২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নতুন নিয়মে চ্যাম্পিয়ন্স লীগের ড্র

স্পোর্টস রিপোর্টার ॥ নতুন নিয়মে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের ২০১৫-১৬ মৌসুমের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার রাতে মোনাকোতে ৩২ দল নিয়ে গ্রুপিং অনুষ্ঠিত হয়। মোট আট গ্রুপে ৩২ দলকে রাখা হয়েছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত অবশ্য কোন গ্রুপে কোন দলের অবস্থান তা জানা যায়নি।

তবে ড্রয়ের আগে প্রতিবারের মতো এবারও ৩২ দলকে চার পট বা পাত্রে রাখা হয়। সেখান থেকেই গ্রুপিং করা হয়। এই পটে এবার কিছুটা পরিবর্তন আনা হয়। পরিবর্তিত নিয়মে অনেক বড় দলকে অবস্থান নিতে হয় দ্বিতীয় বা তৃতীয় পটে। যেসব দল নিজ দেশের লীগ চ্যাম্পিয়ন তারা সাধারণভাবেই এর আগে এক নম্বর পটে জায়গা করে নিত। কিন্তু এবার সেখানে নতুন নিয়ম চালু করা হয়েছে। শেষ পাঁচ বছরে মহাদেশীয় পর্যায়ে দলের পারফর্মেন্সের ওপর ভিত্তি করে ড্রয়ের পট করা হয়। এ কারণে অনেক বড় দলেরও জায়গা হয়েছে তৃতীয় বা চতুর্থ পটে। তবে নতুন এই নিয়ম ড্রতে খুব বেশি পরিবর্তন আনবে বলে মনে করেন না অনেকে। আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার যেমন বলেন, আমি মনে করি না এই নিয়মের ফলে খুব বেশি পরিবর্তন হবে। এতে শুধু কিছু দুর্বল দলই এক নম্বর পটে উঠে আসবে।

ড্রয়ের আগে এক নম্বর পটে ছিল বার্সিলোনা, চেলসি, বেয়ার্ন মিউনিখ, জুভেন্টাস, বেনফিকা, প্যারিস সেইন্ট-জার্মেইন, জেনিট সেন্ট পিটার্সবার্গ ও পিএসভি আইন্দহোভেন। দুই নম্বর পটে ছিল রিয়াল মাদ্রিদ, এ্যাটলেটিকো মাদ্রিদ, পোর্তো, আর্সেনাল, ম্যানচেস্টার ইউনাইটেড, ভ্যালেন্সিয়া, বেয়ার লেভারকুসেন ও ম্যানচেস্টার সিটি। তিন নম্বর পটে ছিল শাখতার ডোনেস্ক, সেভিয়া, লিওন, ডায়নামো কিয়েভ, অলিম্পিয়াকোস, সিএসকেএ মস্কো, গালাতাসারে ও রোমা। চার নম্বর পটে ছিল বাটে বরিসভ, বরুসিয়া ডর্টমুন্ড, উলফসবার্গ, ডায়নামো জাগরেব, মাক্কাবি তেল-আবিব, জেন্ট, মালমো ও আস্টানা।