২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পেয়াজের ঝাঁঝ কমছে

স্টাফ রিপোর্টার॥ সরকারের হস্তক্ষেপে বাজারে পেয়াজের ঝাঁঝ কমতে শুরু করেছে। দেশের সর্ববৃহৎ ভোগ্যপণ্যের পাইকারী বাজার খাতুনগঞ্জের পাইকারী বাজারে তিনদিনের ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে কেজিপ্রতি ১০ থেকে ১২ টাকা।

বুধবার পাইকারী বাজারে ভাল মানের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকায়। যা রবিবার বিক্রি হয়েছে কেজিপ্রতি ৭৫ টাকায়। ভারত ও মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় দাম কমতে শুরু করেছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন। এ ধারা অব্যাহত থাকলে ও ভারত থেকে নাসিক জাতের পেঁয়াজ আমদানি শুরু হলে দাম আরও কমবে থাকবে বলে আশা করা হচ্ছে।

গত রবিবার ভাল মানের পেঁয়াজ বিক্রি হয়েছিল কেজিপ্রতি ৯২-৯৫ টাকা, যা বুধবার বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকায়। রবিবার দেশি পেঁয়াজ বিক্রি হয়েছিল ৫০-৭০ টাকায়, যা আজ বিক্রি হচ্ছে ৪৫-৬০ টাকায়।

ব্যবসায়ীরা বলছেন, টিসিবি চেয়ারম্যানের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকের বার্তা ক্রেতা বিক্রেতাদের কাছে পৌঁছে গেছে। বাজারে যে পেঁয়াজের সংকট নেই, দাম নিয়ন্ত্রণের চেষ্ঠা চলছে এ বিষয়টি সকলে অবগত হয়েছেন। পেঁয়াজের দাম আরও কমতে থাকবে। বাজার স্থিতিশীল থাকবে। এছাড়া বার্মা থেকে আমদানি করা পেঁয়াজ টেকনাফ বন্দরে শুল্কায়ন করে চট্টগ্রাম বন্দরে খালাস করা হলে দাম নিয়ন্ত্রণে থাকবে।