২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কখনও বলিনি আর্জেন্টিনার হয়ে খেলব না ॥ মেসি

স্পোর্টস রিপোর্টার ॥ ফুটবল বিশ্বকাপের পর কোপা আমেরিকা। টানা দুটি বড় টুর্নামেন্টের ফাইনালে উঠেও শিরোপা জিততে ব্যর্থ হয়েছে আর্জেন্টিনা। অধিনায়ক লিওনেল মেসি শিরোপা জেতাতে পারেননি জাতীয় দলকে। বার্সিলোনা সুপারস্টার স্প্যানিশ জায়ান্টদের পক্ষে গত মৌসুমেও ট্রেবল জিতেছেন। কিন্তু আন্তর্জাতিক ফুটবলে একের পর এক হতাশা তাকে গ্রাস করেছে। এ কারণে গুঞ্জন উঠেছে হয় তো আর্জেন্টিনার হয়ে আপাতত কিছুদিন আন্তর্জাতিক ম্যাচ খেলা থেকে বিরত থাকবেন এ সুপারস্টার। কিন্তু সেটাকে উড়িয়ে দিলেন তিনি। এ ধরনের গুজব ওঠার কারণে দারুণ ক্ষিপ্ত হয়েছেন তিনি।

গত বছর বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হেরে যায় মেসির দল আর্জেন্টিনা। এবার লাতিন আমেরিকার বিশ্বকাপ খ্যাত কোপা আমেরিকাতেও একই ভাগ্য বরণ করতে হয়েছে। চিলির কাছে ফাইনালে টাইব্রেকার নামের ভাগ্য পরীক্ষায় হেরে গেছে আলবিসিলেস্তেরা। সমালোচনার তীরে আগে থেকেই বিদ্ধ আর্জেন্টাইন সুপারস্টার। অনেকেই বলেন মেসি ক্লাব ফুটবলে যতটা নিজেকে মেলে ধরতে পারেন একইভাবে জাতীয় দলের জার্সিতে কখনও জ্বলে উঠতে পারেন না। গণমাধ্যমগুলো তীব্র সমালোচনা করেছে মেসির এ টানা দুই ব্যর্থতার। এমনকি কিছু প্রতিবেদনে আপাতত কিছুদিনের জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়ানো ভাল হবে এমন কথাও লেখা হয়েছে। আর মেসিও নাকি এমনটাই চিন্তাভাবনা করছেন। তবে এসব গুঞ্জন এক তুড়িয়ে উড়িয়ে দিলেন মেসি। তিনি দাবি করেছেন এমনটা কখনও ভাবেননি এবং আর্জেন্টিনার হয়ে খেলার প্রতি যে ভালবাসা সেটার বিন্দুমাত্র কমতিও নেই বলে জোর দাবি করেছেন তিনি। এ বিষয়ে মেসি বলেন, ‘আমি কখনও এমনটা বলিনি যে আর্জেন্টিনার হয়ে আর কখনও খেলব না। মিডিয়াগুলো আমাকে ইতোমধ্যেই মেরে ফেলেছে এবং তারা আর নতুন করে আমাকে মারতে পারবে না। তারা এমন কথা বলে এবং আমি সেটার সঙ্গে অভ্যস্ত হয়ে গেছি। এখন আমাদের কিছু প্রীতি ম্যাচ আছে এবং কোচ যতদিন আমাকে ডাকবেন ততদিন আমি খেলার জন্য উপস্থিত হব।’

আর্জেন্টিনা কোচ জেরার্ডো মার্টিনো বার্সা ফরোয়ার্ড মেসির পাশেই আছেন। তবে তিনি স্বীকার করেছেন মেসি যখন নিজ থেকে চাইবেন তখনই ছেড়ে দিতে পারেন আর্জেন্টিনার হয়ে খেলা। ২৮ বছর বয়সী মেসিকে দলে নতুন করেও ডেকেছেন মার্টিনো। আগামী মাসে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আর্জেন্টিনা মুখোমুখি হবে বলিভিয়া ও মেক্সিকোর। যুক্তরাষ্ট্রে ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে। এ দুই ম্যাচের জন্য ঘোষিত স্কোয়াডে আছেন মেসি। ১০৩ আন্তর্জাতিক ম্যাচে চারবারের ফিফা বিশ্বসেরা মেসি ৪৬ গোল করেছেন। সাবেক ফরোয়ার্ড গ্যাব্রিয়েল বাতিস্তুতা ৫৬ গোল করে আর্জেন্টিনার হয়ে সর্বকালের সর্বাধিক গোলদাতার রেকর্ড গড়েছেন। মেসি আর্জেন্টিনার হয়ে অলিম্পিক স্বর্ণ এবং অনুর্ধ ২০ বিশ্বকাপ জিতেছেন। কিন্তু ১৯৯৩ সাল থেকে জাতীয় দল কোন বড় ধরনের শিরোপা জিততে পারেনি এবং মেসি নিজেও সে খরা কাটাতে ব্যর্থ হয়েছেন।