২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ওজনিয়াকি-কেভিতোভার লড়াই

স্পোর্টস রিপোর্টার ॥ নিউ হ্যাভেন ওপেনের সেমিফাইনালে উঠেছেন বর্তমান চ্যাম্পিয়ন পেত্রা কেভিতোভা। চেক প্রজাতন্ত্রের এই টেনিস তারকা কোয়ার্টার ফাইনালে সহজেই পরাজিত করেন এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কাকে। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন কেভিতোভা এদিন ৭-৫ এবং ৬-৪ গেমে সহজেই হারান পোল্যান্ডের সপ্তম বাছাই রাদওয়ানস্কাকে। শিরোপা ধরে রাখার লক্ষ্যে সেমিফাইনালে চেক তারকা কেভিতোভার প্রতিপক্ষ এখন ক্যারোলিন ওজনিয়াকি। ডেনমার্কের টেনিস তারকা ওজনিয়াকি বারবার নিউ হ্যাভেনের শিরোপা জিতেছেন। এবার শিরোপা পুনরুদ্ধারের লক্ষ্যেই অভিযান শুরু করেন তিনি। সেই পথে সঠিকভাবেই এগুচ্ছেন টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক এই শীর্ষ তারকা। বৃহস্পতিবার টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে তিনি ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়াকে হারান। নিউ হ্যাভেনের তৃতীয় বাছাই ওজনিয়াকি ৬-৩ এবং ৬-০ গেমে পরাজিত করেছেন গার্সিয়াকে।

সুদীর্ঘ ক্যারিয়ারে দুটি গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতেছেন চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভা। কিন্তু বর্তমান সময়টা ভাল যাচ্ছে না তার। চলতি মৌসুমে উইম্বল্ডনের শিরোপাও হারিয়েছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাতকারে কেভিতোভা জানিয়েছেন উইম্বল্ডনের পর থেকেই তিনি খুব ক্লান্ত এবং শারীরিকভাবে দুর্বল অনুভব করছেন। কিন্তু তারপরও নিজেকে ফিট রাখার জন্য খেলে যাচ্ছেন তিনি। সোমবার থেকে শুরু হচ্ছে মৌসুমের শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ইউএস ওপেন।

তার আগে প্রস্তুতি-মঞ্চ হিসেবেই বিবেচিত হয় নিউ হ্যাভেন টুর্নামেন্ট। আর ফ্লাশিং মিডোতে আত্মবিশ্বাসী হিসেবেই কোর্টে নামার জন্য এই ইভেন্টে খেলছেন কেভিতোভা। নিউ হ্যাভেনের কোয়ার্টার ফাইনালের বাধা পেরুতে পেরে রোমাঞ্চিত এই চেক তারকা। এ বিষয়ে ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমার আসলেই এই জয়টা খুব প্রয়োজন ছিল। শেষ পর্যন্ত তা পেরেছি। প্রকৃতপক্ষে দুই সেটেই প্রতিপক্ষকে হারাতে পারাটাও খুব ভাল খবর।’

তবে চেক তারকার সামনে এখন বড় চ্যালেঞ্জ ক্যারোলিন ওজনিয়াকি। ২৫ বছর বয়সী এই ড্যানিশ টেনিস তারকা ৬-৩ এবং ৬-০ গেমে ফরাসী তারকা ক্যারোলিন গার্সিয়াকে হারিয়ে শেষ চারের টিকেট নিশ্চিত করেন। গত অর্ধযুগেরও বেশি সময় ধরে টেনিস কোর্টে খেলছেন এই ড্যানিশ খেলোয়াড়। কিন্তু দুর্ভাগ্য তার।

এখন পর্যন্ত নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি ওজনিয়াকি। টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা দখল করার গৌরব অর্জন করেছেন তিনি। কিন্তু এখনও মেজর শিরোপা জয়ের স্বাদ পাননি এই তারকা। এবার তার সামনে বছরের শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ইউএস ওপেনই শেষ সুযোগ। এবার কী পারবেন নিজেকে মেলে ধরতে? ভক্ত-অনুরাগীদের সেটাই এখন দেখার অপেক্ষা। গত মৌসুমে ইউএস ওপেনের ফাইনালে উঠেছিলেন তিনি। স্বপ্ন দেখেছিলেন ক্যারিয়ারের দীর্ঘদিনের শিরোপা-খরার আক্ষেপ ঘুচাবেন। কিন্তু শেষ পর্যন্ত সেই স্বপ্ন ভেঙ্গে চুরমার করে দেন তারই বান্ধবী সেরেনা উইলিয়ামস। আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা। চলতি মৌসুমের প্রথম তিন গ্র্যান্ডসøামের সবকটিতেই চ্যাম্পিয়ন। গত মৌসুমে গড়েছেন ‘সেরেনা সøাম’ জয়ের রেকর্ড। তার সামনে এবার একই ক্যালেন্ডারে সব মেজর শিরোপা জয়ের হাতছানি। ইউএস ওপেন জিততে পারলে স্টেফি গ্রাফের পর প্রথম খেলোয়াড় হিসেবে ‘ক্যালেন্ডার সøাম’ জয়ের রেকর্ড গড়বেন তিনি।

নির্বাচিত সংবাদ