২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বঙ্গবন্ধু হত্যায় সরাসরি জড়িত ছিলেন জিয়া ॥ আমু

স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, জিয়াউর রহমান বঙ্গবন্ধুর খুনীদের মুখপাত্র হিসেবে হাজির হয়েছিলেন। জিয়াউর রহমান বঙ্গবন্ধু হত্যাকান্ডের সঙ্গে সরাসরি জড়িত ছিলেন।

সোমবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখতে গিয়ে আমু আরও বলেন, বঙ্গবন্ধু কি কারণে খুন হয়েছিলেন? তার উত্তর মেলে খালেদা জিয়ার কেক কাটার মধ্য দিয়ে, সাম্প্রদায়িক সংগঠন জামায়াতের সঙ্গে জোট করার মধ্য দিয়ে। মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী আদর্শ প্রতিষ্ঠা করতে গিয়ে জিয়াউর রহমান যে ধারায় রাজনীতি করেছেন, খালেদা জিয়াও ঠিক একই ধারায় রাজনীতি করছেন।

ঢাকা মহানগর ছাত্রলীগ উত্তর শাখার সভাপতি সৈয়দ মিজানুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি, কেন্দ্রীয় নেতা এনামুল হক শামীম, সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, বর্তমান সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পদক এসএম জাকির হোসাইন প্রমুখ।

বিএনপির রাজনৈতিক সিদ্ধান্তে গ্রেনেড হামলা-খাদ্যমন্ত্রী কামরুল ॥ ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, ২০০৪ সালের ২১ আগস্ট ক্ষমতাসীন দল বিএনপির রাজনৈতিক সিদ্ধান্তে ও রাষ্ট্রীয় আয়োজনে গ্রেনেড হামলা হয়। তারাই (বিএনপি) বিচারকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য এই মামলার আলামত নষ্ট করেছে। তবে চলতি বছরের মধ্যেই মামলাটি সমাপ্ত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মঙ্গলবার বিকালে বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে মহিলা আওয়ামী লীগ আয়োজিত এক আলোচনা সভায় একথা আরও বলেন। অনেকে বলে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় গ্রেনেড হামলা হয়েছে। আমি বলি, রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় নয়, রাষ্ট্রীয় আয়োজনে এ হামলা হয়েছে। এ হামলা তৎকালীন ক্ষমতাসীন দল বিএনপির রাজনৈতিক সিদ্ধান্ত ছিল। ওই সময় রাষ্ট্র আহত-নিহতদের পাশে ছিল না। বরং তারা (রাষ্ট্র) হামলাকারীদের পালিয়ে যেতে সহায়তা করেছে। মামলার আলামত নষ্ট করেছে। তিনি বলেন, এতো দিন মনে করতাম জামায়াত জঙ্গিদের সহায়তা করে। এখন দেখি বিএনপিও জঙ্গিদের মদদদাতা। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের তিন সদস্যকে জঙ্গি অর্থায়নের দায়ে গ্রেফতারও করা হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আশরাফুন্নেছা মোশাররফ।