২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফিলিস্তিনের সঙ্গে যৌথ প্রস্তাবক হবে না ভ্যাটিকান

  • জাতিসংঘে পতাকা উত্তোলন

জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর পতাকার সারির পরে পর্যবেক্ষক রাষ্ট্রগুলোর পতাকা তোলার একটি প্রস্তাবে ফিলিস্তিনের সঙ্গে যৌথ প্রস্তাবক না হওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভ্যাটিক্যান। খবর ওয়েবসাইটের।

এ সিদ্ধান্তের আলোকে মঙ্গলবার ফিলিস্তিনের জাতিসংঘ মিশনের প্রতি তাদের তৈরি খসড়া প্রস্তাব থেকে নিজেদের নাম বাদ দেয়ার অনুরোধ জানিয়েছে ভ্যাটিক্যান। খসড়া ওই প্রস্তাবটিতে বলা হয়েছে, জাতিসংঘের সদর দফতর ও অন্যান্য দফতরগুলোতে সদস্য রাষ্ট্রগুলোর পতাকার পর পর্যবেক্ষক রাষ্ট্রগুলোর পতাকা উত্তোলন করা যেতে পারে। জাতিসংঘের দুই পর্যবেক্ষক রাষ্ট্র ভ্যাটিক্যান ও ফিলিস্তিনÑ উভয়ের নামে খসড়া প্রস্তাবটি তৈরি করা হয়েছিল। চলতি বছরের ২৫ সেপ্টেম্বর পোপ ফ্রান্সিসের জাতিসংঘের সাধারণ অধিবেশনে গুরুত্বপূর্ণ ভাষণ দেয়ার কথা রয়েছে। অধিবেশনের এক মাস আগেই নিজেদের প্রস্তাবটি তুলতে চেয়েছিল ফিলিস্তিন। জাতিসংঘের কূটনীতিকরা জানিয়েছেন, রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি না দেয়া যুক্তরাষ্ট্র ও ইসরায়েল নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে ফিলিস্তিনি পতাকা তোলার প্রচেষ্টায় বিরক্ত হতে পারে। তারা জানিয়েছেন, পতাকা সংক্রান্ত এই প্রস্তাবটি বুধবারের মধ্যেই সব সদস্য রাষ্ট্রের হাতে তুলে দিতে চেয়েছিল ফিলিস্তিন। কিন্তু জাতিসংঘে নিযুক্ত ভ্যাটিক্যানের কূটনৈতিক মিশনের সম্মতি না নিয়েই তারা প্রস্তাবটি প্রস্তুত করেছিল। জাতিসংঘের কিছু সদস্য রাষ্ট্রের কাছে বিতরণ করা একটি নোটিসে ভ্যাটিক্যান পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছে, পতাকা নিয়ে ফিলিস্তিনি প্রস্তাবে তারা কোন আপত্তি জানাবে না। কিন্তু এই উদ্যোগের সহপ্রস্তাবক হওয়ার কোন পরিকল্পনাও তাদের নেই। এ বিষয়ে জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি মিশনের কাছে প্রতিক্রিয়া জানতে চাওয়া হলেও তাৎক্ষণিকভাবে কোন মন্তব্য করেনি তারা। অবশ্য চলতি বছরের প্রথমদিকে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে ভ্যাটিক্যান।

ফরাসী ট্রেনে হামলাকারী মরক্কোর নাগরিক অভিযুক্ত

ফরাসী প্রসিকিউটররা গত সপ্তাহে একটি দ্রুতগতির ট্রেনে ‘লক্ষ্য নির্দিষ্ট ও পূর্বপরিকল্পিত’ জিহাদী হামলার জন্য মরক্কোর একটি লোককে অভিযুক্ত করেছেন। ট্রেনযাত্রীরা ওই ঘটনায় হস্তক্ষেপ না করলে হত্যাযজ্ঞ সংঘটিত হতে পারত। প্রসিকিউটরের বক্তব্য পেশের পর মরক্কোর ওই নাগরিক আইয়ুব আল খাজ্জানিকে সন্ত্রাসবাদী প্রকৃতির হত্যা প্রচেষ্টার জন্য অভিযুক্ত করে হাজতে আটক রাখা হয়েছে। প্যারিসের প্রসিকিউটর ফ্রাঁসোয়া মলিন্স বলেন, মঙ্গলবার পূর্বাহ্ণে খাজ্জানি একটি কালাশনিকভ এসল্ট রাইফেল, ২৭০ রাউন্ড গুলি এবং সেই সঙ্গে একটি লুগার পিস্তল, এক বোতল পেট্রোল এবং একটি বক্স কাটার নিয়ে ব্রাসেলসে একটি দ্রুতগতির ট্রেনে ওঠে। ২৫ বছর বয়সী লোকটি হঠাৎ সশস্ত্র এবং উর্ধাঙ্গ অনাবৃত অবস্থায় ট্রেনের টয়লেট থেকে বের হলে ছুটিতে থাকা মার্কিন সামরিক বাহিনীর দুই তরুণ সদস্য এবং তাদের বন্ধু ৬২ বছর বয়সী ব্রিটিশ কনসালটেন্ট লোকটিকে শক্তি প্রয়োগের মাধ্যমে কাবু করে মেঝেতে ফেলে দেন। খবর এএফপির

নির্বাচিত সংবাদ