২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চিনিতে ২০ শতাংশ শুল্কারোপ

অর্থনৈতিক রিপোর্টার ॥ চিনি আমদানিতে ২০ শতাংশ সংরক্ষণমূলক শুল্ক আরোপ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একইসঙ্গে পরিশোধিত ও অপরিশোধিত চিনি আমদানিতে টনপ্রতি ট্যারিফ মূল্য নির্ধারণ করে দেয়া হয়েছে।

বুধবার এ সংক্রান্ত দুটি প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর।

এনবিআরের প্রজ্ঞাপন অনুযায়ী, পরিশোধিত, রং ও ফ্লেভারযুক্ত চিনির টনপ্রতি ট্যারিফ মূল্য ৪০০ ডলার এবং অপরিশোধিত চিনির টনপ্রতি ট্যারিফ মূল্য ৩২০ ডলার নির্ধারণ করা হয়েছে। ওই ট্যারিফ মূল্যের ওপর ২০ শতাংশ সংরক্ষণমূলক শুল্ক আরোপ করা হয়েছে। এর সঙ্গে অপরিশোধিত চিনির ক্ষেত্রে টনপ্রতি ২ হাজার স্পেসিফিক ডিউটি ও পরিশোধিত চিনির ক্ষেত্রে সাড়ে ৪ হাজার টাকা স্পেসিফিক ডিউটি এবং ৪ শতাংশ অগ্রিম ভ্যাট (এটিভি) বহাল থাকবে।

চিনির ওপর শুল্ক বৃদ্ধির প্রস্তাব করে ৯ জুলাই শিল্প মন্ত্রণালয় থেকে এনবিআরে চিঠি পাঠানো হয়।

ওই চিঠিতে বলা হয়েছে, সরকারের বর্তমান রাজস্ব নীতি চিনি শিল্পের উন্নয়নে সহযোগী নয়। বর্তমানে সরকার উৎপাদিত প্রতিকেজি চিনির বাজারে বিক্রয়মূল্য ৩৭ টাকা নির্ধারণ করা হলেও, বেসরকারি খাতের মিলগুলোতে উৎপাদিত প্রতিকেজি চিনির বিক্রয় মূল্য প্রায় ৩৪ থেকে ৩৫ টাকা।

অপরদিকে ব্যবসায়ীদের প্রতিকেজি চিনির উৎপাদন খরচ ৩২ টাকা ৩৭ পয়সা। ফলে খুচরা বাজারে চিনি বিক্রি হচ্ছে ৩৬ থেকে ৪০ টাকায়। ব্যবসায়ীদের সঙ্গে সরকারি মিলগুলোর অসম প্রতিযোগিতার কারণে দেশীয় চিনি বিক্রি স্থবির হয়ে পড়েছে।