১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নাশিদকে কারাগারে পাঠানোয় যুক্তরাষ্ট্রের উদ্বেগ প্রকাশ

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মাদ আন্নি নাশিদকে কারগার থেকে মুক্তি দেয়ার জন্য বুধবার যুক্তরাষ্ট্র সেদেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। ১৩ বছরের গৃহাভ্যন্তরীণ দ-াদেশপ্রাপ্ত নাশিদকে সম্প্রতি কারাগারে নিয়ে যাওয়া হয়েছে। খবর এএফপির।

নাশিদকে কারাগারে নেয়ায় যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা বিসওয়াল ওয়াশিংটনে উদ্বেগ প্রকাশ করেছেন। ভারত মহাসাগরে অবস্থিত মালদ্বীপ পর্যটকদের অন্যতম আকর্ষণীয় গন্তব্য। কর্তৃপক্ষের সর্ব সাম্প্রতিক এ পদক্ষেপ গণতন্ত্রের পক্ষে অনুকূল নয় বলে যুক্তরাষ্ট্র মনে করে। জাতিসংঘ নাশিদের আশুমুক্তি দাবির একদিন পর যুক্তরাষ্ট্র এই আহ্বান জানাল। নিশা বিসওয়াল বলেন, ‘গণতান্ত্রিক প্রক্রিয়া ও প্রতিষ্ঠানগুলোকে জোরদার করার পরিবর্তে মনে হচ্ছে যেন মালদ্বীপ সরকার ভিন্নপথে এগোচ্ছে, বিষয়টি আমাদের জন্য উদ্বেগজনক। আমরা মালদ্বীপ সরকারকে যথাযথ প্রক্রিয়ার প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানাচ্ছি।’ নাশিদকে রবিবার রাতে রাজধানী মালের বাসভবন থেকে মাফুশি দ্বীপের কড়া নিরাপত্তা পরিবেষ্টিত কারাগারে নিয়ে যাওয়া হয়েছে। এ সময় পুলিশ ও কারা নিরাপত্তাকর্মীদের সঙ্গে নাশিদ সমর্থকদের সংঘর্ষ হয়।

গুজরাটে সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৯

ভারতের গুজরাটে শিক্ষা ক্ষেত্র ও সরকারি চাকরিতে আরও সুযোগ সুবিধা নিশ্চিত করার দাবিতে প্যাটেল সম্প্রদায়ের বিক্ষোভ-সহিংসতায় নিহতদের সংখ্যা ৯-এ দাঁড়িয়েছে। তাদের মধ্যে এক পুলিশও রয়েছে। পরিস্থিতি সামাল দিতে সেখানে কার্ফু জারি করা হয়েছে। শহরজুড়ে শুরু হয়েছে সেনাবাহিনীর ফ্ল্যাগ মার্চ। খবর জি নিউজ ও ওয়েবসাইটের।

বুধবার ভোররাতে পুলিশের সঙ্গে সংঘর্ষ চলাকালে মৃত্যু হয় পাঁচজনের। সকালে উত্তর গুজরাটের পালানপুরে মৃত্যু হয় আরও দুজনের।

প্রত্যক্ষদর্শীরা বলেছে, এদের মধ্যে পুলিশের গুলিতে মারা গেছে চারজন। রাজ্যের প্যাটেল সম্প্রদায়ের কয়েক লাখ মানুষ মঙ্গলবার আহমেদাবাদে বিক্ষোভে জড়ো হলে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। ভাংচুর হয় সরকারী সম্পত্তি। ৪০টি পুলিশ স্টেশনে আগুন দেয়া হয়। অন্ততপক্ষে ৭০টি বাস জ্বালিয়ে দেয় বিক্ষোভকারীরা। এ বিক্ষোভ কর্মসূচীর নেতৃত্ব দিচ্ছেন ২২ বছর বয়সী নেতা হার্দিক প্যাটেল। মঙ্গলবার রাতে পুলিশ হার্দিককে লাঠিচার্জ করলে উত্তেজনা চরমে ওঠে। বিক্ষোভ কর্মসূচী সহিংস রূপ ধারণ করে।