১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্র বিল পাস

সংসদ রিপোর্টার ॥ দুই টাকার মুদ্রা এতদিন সরকারী মুদ্রা হিসেবে প্রচলিত ছিল। কিন্তু দুই টাকার ক্রয় ক্ষমতা হ্রাস পাওয়ায় সরকার পাঁচ টাকার নোটকে সরকারী মুদ্রা ঘোষণা করতে মঙ্গলবার সংসদে বাংলাদেশ কয়েনেজ (সংশোধন) বিল উত্থাপিত হয়েছে। বিলটি উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পরে বিলটি পরীক্ষাপূর্বক প্রতিবেদন প্রদানের জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্র বিল পাস ॥ রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্রসহ অন্যান্য পারমাণবিক বিদ্যুত কেন্দ্র স্থাপন ও পরিচালনার জন্য একটি কোম্পানি গঠনের বিধান রেখে ‘পারমাণবিক বিদ্যুত কেন্দ্র আইন, ২০১৫’ বিল মঙ্গলবার জাতীয় সংসদে কণ্ঠভোটে পাস হয়েছে। এর আগে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বিলটি পাসের প্রস্তাব করেন। তবে বিলটির ওপর কয়েকজন জাতীয় পার্টি ও স্বতন্ত্র সংসদ সদস্যের আনীত জনমত যাচাই-বাছাই ও সংশোধনী প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

আইনে সরকারের পূর্বানুমোদনক্রমে ‘নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেড’ নামে একটি কোম্পানি গঠন ও নিয়মিতকরণের জন্য বাংলাদেশ এ্যাটমিক এনার্জি কমিশনকে ক্ষমতা দেয়া হয়েছে। এই কোম্পানি রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্রসহ অন্যান্য পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের পরিচালন সংস্থা হিসেবে দায়িত্ব পালন করবে।