১৮ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আদি নাম ফিরে পেলো আমেরিকার সর্বোচ্চ শৃঙ্গ

আদি নাম ফিরে পেলো আমেরিকার সর্বোচ্চ শৃঙ্গ

অনলাইন ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্র এবং উত্তর আমেরিকা মহাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট ম্যাককিনলের নাম পরিবর্তন করে তার আদি নাম ′ডেনালি′ ফিরিয়ে আনা হয়েছে।

আলাস্কা অঙ্গরাজ্যে অবস্থিত ২০ হাজার ২৩৮ ফুট উঁচু এই শৃঙ্গকে ১৮৯৬ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট উইলিয়াম ম্যাককিনলের নামে নামকরণ করা হয়েছিল।

কিন্তু সেখানকার আদিবাসীরা তার অনেক আগে থেকেই একে ′ডেনালি′ নামে ডাকতেন - আলাস্কান ভাষায় যার অর্থ ′ঊঁচু চূড়া′। আদিবাসীদের মধ্যে এই নাম এখনো ব্যাপকভাবে প্রচলিত ।

প্রেসিডেন্ট ওবামা এই শৃঙ্গের পুরোনো নাম ফিরিয়ে আনার কথা ঘোষণা করে বলেছেন, এর মাধ্যমে আলাস্কার আদিবাসীদের ঐতিহ্যকে স্বীকৃতি দেয়া হলো।

জলবায়ু পরিবর্তনের প্রতি দৃষ্টি আকর্ষণের জন্য আলাস্কায় মি. ওবামার এক সফরের আগে এ কথা ঘোষণা করা হয়।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে এটাও উল্লেখ করা হয় যে ওই শৃঙ্গের নাম প্রেসিডেন্ট ম্যাককিনলের নামে হলেও তিনি কখনোই আলাস্কায় যান নি।

আলাস্কা রাজ্যের লোকেরা কয়েক দশক ধরে এই নাম পরিবতূনের জন্য চেষ্টা করে আসছিল, কিন্তু উইলিয়াম ম্যাককিনলের নিজ রাজ্য ওহাইওর আপত্তির কারণে ফেডারেল স্তরে তা সবসময়ই আটকে যাচ্ছিল। এবারও তারা আপত্তি তুলবে কিনা তা স্পষ্ট নয়।

১৯০১ সালে দ্বিতীয় মেয়াদের সময় মার্কিন যুক্তরাষ্ট্রের ২৫তম প্রেসিডেন্ট ম্যাককিনলে আততায়ীর হাতে নিহত হন। সূত্র-বিবিসি।