১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি প্রত্যাখ্যান করুন

  • কংগ্রেসকে লেখা খোলা চিঠি

মার্কিন যুক্তরাস্ট্রের প্রায় ২০০ অবসরপ্রাপ্ত জেনারেল ও এ্যাডমিরাল ইরানের সঙ্গে সইকরা পরমাণু বিষয়ক চুক্তি প্রত্যাখ্যান করতে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন। বুধবার আইন প্রণেতাদের উদ্দেশে পাঠানো এক চিঠিতে তারা ঐ চুক্তি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার প্রতি হুমকির সৃষ্টি করছে বলে মন্তব্য করেন। খবর ওয়াশিংটন পোস্ট আনলাইনের।

ইরানের সঙ্গে স্বাক্ষরিত ঐ চুক্তির অনুমোদন বা বিরোধিতা করতে কংগ্রেসের কাছে আবেদন জানিয়ে পাঠানো অসংখ্য চিঠির মধ্যে ঐ চিঠিটিই সর্বশেষ। চুক্তি অনুযায়ী যদি ইরান এর পরমাণু কর্মসূচী সীমিত করে তা হলে দেশটির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। ইহুদি ধর্মযাজক, পরমাণু বিজ্ঞানী এবং অস্ত্র নিয়ন্ত্রণ ও অস্ত্রবিস্তার রোধ বিশ্লেকরা ইতোপূর্বে চিঠি দিয়েছেন। এখন চিঠিটি দিলেন অবসরপ্রাপ্ত সিনিয়র সামরিক অফিসাররা। তাদের অনেকেই ১৯৮০-এর দশক থেকে বিভিন্ন প্রশাসনের আমলে হোয়াইট হাউসে কাজ করে এসেছেন।

পরমাণু চুক্তির সমর্থনে গত সপ্তাহে তিন ডজন অবসরপ্রাপ্ত সিনিয়র সামরিক কর্মকর্তার পাঠানো এক চিঠির জবাবে বুধবারের চিঠিটি দেয়া হয়। সিনেট ও প্রতিনিধি পরিষদ উভয় কক্ষের রিপাবলিকান ও ডেমোক্রেটিক নেতাদের উদ্দেশে এটি লেখা হয়।

চিঠিতে বলা হয়, চুক্তিটি ইরানকে আরও অনেক বেশি বিপজ্জনক হয়ে উঠতে সমর্থ করে তুলবে, মধ্যপ্রাচ্যে আরও বেশি অস্থিরতার সৃষ্টি করবে এবং আমেরিকার স্বার্থ ও আমাদের মিত্রদের জন্য নতুন নতুন হুমকি ডেকে আনবে।

স্বাক্ষরদাতাদের মধ্যে অনেকেই ডেমোক্রেটিক ও রিপালিকান উভয় প্রশাসনের অধীনে হোয়াইট হাউসে কাজ করেছিলেন। কেবল একটি বিষয়েই তাদের মধ্যে সাদৃশ্য দেখা যায় : তারা ইরানের পরমাণু বিষয়ক চুক্তিকে ঐ অঞ্চলে যুক্তরাষ্ট্রের স্বার্থ ও এর নিজস্ব জাতীয় নিরাপত্তার প্রতি এক হুমকি বলে গণ্য করেন। যখন কংগ্রেস অবকাশ যাপন করছে তখনও যে চুক্তিটির পক্ষে-বিপক্ষে জোরালো লবিং চলছে, ঐসব পরস্পরবিরোধী মতামতের বহিঃপ্রকাশই এর প্রতিফলন। চুক্তিটি “অনুনমোদন” করা হবে কিনা, সেই প্রশ্নে কংগ্রেস সদস্যদের অবশ্যই ১৭ সেপ্টেম্বরের মধ্যে ভোট দিতে হবে। সংখ্যাগরিষ্ঠ রিপালিকানরা সর্বসম্মতভাবেই চুক্তিটির বিরোধী। সেজন্য ওবামা প্রশাসন কোন প্রেসিডেন্সিয়াল ভেটো টিকিয়ে রাখতে যথেষ্ট সংখ্যক ডেমোক্র্যাট যাতে চুক্তিটি সমর্থন করেন, তা নিশ্চিত করার দিকে দৃষ্টি দিচ্ছেন। তারা সফল হওয়ার কাছাকাছি রয়েছেন। এ পর্যন্ত ২৯ জন সিনেটর চুক্তিটির প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেছেন। এ সংখ্যা ভেটো বাতিল করার চেষ্টা ব্যর্থ করে দিতে প্রয়োজনীয় ৩৪ ভোটের তুলনায় ৫টি ভোট কম।

নির্বাচিত সংবাদ