২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দেশের অসৎ ব্যবসায়ীদের তালিকা তৈরি হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার॥ সারাদেশে অসৎ ব্যবসায়ীদের তালিকা তৈরির উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড। দেশে সুষ্ঠু ব্যবসায়িক পরিবেশ ফিরিয়ে আনতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট অব বাংলাদেশের নবম তলায় শুল্ক গোয়েন্দা অধিদফতরের নতুন অফিসে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে একথা জানান জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান। তিনি বলেন, সারাদেশে ব্যবসা-বাণিজ্যের পরিবেশ স্বচ্ছ ও সুষ্ঠু নিশ্চিত করার লক্ষ্যে অসৎ ব্যবসায়ীদের তালিকা তৈরি করা হচ্ছে। এ জন্য বেশ কিছু কার্যক্রম চলমান রয়েছে। তবে তদন্তের স্বার্থে এ তালিকা প্রকাশ করা হবে না।

এ প্রসঙ্গে তিনি আরও জানান, এ তালিকায় যারা অন্তর্ভুক্ত আছেন বা থাকবেন, তারা কোন ছাড় পাবেন না।

এনবিআর চেয়ারম্যান বলেন, শুল্ক গোয়েন্দার টিম সারাদেশে কাজ করছে, যাতে করে শুল্ক ফাঁকি দিয়ে কোনো ব্যবসায়ী ব্যবসা করতে না পারেন। তিনি বলেন, আমি মনে করি, যদি প্রত্যেক মানুষ তার শুল্ক সঠিকভাবে রাজস্ব বোর্ডে জমা দেন, তাহলে প্রতি বছর অন্তত দুটি পদ্মা সেতু করা সম্ভব। আর এটা সম্ভব করতে হলে দেশে রাজস্ব আদায়ের পরিবেশ থাকা প্রয়োজন।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরে চোরাচালান রোধ, রাজস্বফাঁকি রোধ, কাস্টমস সংক্রান্ত গোয়েন্দা নজরদারির বিষয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।