১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রীতি ম্যাচে মালয়-পরীক্ষায় অবতীর্ণ বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ জাতীয় ফুটবল ফিফা বিশ্বকাপের এবং এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বের ‘এ্যাওয়ে’ ম্যাচ খেলবে এশিয়ার পরাশক্তি ‘সকারুস খ্যাত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। পার্থে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচটি হবে আগামী ৩ সেপ্টেম্বর। তবে অস্ট্রেলিয়াকে মোকাবেলা করার আগে ‘মালয়ান টাইগার’ খ্যাত মালয়েশিয়া জাতীয় ফুটবল দলের সঙ্গে তাদের মাটিতে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে ‘বেঙ্গল টাইগার্স’ খ্যাত বাংলাদেশ। ম্যাচটি অনুষ্ঠিত হবে কাল শনিবার বাংলাদেশ সময় সন্ধ্যা পৌনে ৭টায়। অসি-পরীক্ষার আগে মালয়-পরীক্ষায় অবতীর্ণ হওয়ার ভেন্যু হচ্ছে শাহ্ আলম ফুটবল স্টেডিয়ামে। খেলাটি সরাসরি সম্প্রচার করবে এ্যাস্ট্রো এ্যারেনা চ্যানেল ৮০২।

ম্যাচের আগে বাংলাদেশ শুক্রবার বিকেলে শাহ্ আলম স্টেডিয়ামে শেষবারের মতো অনুশীলন করে। গত বুধবার রাতে মালয়েশিয়ার উদ্দ্যেশে ঢাকা ছাড়ে ৩৩ সদস্যের বাংলাদেশ জাতীয় দল (২৩ ফুটবলার)। এই ম্যাচটাতে ভাল করতে পারলে অস্ট্রেলিয়ার ম্যাচটায় আত্মবিশ্বাসটা বহুগুণে বেড়ে যাবে মামুনুল বাহিনীর।

র‌্যাঙ্কিংয়ের বিচারে উভয় দলের ব্যবধান উনিশ-বিশ। মালয়েশিয়ার ফিফা র‌্যাঙ্কিং ১৬৮, বাংলাদেশের ১৭০। তবে পরিসংখ্যানের নিরিখে আবার এগিয়ে মালয়েশিয়াই। ফিফা ডট কমের তথ্য অনুযায়ী দু’দল এ পর্যন্ত খেলেছে ১৬ ম্যাচ। এর ৮টি লিস্ট ‘এ’ ম্যাচ, ২টি ফিফা বিশ্বকাপের বাছাইপর্বে এবং বাকি ৬টি ফ্রেন্ডলি ম্যাচ। লিস্ট ‘এ’ ম্যাচে বাংলাদেশ জিতেছে ১ ও মালয়েশিয়া জিতেছে ৬ ম্যাচে। বাকি ম্যাচটি ড্র হয়। গোল করেছে বাংলাদেশ ৩টি এবং মালয়েশিয়া ১৬টি। ফিফা বিশ্বকাপের বাছাইপর্বে ২টি ম্যাচেই জিতেছে মালয়েশিয়া। বাংলাদেশের গোল নেই এবং মালয়েশিয়ার গোল ৩। এছাড়া ফ্রেন্ডলি ম্যাচে বাংলাদেশের একমাত্র জয়ের বিপরীতে মালয়েশিয়ার জয় ৪ ম্যাচে। বাকি ম্যাচটি ড্র হয়। বাংলাদেশের গোল ৩ এবং মালয়েশিয়ার গোল ১৩।