১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইরানের সাথে সমঝোতায় সিনেটের সমর্থন

ইরানের সাথে সমঝোতায় সিনেটের সমর্থন

অনলাইন ডেস্ক॥ ইরানের বিতর্কিত পরমাণু কর্মসূচির বিষয়ে চুক্তি কার্যকর করার জন্য সিনেটে প্রয়োজনীয় সমর্থন পেয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি ৩৪ জন সিনেটরের ভোট পেয়েছেন।

ফলে বিরোধী রিপাবলিকান পার্টির সদস্যরা এটি আটকে দেয়ার জন্য প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ ভোট পাচ্ছেন না। এই চুক্তির অধীনে ইরান তার পরমাণু কর্মসূচি সীমিত করার বিষয়ে সম্মতি দিয়েছে। এ বিষয়ে এ মাসের শেষের দিকে কংগ্রেসে ভোট গ্রহণ হবে। যদিও এখনো যুক্তরাষ্ট্রের কংগ্রেস আপত্তি তুলতে পারে, কিন্তু সিনেটের এই সমর্থনের কারণে প্রেসিডেন্ট ওবামা সেই আপত্তি অগ্রাহ্য করতে পারবেন।

ভোটের আগে দুইপক্ষেই ব্যাপক প্রচারণা চালানো হয়। চুক্তির সমর্থনে ভোট দেয়ার জন্যে আহ্বান জানিয়েছেন আমেরিকান পররাষ্ট্রমন্ত্রী জন কেরি । অন্যদিকে চুক্তির বিপক্ষে ভোট দিতে তদবির করে ওয়াশিংটনের ইজরায়েলপন্থী লবি।

ইরানের সাথে ওই সমঝোতার প্রক্রিয়া শুরু হয় ২০০৬ সালে। নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য দেশের সঙ্গে জার্মানিও আলোচনায় অংশ নেয়। এ বছরের জুলাই মাসে চূড়ান্ত সমঝোতা হয়। এই সমঝোতার ফলে ইরান তার পারমানবিক কর্মসূচী সীমিত করবে। বদলে ইরানের উপর থেকে নিষেধাজ্ঞাগুলো তুলে নেয়া হবে।

সূত্র: বিবিসি বাংলা