২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কিশোরের আঘাতে ১৫ লাখ ডলারের শিল্পকর্ম ক্ষতিগ্রস্ত

অনলাইন ডেস্ক ॥ সপ্তদশ শতাব্দীর ইতালীয় শিল্পী পাওলো পোরপোরার আঁকা চিত্রকর্ম ‘ফ্লাওয়ারস’। মঙ্গলবার একটি প্রদর্শনীতে ১২ বছরের এক বালক ভারসাম্য হারিয়ে এর ওপর পড়লে তার হাতের আঘাতে চিত্রকর্মটির ক্যানভাস ফুটো হয়ে যায়। মঙ্গলবার তাইওয়ানের রাজধানী তাইপের একটি শিল্পকর্ম প্রদর্শনীতে এ ঘটনা ঘটেছে। ওই প্রদর্শনীর উদ্যোক্তারা জানিয়েছেন , চিত্রকর্মটির বর্তমান বাজারমূল্য ১৫ লাখ ৪০ হাজার ডলার।

প্রদর্শনীর প্রধান উদ্যোক্তা ডেভিড সান জানান, বিখ্যাত চিত্রশিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির প্রেরণায় পোরপোরা ‘ফ্লাওয়ারস’ চিত্রকর্মটি এঁকেছিলেন। তিনি বলেন, সচরাচর এ ধরনের দুর্ঘটনা ঘটে না। গাইডের কথা শুনতে শুনতে তন্ময় হয়ে থাকা ছেলেটি কোথায় যাচ্ছে খেয়াল করেনি। একটা কিছুতে পা হড়কে সে চিত্রকর্মটির উপর পড়ে যায়। এতে চিত্রকর্মটি ফুটো হয়ে যায়। ঘটনাটি তাৎক্ষণিকভাবে চিত্রশিল্পটির সংগ্রাহককে জানানো হয়েছে এবং তারা পেইন্টিংটি মেরামত করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন তিনি। মেরামতের পর পেইন্টিংটি আবার প্রদর্শনীতে প্রদর্শন করা হবে।

সান জানান, এ ঘটনায় বালকটি ও তার পরিবার আন্তরিকভাবে দুঃখপ্রকাশ করেছে। তাদের কোনো জরিমানার মুখোমুখি হতে হবে না বলও উল্লেখ করেন তিনি।