২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নির্মিত হলো খণ্ড নাটক ‘আধার গাঁও’

স্টাফ রিপোর্টার ॥ সম্প্রতি নির্মিত হয়েছে এক ঘণ্টার খ- নাটক ‘আধার গাঁও’। দয়াল সাহা রচিত নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন ফিরোজ আহমেদ। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, শায়লা শাবি, রাজ্য, রামিজ রাজু, রিমু, টুনটুনি, সাঈদসহ আরও অনেকে। সম্প্রতি চিত্রপুরী, ইছাপুরা, গুতিয়াবো এবং রূপগঞ্জের মনোরম লোকেশনে নাটকটি দৃশ্যধারণ সম্পন্ন হয়েছে।

নাটকের কাহিনীতে দেখা যাবে আধারগাঁও গ্রামের ছেলে নিলু। ইতালি প্রবাসী নিলু একদিন হঠাৎ গ্রামে এসে উপস্থিত হয়। সে সবার সঙ্গে যা ইচ্ছা তাই ব্যবহার করে। কাউকেই সম্মান দেয় না। গর্ভধারিণী মাকেও ছাড়ে না। সব থেকে বেশি কষ্ট দেয় ছোট বেলার বন্ধু ফটিককে। তাকে খুব অপমাণ করে। একদিন সকালবেলা ফটিক লজেন্স নিতে নিলুর বাড়িতে আসে। কিন্তু নিলু শৈশবের বন্ধু ফটিককে ঘাড় ধাক্কা দিয়ে বের করে দেয়।

এদিকে কল্মি নামের এক মেয়ের সঙ্গে ভাব হয় নিলুর। কিন্তু কল্মি তার বাড়িতে আসে না। কল্মিও মন পাবার জন্য আধারগাও গ্রামে বিনোদন দেবে বলে নিলু একটি টেলিভিশন নিয়ে আসে। সারা গ্রাম মাইকিং করা হয় রাত ৮টায় টেলিভিশন উদ্বোধন করা হবে। গ্রামের অনেক লোক টেলিভিশন দেখতে আসে। কল্মি ও নিলুর বাল্য বন্ধু ফটিকও আসে। নিলু ভাষণ দিয়ে টেলিভিশন চালু করে।

শুরুতে টেলিভিশনে নিলুর ছবি দেখে সবাই খুব খুশি হয়। পরে টেলিভিশনে কণ্ঠ আসে নিলু একজন প্রতারক। সে ইতালি পাঠানোর কথা বলে সাধারণ মানুষের লাখ লাখ টাকা আত্মসাত করে আত্মগোপনে আছে। তাকে ধরিয়ে দিলে সরকার লাখ টাকা পুরস্কার দেবে। এ কথা শুনে কল্মিসহ গ্রামবাসী নিলুকে ঘৃণা করতে শুরু করে। কাহিনী মোড় নেয় অন্যদিকে।