১৬ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিজস্ব মুদ্রা চালুর ঘোষণা আইএসের

অনলাইন ডেস্ক ॥ ইসলামিক স্টেটের (আইএস) নিজস্ব মুদ্রা চালুর ঘোষণা দিয়েছে। শনিবার গোষ্ঠীটির গণমাধ্যম আল হায়াতে আপলোড করা একটি প্রপাগান্ডামূলক ভিডিওতে তাদের দখলকৃত এলাকার জন্য তৈরি করা নতুন একটি মুদ্রা দেখায় তারা। ‘সোনার দিনারের পুনারাগমন’ নামের ঘণ্টাখানেক দৈর্ঘ্যের ওই ভিডিওটি প্রকাশ করেছে আইএস। সোনা, রূপা ও তামার তিন ধরনের মুদ্রা ছাড়া হয়েছে বলে ভিডিওতে দাবি করা হয়েছে। এর মধ্যদিয়ে নিজস্ব মুদ্রা চালুর ঘোষণা দিল আইএস। হিন্দুস্থান টাইমসের খবর।

প্রসঙ্গত, ২০১৪ সালে আইএসের শরিয়া কাউন্সিল তাদের বায়তুল মাল বা ট্রেজারিকে নতুন মুদ্রা তৈরির নির্দেশ দিয়েছিল।

নিজস্ব মুদ্রা চালুর ঘটনাকে টুইন টাওয়ার হামলার পর যুক্তরাষ্ট্রের জন্য দ্বিতীয় ধাক্কা বলেও দাবি করেছে আইএস।

ইরাক ও সিরিয়ার দখলকৃত এলাকার তেল শোধনাগারের খনিজ তেল বিক্রির মাধ্যমে ও স্থানীয় অধিবাসীদের কাছ থেকে আদায়কৃত কর বাবদ আইএসের তহবিলে কোটি কোটি ডলার জমা হয়েছে।

এছাড়া ব্যাংক ও অলঙ্কারের দোকান লুট, চাঁদা, চোরাচালান ও অপহরণ করে মুক্তিপণ আদায়ের মাধ্যমেও প্রচুর অর্থ আসে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, প্রতিদিন ৩০ লাখ ডলারেরও বেশি আয় নিয়ে আইএস নিজপায়ে দাঁড়ানো একটি অর্থনৈতিক শক্তি হয়ে উঠেছে।

গোষ্ঠীটির প্রচার করা ভিডিওতে হলিউডের জনপ্রিয় যুদ্ধভিত্তিক ছবিগুলো থেকেও প্রচুর ফুটেজ নেওয়া হয়েছে। ভিডিওটিতে ইংরেজিতে যিনি ধারা বর্ণনা দিয়েছেন তার উচ্চারণ মার্কিনিদের মতো।

তিনি বলেছেন, মুদ্রাগুলোতে ইসলামিক প্রতীক মুদ্রিত করা হয়েছে এবং ইসলামি শরিয়া আইন অনুযায়ী পুরোপুরি মানুষের ও প্রাণীর ছবি বর্জন করা হয়েছে।

নির্বাচিত সংবাদ