২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাশিয়া ও ইরানের সমর্থন অব্যাহত থাকবে ॥ আসাদ আস্থাশীল

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন যে, তিনি তার প্রধান মিত্র ইরান ও রাশিয়ার অব্যাহত সমর্থন পেয়ে যাবেন বলে আস্থাশীল। দেশটির চার বছরের গৃহযুদ্ধের অবসান ঘটাতে এক নতুন প্রয়াস শুরু হয়েছে। এতে আঁচ অনুমান করা হচ্ছে যে, কোন একটা মীমাংসায় পৌঁছতে আসাদকে ক্ষমতাচ্যুত করা হতে পারে। খবর বিবিসির।

কিন্তু আসাদ বলেন, রাশিয়া ও ইরান তাদের বন্ধুদের পরিত্যাগ করে না।

এদিকে ফ্রান্স বলেছে যে, সিরীয় নেতার ‘নিষ্ক্রিয়করণ সঙ্কট অবসানের জন্য অপরিহার্য। ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ বলেন, আমাদের অবশ্যই আসাদকে ক্ষমতায় না রেখে সন্ত্রাসীদের প্রভাব প্রশমিত করতে হবে। এ দুই এক সূত্রে আবদ্ধ।

তবে সিরীয় সঙ্কটের কোন রাজনৈতিক সমাধানে আসাদের ভূমিকা থাকা প্রয়োজন বলে ইরান ও রাশিয়া মত পোষণ করে এসেছে।সম্প্রতি ইরান ও বিশ্বশক্তিগুলোর মধ্যে পরমাণু বিষয়ে এক চুক্তি সই হওয়ার পর সিরিয়া নিয়ে কূটনৈতিক তৎপরতা শুরু হয়। কিন্তু আসাদ বলেন, সঙ্কট নিরসনের পথে কোন অগ্রগতি চোখে পড়ছে না। তিনি তার হিজবুল্লাহ মিত্রদের পরিচালিত এক লেবাননি টিভি স্টেশন আল মিনারের সঙ্গে সাক্ষাতকার দিচ্ছিলেন। তিনি বলেন, যদি বাইরের বিশ্ব সন্ত্রাসবাদের মদদদান বন্ধ করে, কেবল তাহলেই কোন সমাধান পাওয়া সম্ভব। তিনি বিরোধী আন্দোলনকারী ও সংঘটিত জিহাদী দলগুলো ইভয় পক্ষকে বোঝাতে ‘সন্ত্রাসী’ কথাটি ব্যবহার করেন। বিবিসির বৈরুত সংবাদদাতা জিম মুইর বলেন, আসাদের অবস্থান অপরিবর্তিতই রয়ে গেছে, যদিও তার বাহিনী রণক্ষেত্রে ভয়াবহ পরিস্থিতির মোকাবেলা করছে। সিরীয় সংঘাত ২০১১ সালে সরকারবিরোধী বিক্ষোভ হিসেবে শুরু হয়, কিন্তু তা এক বহুপক্ষীয় রক্তক্ষয়ী লড়াইয়ে রূপ নেয় এবং এতে ২ লাখ ৫০ হাজারেরও বেশি লোকের মৃত্যু হয়।

এক মিনিটে ১০ লাখ রাউন্ড!

বিশ্বের সবচেয়ে ধ্বাংসাত্মক অটোমেটেড মেশিন গান। যা এক মিনিটে ১০ লাখ বুলেট ছুড়তেই যে শুধু সক্ষম তা নয়, প্রতি মিনিটে শত্রুপক্ষকে লক্ষ্য করে ১৮০টি মাঝারি মানের বিস্ফোরণ ঘটিয়ে দিতে পারে এই মারণাস্ত্র। মেটাল স্ট্রম নামের এই অটোমেটেড আগ্নেয়াস্ত্রটি তৈরি হয়েছে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার যৌথ উদ্যোগে। প্রাথমিক পরীক্ষায় সফল হয়েছে মেটাল স্ট্রম। অটোমেটেড মেশিন গানটি স্টার্ট হওয়ার আগে একটি ওয়ার্নিং সাইরেন বাজে। সাইরেন শেষ হতেই ঝড়ের গতিতে শুরু করে দেয় বুলেট বৃষ্টি। অস্ত্রটি পুরোপুরি অটোমেটেড হওয়ায় ম্যানুয়ালি ট্রিগার করার কোন প্রয়োজন নেই। রিমোটের অন অফ বাটন প্রেস করে মেশিন গানটি নিয়ন্ত্রণ করা যাবে। কোন ম্যাগজিন নয়, মেশিনগানে ব্যারেল ভর্তি বুলেট লাগে। আর সেই ব্যারেলের মধ্যে থরে থরে সারিবদ্ধভাবে বুলেট সাজানো থাকে। প্রতি সেকেন্ডে ১৬ হাজার রাউন্ড বুলেট ছুড়তে পারে এই মেটাল স্ট্রম। -ওয়েবসাইট