২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিন্দার কাঁটা যদি না বিঁধিল গায়ে প্রেমের কি স্বাদ আছে বলো

প্রেম মহান, প্রেম শাশ্বত। পৃথিবীতে বোধ করি এমন একজন মানুষ খুঁজে পাওয়া যাবে না, যে বা যার মাঝে প্রেম নেই। সে প্রেম হোক না কেন সন্তানের প্রতি মা-বাবার, ভাইয়ের প্রতি বোনের আর প্রেমিক-প্রেমিকার প্রেম। আর যদি এমন কাউকে পাওয়া যায়, যার মাঝে প্রেম নেই, তবে ধরে নিতে হবে তিনি অসম্পূর্ণ এবং অনুভূতিহীন কোন মানব। প্রেম নিয়ে হাজারো কথামালা ছড়িয়ে-ছিটিয়ে আছে আমাদের সামাজিক জীবনে। আবার প্রেম বিষয়েই এমন সব রূপক কথামালা জড়িয়ে আছে আমাদের জীবনে সেই অনাদিকাল থেকে। প্রেম ছাড়া যেন মানবজীবন নিরর্থক, অসম্পূর্ণ। প্রেম আছে বলেই আছে পৃথিবী চাঁদ সূর্য।

প্রেমের রয়েছে নানা প্রকারভেদ। রয়েছে স্থান কাল পাত্রভেদ। গ্রামীণ বা শহুরে প্রেমেরও রয়েছে আলাদা আলাদা আবেদন। প্রেম নিয়ে রচিত হয়েছে হাজারও উপাখ্যান। লাইলী-মজনু, শিরি-ফরহাদ, রজকিনী-চ-ীদাস, রোমিও-জুলিয়েটÑ এসব প্রেমকাহিনী নিয়ে পৃথিবীতে রচিত হয়েছে অসংখ্য গান-গল্প, ছড়া-কবিতা। সিনেমাও। প্রেম হচ্ছে মন থেকে নেমে আসা নিরেট ভালবাসা। কথায় আছেÑ ‘প্রেমে মজিলে মন কিবা মুচি কিবা ডোম’। হ্যাঁ, প্রেম এমনই। প্রেম-ভালবাসার জন্য রাজা ফকির হয়েছে। আবার ফকিরও রাজা হয়েছে। এ শুধু মনের পবিত্র ভালবাসার কারণে।

আগেকার দিনে প্রেম নিয়ে বেশ লুকোচুরির একটা ব্যাপার ছিল। ‘প্রেম একবারই এসেছিল নীরবে, আমারও দুয়ার প্রান্তে, সেতো হায় মৃদু পায়, এসেছিল পারিনিকো জানতে’। কিন্তু এখনকার প্রেম আর নীরবে আসে না। খুব সহসা প্রকাশ্যেই এখন প্রেম আসে। এখনও হারিয়ে যায়নি আগের সেই প্রেম। হারিয়েছে আমাদের মানসিকতা। আর তাই তো প্রেম নিয়ে আমরা এখন মশকরায় মেতে উঠি। করি নোংরামি। আগে আড়ালে-আবডালে চক্ষুর অন্তরালে প্রেম করলেও এখন প্রেম চলে এসেছে ডিজিটালে।

আগে প্রেম বলতে মনের আঙ্গিনায় এক বিশেষ ধরনের শিহরণ জাগত। দূর থেকে কয়েক মুহূর্তের জন্য একটু দেখা কিংবা পাশাপাশি চলতে-বসতে একটু ছোঁয়া, তাতেই যেন হাওয়ায় ভেসে বেড়াতো মন। এখন সেসব অতীত। দিন বদলেছে। ইন্টারনেট মোবাইল ফেসবুক টুইটারে এখন প্রেম হয়। আর এখনকার লক্ষ্য ‘দেহজ প্রেম’। সময়ের ধারাবাহিকতায় লুকোচুরির দিন শেষ। এখন ফেসবুক আর মোবাইল এসএমএস চালাচালির পর খানিকটা ইনিয়ে বিনিয়ে একটুখানি ভাব দেখাতে পারলেই প্রেম হয়। আর এ প্রেম মানে সহজ চাওয়া-পাওয়া। অর্থ-সম্পদ আর দৈহিক মিলনÑ এ সবই এখন প্রেম।

দু’দিনের পরিচয়, মেলামেশা সখ্য, তারপরই মনের প্রেম ছড়িয়ে পড়ছে শরীরে। ফলশ্রুতি যা হওয়ার তাই হচ্ছে। রবীন্দ্রনাথ বলেছেন, বড় প্রেম শুধু কাছেই টানে না, দূরেও ঠেলে দেয়। কিন্তু দূরে ঠেলা সে প্রেম আজ আর কই? নিন্দার কাঁটা যদি না বিঁধিল গায়ে প্রেমের কী স্বাদ আছে বলো? প্রেমের সেই স্বাদও আজ হারাতে বসেছে। কিন্তু খুব সহজেই কি প্রেমকে হারাতে দেবে প্রকৃতি? বলে রাখা ভাল, মানুষমাত্রই মরণশীল। কিন্তু প্রেম অমর। আদমের জন্য হাওয়া আর হাওয়ার জন্য আদম কিংবা শ্রীকৃষ্ণের জন্য যেমন রাধা আর রাধার জন্য যেমন শ্রীকৃষ্ণ মনের টান অনুভব করেছিলেন, তেমনি আজও নারীর জন্য পুরুষ আর পুরুষের জন্য নারী অনুভব করে প্রেমের তীব্র সুখময় আবেগ। পৃথিবী ধ্বংস না হওয়া পর্যন্ত অনুভব করতে থাকবে আমাদের হৃদয়। আর পৃথিবী ধ্বংসের পরও যা অবশিষ্ট থাকবে তাই প্রকৃত প্রেম। দেহ বা অন্যকিছু নয়।

Ñমানিক সরকার মানিক

রংপুর থেকে