২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বীর মুক্তিযোদ্ধা বরেন্দ্র কুমার ত্রিপুরা পরলোকে

বীর মুক্তিযোদ্ধা বরেন্দ্র কুমার ত্রিপুরা পরলোকে

পার্বত্যাঞ্চল প্রতিনিধি, খাগড়াছড়ি ॥ মুক্তিযুদ্ধে বাংলাদেশের দক্ষিণ-পূর্ব অঞ্চলের প্রধান বীর মুক্তিযোদ্ধা, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বরেণ্য পাহাড়ী ব্যক্তিত্ব, লেখক, পার্বত্যবিষয়ক গবেষক এবং বিশ্লেষক, বিশিষ্ট সমাজকর্মী সাবেক সরকারী কর্মকর্তা বরেন্দ্র কুমার ত্রিপুরা বুধবার দুপুরে খাগড়াছড়ি জেলা শহরে নিজ বাসভবনে পরলোকগমন করেছেন। তার বয়স হয়েছিল ৯৬ বছর।

পাহাড়ী নেতা বরেন্দ্র কুমার ত্রিপুরার মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে তার বাড়িতে শত শত শোকার্ত মানুষের ভিড় জমে। মুক্তিযুদ্ধ চলাকালীন বাংলাদেশের দক্ষিণ-পূর্ব অঞ্চলের প্রধান বীর মুক্তিযোদ্ধা, লেখক ও পার্বত্য বিষয়ক গবেষক, বিশিষ্ট সমাজকর্মী বরেন্দ্র কুমার ত্রিপুরার মৃত্যুতে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং (এমপি), শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী মর্যাদাসম্পন্ন) যতীন্ত্র লাল ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সভাপতি কুজেন্দ্রলাল ত্রিপুরা (এমপি), খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ জাহেদুল আলম, খাগড়াছড়ি রেড ক্রিসেন্ট ইউনিটের ভাইস-চেয়ারম্যান দৈনিক অরণ্য বার্তা সম্পাদক চৌধুরী আতাউর রহমান রানা, খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি ও জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক জীতেন বড়ুয়া গভীর শোক প্রকাশ করেছেন এবং শোকসন্ত্রস্ত পরিবার-পরিজনের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন। এক শোক বার্তায় পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং( এমপি) বলেন, বরেন্দ্র কুমার ত্রিপুরার মৃত্যুতে পার্বত্যবাসী একজন নিবেদিতপ্রাণ মুক্তিযোদ্ধা তথা দেশপ্রেমিক ব্যক্তিত্বকে হারাল। তার মৃত্যুতে পার্বত্যবাসীর জন্য যে ক্ষত তৈরি হলো তা পূরণ হবার নয়।

বরেন্দ্র কুমার ত্রিপুরা আমাদের স্বাধীনতা সংগ্রামে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় জোন ইস্টার্নের বাংলাদেশ মিশনের প্রশাসনিক কর্মকর্তার দায়িত্ব পালন করেছিলেন। বরেন্দ্র কুমার ত্রিপুরা পার্বত্য চট্টগ্রাম শান্তি প্রক্রিয়ার একজন সক্রিয় সৈনিক ছিলেন।

দুই পুত্র এবং দুই কন্যাসন্তানের জনক বরেন্দ্র কুমার ত্রিপুরার প্রথম পুত্র রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি রণবিক্রম ত্রিপুরা, দ্বিতীয় ছেলে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নববিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি। দুই কন্যা বিবাহিত এবং স্বামীর সংসারে গৃহিণী।

আজ বৃহস্পতিবার বর্ণাঢ্য জীবনের অধিকারী প্রয়াত বরেন্দ্র কুমার ত্রিপুরার দাহ অনুষ্ঠান খাগড়াছড়ি জেলা সদরে অনুষ্ঠিত হবে।