২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুলারের জোড়া গোলে জয় জার্মানির

স্পোর্টস রিপোর্টার ॥ টমাস মুলারের দুর্দান্ত নৈপুণ্যে ভর করে ইউরো বাছাই ফুটবলে আরও একটি জয় পেয়েছে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। সোমবার রাতে ‘ডি’ গ্রুপের ম্যাচে ইউরোপের পাওয়ার হাউসরা ৩-২ গোলে পরাজিত করে স্বাগতিক স্কটল্যান্ডকে। এই জয়ে ২০১৬ সালে ফ্রান্সে অনুষ্ঠিত হতে যাওয়া মূল আসরে খেলা একপ্রকার নিশ্চিত করে ফেলেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। জার্মানির জয়ে জোড়া গোল করেন তারকা ফরোয়ার্ড মুলার। অপর গোলটি করেন ইকাই গুন্ডোগান।

এই গ্রুপের আরেক ম্যাচে রিপাবলিক অব আয়ারল্যান্ড ১-০ গোলে হারায় জর্জিয়াকে। অন্য ম্যাচে জিব্রাল্টারের জালে গোলবন্যা করে স্বাগতিক পোল্যান্ড। পোলিশরা ৮-১ গোলের বিশাল ব্যবধানে হারায় জিব্রাল্টারকে। পোল্যান্ডের হয়ে দুটি করে গোল করেন তিনজন। এরা হলেনÑ কামিল গ্রোসিস্কি, রবার্ট লেভানডোস্কি ও আর্কাডুইস মিল্ক। আট ম্যাচ শেষে ১৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে জার্মানি। ১৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পোল্যান্ড ও ১৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রিপাবলিক অব আয়ারল্যান্ড।

‘আই’ গ্রুপের ম্যাচে নাটকীয় জয় পেয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দেশ পর্তুগাল। এ্যাওয়ে ম্যাচে অন্তিম মুহূর্তের গোলে ইউরোপের ব্রাজিল ১-০ ব্যবধানে হারায় আলবেনিয়াকে। এই গ্রুপের আর্মেনিয়া-ডেনমার্কের মধ্যকার অপর ম্যাচটি গোলশূন্য ড্র হয়। নাটকীয় জয়ে নিজেদের গ্রুপে শীর্ষস্থান ধরে রেখেছে পর্তুগীজরা। ইউরো বাছাইয়ে অন্যান্য গ্রুপের মধ্যে ‘আই’ গ্রুপেই সবচেয়ে কম খেলা হয়েছে। ছয় ম্যাচ শেষে ১৫ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে পর্তুগাল। এক ম্যাচ বেশি খেলে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ডেনমার্ক।

‘এফ’ গ্রুপ থেকে নর্দান আয়ারল্যান্ড মূলপর্বের টিকেট পাওয়ার প্রহর গুনছে। ঘরের মাঠে তারা হাঙ্গেরির সঙ্গে ১-১ গোলে ড্র করে গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে। গ্রুপের অপর দুই ম্যাচে ফিনল্যান্ড ১-০ গোলে ফ্যারো আইল্যান্ডসকে ও রোমানিয়া-গ্রীসের মধ্যকার ম্যাচ গোলশূন্য ড্র হয়। আট ম্যাচ শেষে ১৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে নর্দান আয়ারল্যান্ড। এক পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে রোমানিয়া।

গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে স্কটল্যান্ড ও জার্মানির খেলা শুরু থেকেই জমে উঠে। ১৮ মিনিটে টমাস মুলারের গোলে এগিয়ে যায় জার্মানি। বেয়ার্ন মিউনিখ ফরোয়ার্ডের শট ডিফেন্ডার রাসেল মার্টিনের গোড়ালিতে লেগে কিছুটা দিক পাল্টে জালে জড়ায়। জার্মানদের এগিয়ে যাওয়ার স্বস্তি অবশ্য বেশিক্ষণ থাকেনি ২৮ মিনিটে মাটস হামেলসের আত্মঘাতী গোলে সমতায় ফেরে স্কটল্যান্ড। এর ছয় মিনিট পর আবারও মুলারের নৈপুণ্যে এগিয়ে যায় জার্মানি। ছয় গজ দূর থেকে হেড করে বল জালে পাঠান তিনি। প্রথমার্ধের নাটকীয়তার তখনও বাকি। কর্নার থেকে বল পেয়ে ডান পায়ের শটে স্কোরলাইন ২-২ করেন স্বাগতিক মিডফিল্ডার জেমস ম্যাকআর্থার। বিরতির পর ৫৪ মিনিটে ফের এগিয়ে যায় জার্মানি। এই গোলেও অবদান রাখেন প্রথম দুই গোলদাতা মুলার। তার বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়েই লক্ষ্যভেদ করেন বরুসিয়া ডর্টমুন্ডের মিডফিল্ডার ইকাই গুন্ডোগান। শেষ পর্যন্ত এই গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে জার্মানি। এ নিয়ে গত ৭১ প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচে জয়ের ধারা ধরে রাখল জার্মানরা।

ইংলিশ প্রিমিয়ার লীগের দল নরউইচের হয়ে এখনও মূল একাদশে সুযোগ না পাওয়া লাফারতির অতিরিক্ত সময়ের গোলে নর্দান আয়ারল্যান্ড হাঙ্গেরির সঙ্গে ১-১ গোলে ড্র করে। ঘরের মাঠে পরের ম্যাচে টেবিলের তলানিতে থাকা গ্রীসের বিপক্ষে জয় পেলেই নর্দান আয়ারল্যান্ডের ১৯৮৬ বিশ্বকাপের পর প্রথমবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ও বড় কোন টুর্নামেন্টে খেলার সুযোগ হবে। ম্যাচের ৭৪ মিনিটে গোলরক্ষক মাইকেল ম্যাকগোভার্নের ভুলে ইংল্যান্ড ও আইসল্যান্ডের পরে মূলপর্বে খেলার যোগ্যতা অর্জনের পথে নর্দান আয়ারল্যান্ড কিছুটা বিপদে পড়ে। বারাস ডিসুজাকের ফ্রিকিক ম্যাকগোভার্ন রক্ষা করলেও রিচার্ড গানমিকস ফিরতি বল জালে জড়ালে হাঙ্গেরি এগিয়ে যায়। কিন্তু ইনজুরি সময়ের তৃতীয় মিনিটে লাফারতির বাছাইপর্বের সপ্তম গোলে শেষ পর্যন্ত হার এড়াতে সক্ষম হয় নর্দান আইরিশরা।

ব্যর্থতার গ-ি থেকে বের হতে পারেননি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। যে কারণে তার দল পর্তুগালকেও সংগ্রাম করে জয় পেতে হচ্ছে। শেষ মুহূর্তের গোলে পর্তুগীজরা ১-০ গোলে হারায় আলবেনিয়াকে। গ্রুপের ষষ্ঠ পর্বের এই জয়ে প্রতিশোধও নেয়া হলো পর্তুগালের। গত সেপ্টেম্বরে প্রথম লেগে তারা ঘরের মাঠে আলবেনিয়ার কাছে একই ব্যবধানে হেরেছিল। ম্যাচের যোগ করা সময়ের শেষভাগে কুয়ারেসমার ফ্রিকিকে বক্সের মধ্যে লাফিয়ে উঠে কাক্সিক্ষত জয়সূচক গোলটি করেন মিডফিল্ডার মিগুয়েল ভেলোসো।