১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নজরুল স্মরণে ছোট পর্দার আয়োজন

সংস্কৃতি ডেস্ক ॥ বিদ্রোহী কবি, সাম্যের কবি, মানবতার কবি, প্রেমের কবি, অসাম্প্রদায়িক কবি কাজী নজরুল ইসলাম। স্বীয় প্রতিভা আর মানুষের প্রতি ভালবাসা, দেশপ্রেম, দেশ কাল জাতিভেদে এই কবি অসাম্প্রদায়িকতার মেলবন্ধনের যে চেষ্টা নজরুল আজীবন করে গেছেন। এ জন্যই জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে তিনি সবার। তিনি আমাদের জাতীয় কবি। বিশেষ করে বাংলাদেশের স্বাধীনতায় এই কবির অবদান অনস্বীকার্য। তাঁর লেখা গান আর কবিতায় উদ্বুদ্ধ হয়ে দেশের স্বাধীনতাকামী মানুষ মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। মহান এই কবির মহাপ্রয়াণ দিবস উপলক্ষে দেশের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন সরকারী বেসরকারীগুলো প্রতিষ্ঠানগুলো বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুরূপভাবে বিটিভিসহ দেশের স্যাটেলাইট চ্যানেল ও বাংলাদেশ বেতার এবং এফএম রেডিওগুলো বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে। সেই সব আয়োজন নিয়ে এ প্রতিবেদন।

চ্যানেল আই : জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে চ্যানেল আই প্রচার করছে বিশেষ অনুষ্ঠানমালা। এরই ধারাবাহিকতায় আজ বেলা ১১-০৫ মিনিট থেকে দুপুর ২টা পর্যন্ত প্রচার হবে টেলিফোনে দর্শকদের সরাসরি অংশগ্রহণমূলক অনুষ্ঠান সরাসরি নজরুল। পরিচালনা করবেন আমীরুল ইসলাম। বেলা ২-৩০ মিনিটে প্রচার হবে এ সপ্তাহের বিশেষ চলচ্চিত্র মেহের নেগার। কাজী নজরুল ইসলামের গল্প অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করেছেন মৌসুমী এবং গুলজার। চলচ্চিত্রে অভিনয় করেছেন মৌসুমী, ফেরদৌস, ইরিন জামান, প্রবীর মিত্র প্রমুখ। রাত ৭-৫০ মিনিটে প্রচার হবে ফেরদৌস আরার একক সঙ্গীতানুষ্ঠান নয়ন ভরা জল। পরিচালনা করেছেন শহিদুল আলম সাচ্চু।

এটিএন বাংলার আয়োজন : আজ সকাল ৮-৩০ মিনিটে প্রচার হবে আমজাদ কবীর চৌধুরীর পরিচালনায় প্রামাণ্য অনুষ্ঠান বাংলাদেশ ও নজরুল। বেলা ১২-৪৫ মিনিটে প্রচার হবে প্রামাণ্য অনুষ্ঠান ‘কুমিল্লায় নজরুল’। রাসেল মাহমুদের পরিচালনায় অনুষ্ঠানে উঠে এসেছে নজরুল জীবনে কুমিল্লার নানা ঘটনা, নার্গিসের সঙ্গে বিবাহ বন্ধন, প্রমিলার সঙ্গে প্রেম এবং নজরুলের অনন্য সব সৃষ্টি। বেলা ১-২০ মিনিটে প্রচার হবে বিশেষ সঙ্গীতানুষ্ঠান মেলবন্ধন। দুই প্রজন্মের কণ্ঠশিল্পীদের নিয়ে সাজানো এ অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেছেন ফেরদৌস আরা, সালাউদ্দিন আহমেদ, ইউসুফ আলী খান ও কেয়া। বিলাস খানের পরিচালনায় অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশনের পাশাপাশি অনুষ্ঠানটি উপস্থাপনাও করেছেন শিল্পী ফেরদৌস আরা। বেলা ৩-১০মিনিটে প্রচার হবে আবুল হায়াতের পরিচালনায় টেলিফিল্ম ঝিলমিল। বিকেল ৫টা ১৫মিনিটে প্রচার হবে বিশেষ সঙ্গীতানুষ্ঠান গভীর নিশীথে। ফাতেমা তুজ জোহরার উপস্থাপনা এবং মুকাদ্দেম বাবুর পরিচালনায় অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেছেন শাহীন সামাদ, ইয়াসমীন মুশতারী, ইয়াকুব আলী খান, সুজিত মোস্তফা এবং ফাতেমা তুজ জোহরা। সন্ধ্যা ৬-১৫ মিনিটে প্রচার হবে নাহিদ রহমানের পরিচালনায় বিশেষ নৃত্যানুষ্ঠান। এছাড়া সর্বশেষ রাত ১১টায় প্রচার হবে বিশেষ নাটক ঘুমের ঘোরে। কাজী নজরুল ইসলামের গল্প অবলম্বনে ঘুমের ঘোরে নাটকের নাট্যরূপ দিয়েছেন রাশেদুল হাসান শেলী, পরিচালনায় আবদুস সামাদ খোকন। নাটকটির মূল দুটি চরিত্রে অভিনয় করেছেন নাদিয়া এবং আহসান হাবিব নাসিম।

এনটিভির আয়োজন : আজ বেলা ২-৩০ মিনিটে সরাসরি সম্প্রচার হবে বিশেষ অনুষ্ঠান তোমাদের তরে নিত্য রহিব জাগি। জাহাঙ্গীর চৌধুরীর প্রযোজনায় অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন শিল্পী খায়রুল আনাম শাকিল, ফাতেমা-তুজ-জোহরা, জয়ন্ত চট্টোপাধ্যায় ও ডালিয়া আহমেদ প্রমুখ। আজ সন্ধ্যা ৬-৪৫ মিনিটে প্রচার হবে নজরুলের মৃত্যু ভাবনা দর্শন নিয়ে বিশেষ আলেখ্যানুষ্ঠান আর অভিমান জানাব না। হাসান ইউসুফ খান প্রযোজনায় এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন শারমিন লাকী, নাসিম আহমেদ, কবি মোহাম্মদ নুরুল হুদা, সুজিত মোস্তফা। রাত ৯টায় প্রচার হবে বিশেষ নাটক কেউ জানে না। নজরুল ইসলামের চিঠি কবিতা অবলম্বনে এর চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন নাহিদ আহমেদ পিয়াল। অভিনয় করেছেন অপর্ণা, মাজনুন মিজান, কাজী রাজু, হারুনুর রশীদ, নিপা খান, সৌরভ প্রমূখ। নাটকের গল্পে দেখা যাবে রতন সামান্য চাকুরে। একটু আধটু লেখালেখি করে। মফস্বল শহরের একটি সাহিত্য পত্রিকার চিঠি সংখ্যার জন্য নজরুলের চিঠি কবিতাটি নিয়ে লিখতে গিয়ে নিজের জীবনটাকে যেন দেখতে পায় সেই কবিতার ভেতর। আর কবিতার পৃষ্ঠা থেকে উঠে আসা একটি চরিত্র বিনু, এত বছর পর সত্যি সত্যি তার সামনে দাঁড়ায়। একি বাস্তব না কল্পনা! শুধুই কবিতা না জীবন!

একুশে টেলিভিশনের অনুষ্ঠানমালা : আজ সকাল ৭-৪৫মিনিটে প্রচার হবে বিশেষ একুশের সকাল। সকাল ৯-৩০মিনিটে প্রচার হবে বিশেষ নাটক গায়েবুল্লাহ। বেলা ১২-০৫ মিনিটে প্রচার হবে বিশেষ একুশের দুপুর। অনুষ্ঠানটিতে অতিথি পর্বে আড্ডা দিবেন নজরুল সঙ্গীত শিল্পী অনিন্দিতা চৌধুরী। কাজী নজরুল ইসলামের রচিত গান নিয়ে বিশেষ সঙ্গীতানুষ্ঠান প্রথম মনের মুকুল বেলা ৩-৩০ মিনিটে প্রচার হবে। মাসুদুল হাসান রনির প্রযোজনায় বিশেষ অনুষ্ঠান ‘আমারে দিব না ভুলিতে’ প্রচার হবে বিকেল ৪-৩০ মিনিটে। বেলা ৪-৩০ মিনিটে প্রচার হবে ফিরোজা বেগমের একক সঙ্গীতানুষ্ঠান ভালবাসো মোর গান। ৬-০৫ মিনিটে প্রচার হবে বিশেষ একুশের সন্ধ্যা। ৬-৩০ মিনিটে প্রচার হবে ফাতেমাতুজ জোহরার উপস্থাপনা এবং মারিয়ার প্রযোজনায় বিশেষ সঙ্গীতানুষ্ঠান নীল পায়রার গান। রাত ৭-৫০ মিনিটে প্রচার হবে ইরশাদ আহমেদ শাহীনের গবেষণা, গ্রন্থনা ও উপস্থাপনায় এবং মারিয়ার প্রযোজনায় সম্পূর্ণ নজরুলের বিশেষ পর্ব শেষ হয় নাই বেলা। ইসরাফিল শাহিনের প্রযোজনায় বিশেষ নৃত্যানুষ্ঠান নাচের ছন্দে নজরুল প্রচার হবে রাত ৯-২০মিনিটে। রাত ১০-১০ মিনিটে প্রচার হবে আশরাফী মিঠুর পরিচালনায় বিশেষ নাটক নীল কণ্ঠ। নাটকটিতে অভিনয় করেছেন সজল মোনালিসাসহ আর অনেকে।

এসএটিভিতে ‘চলচ্চিত্রে নজরুল’ : চলচ্চিত্রে নজরুলের কর্মকা- নিয়ে প্রামাণ্য অনুষ্ঠান ‘চলচ্চিত্রে নজরুল’। শাহীন মাহ্মুদের প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনায় রয়েছেন সুবর্ণ কাজী। গবেষণায় অনুপম হায়াৎ। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করবে নন্দনকলা কেন্দ্র। অনুষ্ঠানটি আজ বেলা ২-৩০ মিনিটে এসএ টেলিভিশনে প্রচার হবে।

আরটিভির মিউজিক স্টেশন : জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আরটিভিতে প্রচার হবে বিশেষ আপন জুয়েলার্স মিউজিক স্টেশন। কাজী নজরুলের বিভিন্ন গান পরিবশেন করবেন কণ্ঠশিল্পী ফেরদৌস আরা। সহশিল্পী হিসেবে গাইবেন অপু। কবিতা আবৃত্তি করবেন শিমুল মুস্তফা। তাঁরা শ্রোতাদের পছন্দসহ নিজেদের পছন্দেরও গান করবেন মিউজিক স্টেশনে। শোনাবেন দর্শকদের পছন্দের গান।