১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চিনি আমদানিতে ২০ শতাংশ সংরক্ষণমূলক শুল্ক আরোপ

অর্থনৈতিক রিপোর্টার ॥ চিনি আমদানিতে ২০ শতাংশ সংরক্ষণমূলক শুল্ক আরোপ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সঙ্গে পরিশোধিত ও অপরিশোধিত চিনি আমদানিতে টনপ্রতি ট্যারিফ মূল্য নির্ধারণ করে দেয়া হয়েছে। বুধবার এ সংক্রান্ত দুটি প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর।

প্রজ্ঞাপন অনুযায়ী পরিশোধিত, রং ও ফ্লেভারযুক্ত চিনির টনপ্রতি ট্যারিফ মূল্য ৪০০ ডলার এবং অপরিশোধিত চিনির টনপ্রতি ট্যারিফ মূল্য ৩২০ ডলার নির্ধারণ করা হয়েছে। এই ট্যারিফ মূল্যের ওপর ২০ শতাংশ সংরক্ষণমূলক শুল্ক আরোপ করা হয়েছে। এর সঙ্গে অপরিশোধিত চিনির ক্ষেত্রে টনপ্রতি দুই হাজার স্পেসিফিক ডিউটি ও পরিশোধিত চিনির ক্ষেত্রে সাড়ে চার হাজার টাকা স্পেসিফিক ডিউটি এবং ৪ শতাংশ অগ্রিম ভ্যাট (এটিভি) বহাল থাকবে।

চিনির ওপর শুল্ক বৃদ্ধির প্রস্তাব দিয়ে ৯ জুলাই শিল্প মন্ত্রণালয় থেকে এনবিআরে চিঠি পাঠানো হয়। ওই চিঠিতে বলা হয়েছে, সরকারের বর্তমান রাজস্ব নীতি চিনিশিল্পের উন্নয়নে সহযোগী নয়। বর্তমানে সরকার উৎপাদিত প্রতিকেজি চিনির বাজারে বিক্রয়মূল্য ৩৭ টাকা নির্ধারণ করা হলেও বেসরকারী খাতের মিলগুলোতে উৎপাদিত প্রতিকেজি চিনির বিক্রয়মূল্য প্রায় ৩৪ থেকে ৩৫ টাকা।

অপরদিকে, ব্যবসায়ীদের প্রতিকেজি চিনির উৎপাদন খরচ ৩২ টাকা ৩৭ পয়সা। ফলে খুচরা বাজারে চিনি বিক্রি হচ্ছে ৩৬ থেকে ৪০ টাকায়। ব্যবসায়ীদের সঙ্গে সরকারী মিলগুলোর অসম প্রতিযোগিতার কারণে দেশীয় চিনি বিক্রি স্থবির হয়ে পড়েছে।

ন্যাশনাল লাইফের সিএফও প্রবীর চন্দ্র দাস

চাটার্ড এ্যাকাউন্ট্যান্ট প্রবীর চন্দ্র দাস ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানিতে ইভিপি এ্যান্ড সিএফও হিসেবে যোগদান করেছেন। সম্প্রতি তিনি এ পদে যোগদান করেন। ইতোপূর্বে তিনি গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে সিএফও পদে কর্মরত ছিলেন। বানকো ফিন্যান্স এ্যান্ড ইনভেস্টমেন্ট লিঃ-এ যোগদানের মাধ্যমে তিনি কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি ও সন্ধানী লাইফ ফাইন্যান্স লিঃ-এ গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। বাবু প্রবীর চন্দ্র দাস এ্যাকাউন্টিংয়ে মাস্টার্স অব বিজনেস স্টাডিজ ডিগ্রী লাভ করেন। তিনি ইনস্টিটিউট অব চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের এ্যাসোসিয়েট সদস্য। বিজ্ঞপ্তি।