২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চাঁদা না দেয়ায় সন্ত্রাসী হামলা-লুট ॥ দেশ ত্যাগের হুমকি

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ২৬ আগস্ট ॥ দাবি অনুযায়ী চাঁদা না দেয়ায় বিধান স্বর্ণকার নামে এক সংখ্যালঘুর ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর ও লুটপাট করেছে সন্ত্রাসীরা। মঙ্গলবার রাতে সদর উপজেলার ছিলারচর ইউনিয়নের মৃধাবাড়ির মোড়ে এ ঘটনা ঘটে। এ ঘটনায় বুধবার সকালে মাদারীপুর চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করা হয়েছে।

মামলা সূত্রে জানা যায়, ছিলারচর এলাকার রুস্তুম ফরাজী, ফেরদৌস বেপারী, মনির ফরাজী, খবির মাতুব্বর, এলেন আমিন, বোরহান আমিন, ফরহাদ আমিন নামে একদল সন্ত্রাসী একই এলাকার নির্মল স্বর্ণকারের ছেলে বিধান স্বর্ণকারের কাছে চাঁদা দাবি করে আসছিল। কিন্তু দাবি অনুযায়ী ২ লাখ টাকা চাঁদা না দেয়ায় তারা ভয়-ভীতিসহ দেশ ত্যাগের হুমকি দিয়ে আসছিল। মঙ্গলবার রাতে তারা বিধান স্বর্ণকারের দোকানে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর ও লুটপাট করে। এ সময় সন্ত্রাসীরা দোকানের মালিক বিধান স্বর্ণকারকে বেধম মারপিট ও কুপিয়ে জখম করে। প্রথমে বিধানকে মাদারীপুর সদর হাসপাতাল ও পরে আশঙ্কাজনক অবস্থায় ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনার পর থেকে ওই এলাকার সংখ্যালঘু পরিবারের মধ্যে অতঙ্ক বিরাজ করছে।

কলাপাড়ায় বাজারে চাঁদাবাজি

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, পটুয়াখালী থেকে জানান, কলাপাড়া উপজেলার লালুয়া ইউনিয়নের মুক্তিযোদ্ধা বাজারে মালামাল বেচাকেনায় সরকারীভাবে কোন টোল আদায়ের ইজারা দেয়া হয়নি। তারপরও দু’বছর স্থানীয় একটি প্রভাবশালী মহল সাপ্তাহিক বাজারের দিন শনিবারে প্রত্যেক দোকানির কাছ থেকে চাঁদাবাজদের মতো টাকা আদায় করছে। ফলে ক্রেতা-বিক্রেতারা জিম্মিদশায় পড়েছেন। এমন চাদাবাজি বন্ধে দোকানিসহ স্থানীয় লোকজন উপজেলা নির্বাহী অফিসার এবং উর্ধতন কর্তৃপক্ষের কাছে কয়েক দফা লিখিত অভিযোগ দিয়েছেন কিন্তু কোন প্রতিকার হয়নি।

সুন্দরবনের সম্পদ রক্ষায় শপথ

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ সুন্দরবনে বিষ দিয়ে আর মৎস্য সম্পদ নিধন করা হবে না মর্মে কোরআন শরীফ ও মসজিদে উঠে শপথ করেছেন বন সংলগ্ন এলাকার মৎস্য ব্যবসায়ী ও জেলেরা। পূর্ব সুন্দরবনের শরণখোলা ও চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনে মঙ্গল ও বুধবার পৃথক পৃথক শপথ গ্রহণ করেন বনের উপর নির্ভশীল পেশাজীবীরা।

বিষ দিয়ে মাছ শিকার বন্ধ করতে বনবিভাগ পাস দিতে অনীহা প্রকাশ করে। যার ধারাবাহিকতায় বনবিভাগের কর্মকর্তাদের উদ্যোগে সুন্দরবন সুরক্ষা, মৎস্য ও বন্যপ্রাণী রক্ষায় করণীয় শীর্ষক এক আলোচনাসভার আয়োজন করা হয়। বন সংলগ্ন মৎস্য ব্যবসায়ী, জেলে ও পেশাজীবীদের যৌথ এ আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেন, বিষ দিয়ে মাছ নিধন, বাঘ হরিণসহ বন্যপ্রাণী পাচারের কারণে গোটা সুন্দরবন আজ হুমকির মুখে পড়েছে।

পঞ্চগড়ে বজ্রপাতে যুবকের মৃত্যু

স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ বোদা উপজেলায় বজ্রপাতে সলেমান আলী (২৮) নামে এক যুবক নিহত হয়েছেন। এ সময় নিহত সলেমানের স্ত্রী ও আরও ৩ জন আহত হন। বুধবার দুপুরে উপজেলার সদর ইউনিয়নের ভেল্লাইপাড়া, বালাভীর-গোয়ালপাড়া এবং পীরমাবুদ এলাকায় প্রায় একই সময়ে এই বজ্রপাতের ঘটনা ঘটে। নিহত সলেমান আলী বোদা ইউনিয়নের ভেল্লাইপাড়া এলাকার বুধারু মোহাম্মদের ছেলে।

জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন ও বাংলাদেশ এফআইডিসি শ্রমিক কর্মচারী ইউনিয়ন (সিবিএ)-এর উদ্যোগে ঢাকায় দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অতিথি ছিলেন আওয়ামী লীগের শ্রম সম্পাদক হাবিবুর রহমান সিরাজ এবং পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি। আরও বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ ও প্রধান বক্তা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম ও জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি মুক্তিযোদ্ধা ফজলুল হক মন্টু এবং সভাপতি জাতীয় শ্রমিক লীগ, ঢাকা মহানগর দক্ষিণ মোঃ সামসুল আলম বকুল প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় শ্রমিক লীগের ক্রাফট ফেডারেশন বিষয়ক সম্পাদক ও বাংলাদেশ এফআইডিসি শ্রমিক ইউনিয়ন (সিবিএ) এর সভাপতি এটিএম ফজলুল হক।-বিজ্ঞপ্তি

নির্বাচিত সংবাদ