানজটের ফলে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীসাধারণ। আটকা পড়েছে শত শত মালবাহী যানবাহন।

অভিযোগ রয়েছে, কাঞ্চন সেতুতে অতিরিক্ত টোল আদায় নিয়ে প্রায়ই সেতু কর্তৃপক্ষের সঙ্গে বিভিন্ন পরিবহন চালকদের বাকবিত-ার ঘটনা ঘটছে। অনেক সময় টোল আদায়ের রসিদ না দেয়া ও টোল আদায়ে ধীরগতি নিয়েও বাকবিত-া হয়ে থাকে। আর এ বাকবিত-ায় প্রায় ৫ থেকে ১০ মিনিট সময় ব্যয় হচ্ছে। এতে টোল এলাকায় অতিরিক্ত যানবাহন এসে যানজটের সৃষ্টি করছে। যানবাহন থেকে দ্রুত টোল আদায় করা হলে এ যানজটের সৃষ্টি হতো না বলে দাবি করেছেন পরিবহন চালকরা। অপরদিকে কাঞ্চন সেতুতে অতিরিক্ত টোল আদায় করা হলেও সেতুর সড়কটি সংস্কার করা হয়নি। সেতুর এক প্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এসব গর্তে পড়ে মালবাহী ট্রাক, কন্ট্রেইনার, পিকআপসহ বিভিন্ন যানবাহন বিকল হয়ে পড়ছে। এদিকে স্থানীয় প্রশাসনকে মাসিক মাসোহারা দিয়ে গোলাকান্দাইল থেকে মীরের বাজার পর্যন্ত বিভিন্ন ফিটনেসবিহীন প্রাইভেটকার চলাচল করছে এ সেতুর ওপর দিয়ে। সেতু এলাকায় আসার পথে প্রায়ই এসব ফিটনেসবিহীন প্রাইভেটকার বিকল হয়ে পড়ছে। এছাড়া এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কটি প্রশস্ত কম হওয়ায় কোন যানবাহন বিকল হয়ে পড়লে সড়কের এক পাশ দিয়ে যানবাহন চলাচল একেবারেই বন্ধ থাকে। অপর পাশ দিয়ে যানবাহন চলাচল করতে হয়। ফলে এতেও যানজট সৃষ্টি হয়ে থাকে।

কাঞ্চন সেতুর টোল আদায়ে দায়িত্বরত ব্যবস্থাপক আবদুল কারিমুল বলেন, অতিরিক্ত টোল আদায়ের বিষয়টি সঠিক নয়। নিয়মানুযায়ীই টোল আদায় করা হচ্ছে। এছাড়া পরিবহন শ্রমিকদের ওপর হামলার বিষয়টিও অস্বীকার করেন তিনি। তবে যানবাহনের অতিরিক্ত চাপ ও সড়কটি খারাপ থাকার কারণে যানজট সৃষ্টি হয়েছে বলে তিনি দাবি করেন।