২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রিহ্যাবের বর্ষসেরা সাংবাদিক পুরস্কার পেলেন জনকণ্ঠের নগর সম্পাদক কাওসার রহমা

রিহ্যাবের বর্ষসেরা সাংবাদিক পুরস্কার পেলেন জনকণ্ঠের নগর সম্পাদক কাওসার রহমা

বিশেষ প্রতিনিধি ॥ আবাসন শিল্প মালিকদের সংগঠন রিয়েল এস্টেট এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) ‘বর্ষসেরা সাংবাদিক পুরস্কার’ পেলেন দৈনিক জনকণ্ঠের নগর সম্পাদক কাওসার রহমান। শনিবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে তার হাতে পুরস্কার তুলে দেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। ‘আবাসন খাতে বিদ্যুত সংযোগে সৌর প্যানেল ব্যবহারের বাধ্যবাধকতা থাকছে না’ -এ সংক্রান্ত প্রতিবেদনের জন্য তিনি রিহ্যাব বর্ষসেরা সাংবাদিক মনোনীত হন। এ সময় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু আবাসন খাতে স্বল্পসুদে এবং দীর্ঘমেয়াদি ঋণের সুবিধা দিতে ব্যাংকগুলোকে আহ্বান জানান। তিনি বলেন, মানুষের আবাসন সঙ্কট সমাধানের জন্য স্বল্পসুদে গৃহ ঋণের ব্যবস্থা করা দরকার। আমি ব্যাংকগুলোর প্রতি স্বল্পসুদে গৃহঋণ প্রকল্প চালুর আহ্বান জানাচ্ছি। এতে আবাসন শিল্প চাঙ্গা হবে।

তথ্যমন্ত্রী বৈধ অপ্রদর্শিত আয় আবাসন শিল্পে বিনিয়োগের ক্ষেত্রে বিভিন্ন সংস্থার প্রশ্নের ব্যাপারে অসন্তোষ প্রকাশ করেন। তিনি সরকারী সংস্থাগুলোর উদ্দেশে বলেন, আপনারা বৈধ অপ্রদর্শিত আয় আবাসন খাতে বিনিয়োগে অহেতুক প্রশ্ন উত্থাপন বন্ধ করুন। এটা করে আপনারা সরকারের গতিশীল সিদ্ধান্তকে হোঁচট খাওয়াবেন না। অহেতুক কাউকে আবাসন খাতে বৈধ অপ্রদর্শিত আয় বিনিয়োগে প্রশ্নবানে জর্জরিত করবেন না।

এ সময় তিনি যানজটমুক্ত, বস্তিমুক্ত, সুপেয় পানি ও বৃক্ষরাজি আচ্ছাদিত পরিচ্ছন্ন ঢাকা গড়ে তোলার জন্য আবাসন শিল্পের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, আগামীর ঢাকা হবে ফ্লাইওভার, এ্যালিভেটেড এক্সপ্রেসওয়ে ও মেট্ররেলের ঢাকা। ১৯৭১ সালে যে ঢাকা নামক ফুলের কুড়ি জন্ম নিয়েছিল, ২০২১ সালে তা প্রস্ফুটিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন-ই একটি ঢাকা দেশবাসীকে উপহার দিতে যাচ্ছেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন, সহ-সভাপতি (এ্যাডমিন) মোঃ ওয়াহিদুজ্জামান, সহ-সভাপতি (প্রথম) এবং প্রেস এ্যান্ড মিডিয়া স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান লিয়াকত আলী ভূইয়া। অনুষ্ঠানে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার মোট ১৯ সাংবাদিককে পুরস্কার প্রদান করা হয়।

আলমগীর শামসুল আলামিন বলেন, গত ৩ বছর ধরে অত্যন্ত দুর্ভোগের মধ্য দিয়ে এই শিল্প সময় অতিবাহিত করছে। এ সমস্যা সমাধানে আমরা সরকারের কাছে বারবার ধর্না দিচ্ছি। কিন্তু সঠিক সুরাহা পাচ্ছি না। বাজেটে আবাসন খাতে বৈধ অপ্রদর্শিত অর্থ ব্যবহারের সুযোগ দেয়া হয়েছে। কিন্তু বিভিন্ন মহলের প্রশ্নের কারণে ক্রেতারা এই অর্থ বিনিয়োগে আস্থা পাচ্ছে না। অথব এই টাকা বিদেশে পাচার হয়ে অন্য দেশ শক্তিশালী হচ্ছে।

তিনি বলেন, এই শিল্পকে চাঙ্গা করতে স্বল্প সুদের ‘হোমলোনের’ প্রয়োজন। দীর্ঘমেয়াদে এই ঋণ পরিশোধের ব্যবস্থা থাকলে মানুষ বাড়ির মালিক হতে পারবে।

লিয়াকত আলী ভূইয়া বলেন, আগামীতে প্রিন্ট মিডিয়ার ফটোসাংবাদিক এবং ইলেকট্রনিক মিডিয়ার ক্যামেরা ক্রুদেরও পুরস্কার প্রদান করা হবে।

মোঃ ওয়াহিদুজ্জামান বলেন, আবাসন শিল্প চাঙ্গা করতে হলে ‘সিঙ্গেল ডিজিট’ সুদে ঋণের ব্যবস্থা করতে হবে। এতে এই শিল্পের সঙ্গে যুক্ত তিনশ’ লিংকেজ শিল্পও বেঁচে যাবে।

প্রিন্ট মিডিয়ার পুরস্কারপ্রাপ্ত অন্য সাংবাদিকরা হলেনÑ দৈনিক কালের কণ্ঠের তোফাজ্জেল হোসেন রুবেল, বণিক বার্তার মহিউদ্দিন নিলয়, বাংলাদেশ প্রতিদিনের রুহুল আমিন রাসেল, দৈনিক সমকালের অমিতোষ পাল, নয়াদিগন্তের হামিমুল করিম, আমাদের সময়ের দুলাল হোসেন ও যুগান্তরের মামুন আব্দুল্লাহ।

এছাড়া ইলেট্রনিক মিডিয়ার ১০ জন সাংবাদিককেও রিহ্যাব বর্ষসেরা সাংবাদিকের পুরস্কার প্রদান করা হয়।