১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পটুয়াখালী থেকে পাঁচ ব্যক্তি আটক

  • মানবতাবিরোধী অপরাধ

নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী, ৭ সেপ্টেম্বর ॥ পটুয়াখালী শহরের ইটবাড়িয়া এলাকা থেকে ১৯৭১ সালে হত্যা, খুন, ধর্ষণ, অগ্নিসংযোগ ও মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগে মানবতাবিরোধী অপরাধের মামলায় ৫ যুদ্ধাপরাধীকে আটক করেছে পটুয়াখালী সদর থানা পুলিশ। রবিবার রাতে ওই এলাকায় অভিযান চালিয়ে তাদের নিজ নিজ বাড়ি থেকে আটক করা হয়। আটকৃতরা হলেন, এসাহাক সিকদার, আঃ গনি হাওলাদার, আউয়াল মৌলভী, আঃ ছত্তার প্যাদা ও ছলেমান মৃধা। গ্রেফতারকৃতদের সবার বয়স ৭০ থেকে ৯০ বছরের মধ্যে। যদিও থানা পুলিশ আপাতত তাদের রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করার অভিযোগে চলতি বছরের ৪ জানুয়ারি দায়ের হওয়া মামলায় আদালতে প্রেরণ করেছে। আদালত তাদের জেলা হাজাতে প্রেরণ করেছে।

পটুয়াখালী পুলিশের একটি সূত্র জানায়, ‘গত কয়েকদিন পটুয়াখালীতে ১৯৭১ সালের মানবতাবিরোধী অপরাধ অনুসন্ধানে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ও তদন্ত সংস্থা কাজ করছে। তাদের নির্দেশনা মোতাবেক ইটবাড়িয়া এলাকার ৫ জনকে আটক করা হয়েছে।’ যাতে করে তারা পালাতে না পারে।

উল্লেখ্য, ১৯৭১ সালের পটুয়াখালী ইটবাড়িয়া এলাকায় পাকহানাদর বাহিনী প্রথম হামলা চালিয়ে ওই এলাকার বাড়ি ঘরে অগ্নিসংযোগ করে এবং নিরীহ মানুষকে হত্যা করে অর্ধশতাধিক নারীকে পটুয়াখালী সার্কিট হাউসে নিয়ে আটকে রেখে নির্যাতন করে।