১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নির্ভার বার্সিলোনা আতঙ্কে মাদ্রিদ

  • উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ২১৫-১৬ মৌসুমের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত, আবারও একই গ্রুপে বেয়ার্ন মিউনিখ ও আর্সেনাল, ফের কঠিন চ্যালেঞ্জ ম্যানসিটির, ভয় পাচ্ছেন রোনাল্ডো

স্পোর্টস রিপোর্টার ॥ ইউরোপীয় ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ২০১৫-১৬ মৌসুমের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার রাতে ফ্রান্সের মোনাকোতে জমকালো অনুষ্ঠানে গ্রুপিং হয়। এতে সহজ গ্রুপে অবস্থান করছে আসরের বর্তমান চ্যাম্পিয়ন বার্সিলোনা।

শিরোপা পুনরুদ্ধারের মিশনে রিয়াল মাদ্রিদও গ্রুপে তেমন বড় প্রতিপক্ষকে পায়নি। তবে ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট-জার্মেইনকে নিয়ে দুশ্চিন্তার কথা জানিয়েছেন দলটির সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এবারের ড্রতে আক্ষরিক অর্থে কোন ‘গ্রুপ অব ডেথ’ নেই। সব পরাশক্তিরা বিভিন্ন গ্রুপে ছড়িয়ে ছিটিয়ে অবস্থান করছে। তবে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি গত দুই আসরের মতোই এবারও কিছুটা কঠিন গ্রুপে পড়েছে।

গত মৌসুমের চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা বার্সিলোনাকে পৌঁছে দিয়েছে অনন্য উচ্চতায়। ইউরোপের সেরা ক্লাব টুর্নামেন্টের ট্রফি কাতালানদের এনে দিয়েছে দ্বিতীয়বারের মতো ট্রেবল জয়ের গৌরব। যা আর কোন ইউরোপীয় ক্লাবের নেই। এবারের চ্যাম্পিয়ন্স লীগের শুরুতেও বার্সার জন্য সুখবর। সহজ গ্রুপেই পড়েছেন মেসি-নেইমার-সুয়ারেজরা। টুর্নামেন্টের ইতিহাসে প্রথমবারের মতো টানা দুইবার শিরোপা জয়ের মিশনে শুরুতে সহজ মঞ্চই পেয়েছে বার্সা। এক মৌসুম পর ইউরোপসেরার লড়াইয়ে অংশ নেয়ার সুযোগ পাওয়া ম্যানচেস্টার ইউনাইটেডও গ্রুপ পর্বে পেয়েছে সহজ প্রতিপক্ষ। ‘ই’ গ্রুপে বার্সিলোনাকে খেলতে হবে জার্মানির বেয়ার লেভারকুসেন, ইতালির রোমা ও বেলারুশের বাটে বরিরসভের বিপক্ষে। প্লে অফ পর্বে খেলে চ্যাম্পিয়ন্স লীগের চূড়ান্ত পর্বের টিকেট পাওয়া ম্যানইউর ‘বি’ গ্রুপ প্রতিপক্ষ হল্যান্ডের পিএসভি আইন্ডহোভেন, রাশিয়ার সিএসকেএ মস্কো ও জার্মানির উলফসবার্গ।

তুলনামূলক কঠিন গ্রুপে পড়েছে বার্সিলোনার চিরপ্রতিদ্বন্দ্বী ও রেকর্ড সর্বোচ্চ ১০ বারের চ্যাম্পিয়ন্স লীগ জয়ী রিয়াল মাদ্রিদ। ‘এ’ গ্রুপে রোনাল্ডো-বেল-বেনজেমাদের খেলতে হবে ফরাসী লীগ চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট-জার্মেইন (পিএসজি), ইউক্রেনের শাখতার ডোনেস্ক ও সুইডেনের মালমোর বিপক্ষে।

প্রতি আসরেই একটা কঠিন গ্রুপ হয়ে থাকে। যে গ্রুপকে দেয়া হয় ‘গ্রুপ অব ডেথ’ বা মৃত্যুকূপ গ্রুপ। এবারের চ্যাম্পিয়ন্স লীগে তেমন গ্রুপ না থাকলেও বলা যেতে পারে ‘ডি’ গ্রুপকে। এই গ্রুপে ইতালির সিরি এ চ্যাম্পিয়ন জুভেন্টাস, ইংল্যান্ডের ম্যানচেস্টার সিটি, ইউরোপা লীগ জয়ী সেভিয়া ও জার্মানির বরুশিয়া মনশেনগ্ল্যাডব্যাচের জমজমাট লড়াইয়ের আশা করতেই পারেন ফুটবলপ্রেমীরা। ‘এফ’ গ্রুপ থেকে নকআউট পর্বে যাওয়ার লড়াইয়ে নামবে জার্মানির সেরা ক্লাব বেয়ার্ন মিউনিখ, ইংল্যান্ডের আর্সেনাল, গ্রীসের অলিম্পিয়াকোস ও ক্রোয়েশিয়ার ডায়নামো জাগরেব। বাকি গ্রুপগুলো তুলনামূলক সহজ হয়েছে।

ড্র’র পর প্রতিক্রিয়া জানিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। গ্রুপ পর্বের প্রতিপক্ষদের নিয়ে বেশ চিন্তিত রিয়ালের মাদ্রিদের পর্তুগীজ তারকা। তার মতে, গ্রুপ পর্বের বাধা পেরোতে গ্যালাক্টিকোদের বেগ পেতে হবে। ‘এ’ গ্রুপে রিয়ালের তিন প্রতিপক্ষ পিএসজি, শাখতার ডোনেস্ক ও মালমো। সুইডিশ ক্লাব মালমো অপেক্ষাকৃত দুর্বল হলেও বাকি তিন ক্লাবই কঠিন প্রতিপক্ষ। তাই নকআউট পর্বে যাওয়ার দৌড়ে গ্রুপ পর্বের ম্যাচগুলো বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে অনেকের ধারণা। এ প্রসঙ্গে সাক্ষাতকারে রোনাল্ডো বলেন, আমরা প্রতি ম্যাচে জেতার জন্যই মাঠে নামি। তবে এ মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বটা রিয়ালের জন্য কঠিনই হয়েছে। কিন্তু আমরা সব বাধা অতিক্রম করে চ্যাম্পিয়ন হওয়ার সর্বোচ্চ চেষ্টা করব। সামনে কী হবে সেটাই দেখার অপেক্ষায় আছি।