২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চিঠি চালাচালি নেই আছে এসএমএস

স্বর্গীয়, প্রেম চিরন্তন, চিরভাস্বর। তাই ছন্দে ছন্দে বলা হয়, প্রেমের পবিত্র শিখা চিরকাল জ¦লে, স্বর্গ হতে আসে প্রেম, স্বর্গে যায় চলে। প্রেম কাহিনী নিয়ে বহু কল্পকাহিনী রয়েছে। বিভিন্ন পুঁথি-গ্রন্থে, গানে, ছড়ায়, কবিতায়, যাত্রায়, চলচ্চিত্রে, নাটক-নাটিকায়। প্রেমের অমর কাব্য কাহিনী রয়েছে হাজারো, শত শত বছর ধরে। প্রেম হয়, স্রষ্টার সঙ্গে তাঁর সৃষ্টির। যেমন আল্লার সঙ্গে নবী-রাসুলদের। আল্লার সঙ্গে বান্দার। মা বাবার সঙ্গে সন্তানের। মনিবের সঙ্গে ভৃত্যের। প্রেমিকের সঙ্গে প্রেমিকার, চিরন্তন প্রথা বলে আসছে হাজার বছর ধরে। পৃথিবী সৃষ্টির পর থেকে প্রেম কাহিনীর হাজারো জ¦লন্ত উদাহরণ রয়েছে।

মুসার (আ) সঙ্গে খোদ আল্লাহর প্রেম এতই গভীর ছিল, স্রষ্টাকে দেখতে পুরো পাহাড় জ¦লে গেল। তাই প্রবাদ রয়েছে, খোদার প্রেমে পাহাড় জ¦লে, মুসা (আ) জ¦লে না। সে প্রেম ছিল স্র্রষ্টার সান্নিধ্য লাভের প্রেম। প্রেমের আরও উদাহরণ রয়েছে, ইউছুফ নবীর (আ) বিবি জুলেখার, রহিমের সঙ্গে রূপবানের, বেহুলার সঙ্গে লখিন্দরের। নূরজানের সঙ্গে সম্রাট শাহজানের। প্রেম কাহিনী সারা পৃথিবীর মানুষের কাছে জানান দেয়ার জন্য তিনি ভালবাসার নিদর্শন হিসেবে তৈরি করেছেন, তাজমহল। যা পৃথিবীতে অমর প্রেম কাহিনী হিসেবে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। প্রেম পবিত্র। প্রেমে পবিত্রতা থাকলে সেটা সকলের কাছে সমাদৃত। এমন কি গাঁয়ের মেয়েরা হাতে তালপাতা ও কাপড় দিয়ে তৈরি পাখার মধ্যে প্রেমের ছন্দ দিয়ে নানা বাক্য লেখে তাদের প্রেমিক বা পছন্দের বন্ধুকে আকৃষ্ট করার জন্য। তবে এ প্রথা বিলুপ্ত হতে চলেছে, আধুনিকতার ছোঁয়ায়। প্রেমের সূত্র ধরে সৃষ্টি হয়, আন্তরিকতা - শ্রদ্ধা। সেখানে দু’পক্ষর মধ্যে গড়ে ওঠে গভীর বন্ধন। পবিত্র প্রেমে বাধা আছে, সুখও আছে। পবিত্র প্রেমে সুখ স্থায়িত্ব রয়েছে।

গ্রামে-গঞ্জে, শহরে বন্দরে প্রেমের সূত্র ধরে গোপন চিঠি চালাচালি। অভিভাবকদের চোখের আড়ালে। সে চিঠি পৌঁছার জন্য বিশেষ দূত। তবে সে প্রথা এখন আর নেই। এক সময় হাতের বাহুতে বা বাহুর নিচের অংশে ব্লেড বা ধারালো ছুরি দিয়ে লেখা হতো প্রেমিকার নাম। তবে এ নিয়ম এখনও বিচ্ছিন্নভাবে মাঝে মাঝে মানুষের চোখে ধরা পড়ে। তবে বর্তমানে মোবাইল ফোন ব্যবহারের ফলে, সে আগের প্রথা পাল্টে গেছে। এখন মোবাইলে কথা চলে, রাত জেগে।

Ñমহিউদ্দিন মুরাদ, লক্ষ্মীপুর থেকে