২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অস্ট্রেলিয়ায় বন্যা ॥ জনজীবন বিপর্যস্ত

অনলাইন ডেস্ক ॥ অস্ট্রেলিয়ায় বন্যার পানির বাড়তে থাকায় দেশটির বৃহত্তম শহর সিডনির কয়েকশত বাসিন্দা ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে গেছেন। সোমবার থেকে বন্যার পানিতে আটকা পড়া অন্ততপক্ষে ৭০ জনকে উদ্ধার করা হয়েছে বলে বুধবার জানিয়েছে বিবিসি।

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় নিউ সাউথ ওয়েলস রাজ্যের দক্ষিণ উপকূলীয় এলাকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বন্যার পানিতে প্রবেশ না করতে স্থানীয় বাসিন্দাদের সতর্ক করে দিয়েছে কর্তৃপক্ষ।

রাজ্যের জরুরি বিভাগের (এসইএস) মুখপাত্র জানিয়েছেন, সাহায্য চেয়ে এক হাজার চারশরও বেশি কল তাদের কাছে এসেছে । যাদের বেশিরভাগই বন্যার পানিতে গাড়ি নিয়ে বের হয়ে নিরাপদ স্থানে যাওয়ার চেষ্টা করছিলেন।

তিনি বলেন, এটি জনসাধারণের জন্যই শুধু বিপজ্জনক নয়, আমাদের উদ্ধারকারীদের জন্যও বিপজ্জনক।

দক্ষিণ উপকূলের ইলাওয়ারা ও শোলহ্যাভেন এলাকার আশপাশের এলাকা বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এলাকাটি থেকে মানুষ ছাড়াও ঘোড়া, গবাদিপশু এবং আলপাকাসহ উল্লেখযোগ্য প্রাণীকে সরিয়ে নেওয়া হয়েছে। এসইএস জানায়, তাদের প্রাণী উদ্ধারকারী কর্মীরা এসব প্রাণীকে উঁচু জায়গায় সরিয়ে নিয়েছে। বাঁধ ভেঙে পড়তে পারে আশঙ্কায় মঙ্গলবার সিডনির ১২০ কিলোমিটার দূরের কিয়ামা এলাকা থেকে ২৫ ব্যক্তিকে সরিয়ে নেওয়া হয়েছে।

জেররারা বাঁধ ভেঙে পড়তে পারে আশঙ্কায় ইলাওয়ারা এলাকা থেকেও বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছিল। তবে বাঁধটিকে নিরাপদ ঘোষণা করে বাসিন্দারা নিজ বাড়িঘরে ফিরতে পারেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।