২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

১ সেপ্টেম্বর থেকে শুধু এমআরপিতে ভারতীয় ভিসা

স্টাফ রিপোর্টার ॥ ভারতীয় ভিসার জন্যও মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) লাগবে। আগামী পহেলা সেপ্টেম্বর থেকে এমআরপি ছাড়া ভারতীয় ভিসার আবেদন করা যাবে না। এই দিনের পর থেকে কোনভাবেই আর হাতে লেখা পাসপোর্ট গ্রহণ করা হবে না। ভারতীয় ভিসা এ্যাপ্লিকেশন সেন্টারের ওয়েবসাইটে এ বিষয়ে তথ্য প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, আন্তর্জাতিক সাধারণ বিমানচলন সংগঠনের নীতিমালা অনুযায়ী আগামী পহেলা সেপ্টেম্বর থেকে কোন হাতের লেখা পাসপোর্ট ভারতীয় ভিসা আবেদনের জন্য গ্রহণযোগ্য হবে না। তাই সমগ্র বাংলাদেশ, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া পরিচালিত ‘ইন্ডিয়ান ভিসা আবদেন কেন্দ্রে’ শুধু মেশিন রিডেবল পাসপোর্ট গ্রহণ করা হবে। এর আগে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইসিএও) বেঁধে দেয়া সময় অনুযায়ী, আগামী ২৪ নবেম্বরের পর থেকে বিদেশ যাওয়া-আসার ক্ষেত্রে হাতে লেখা পাসপোর্ট গ্রহণযোগ্য হবে না বলে জানানো হয়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ইতোমধ্যেই ঘোষণা দিয়েছে, আগামী ২৪ নবেম্বরের পর সবাইকে বাধ্যতামূলকভাবে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ব্যবহার করতে হবে। এমআরপিতে এক ক্লিকেই ভ্রমণকারীর সব তথ্য চলে আসে। কিন্তু হাতে লেখা পাসপোর্টে অনেকে তথ্য গোপন করে চলে যেতে পারেন। তাই ভ্রমণ আরও স্বচ্ছ করতে এ ব্যবস্থা নিয়েছে আইসিএ।

ভারতীয় দূতাবাস সূত্র জানায়, কিছু দিন ধরে এমআরপিতেই ভিসার কাজ চলছিল। কেবল জরুরী কিছু ভিসার ক্ষেত্রে মাঝে মধ্যে হাতে লেখা পাসপোর্ট গ্রহণ করা হতো। তবে আগামী পহেলা সেপ্টেম্বরের পর থেকে এই সুযোগ একেবারেই থাকছে না।