১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বেসরকারী ভার্সিটি কলেজ শিক্ষার্থীদের ওপর ভ্যাট কেন অবৈধ না ?

  • হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার ॥ বেসরকারী বিশ্ববিদ্যালয়, বেসরকারী মেডিক্যাল কলেজ ও বেসরকারী ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর ভ্যাট আরোপকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। অন্যদিকে ঢাকার ধামরাই উপজেলার চৌহাটি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আন্নেসা হাসেম লাভলীর বিরুদ্ধে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দেয়া সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে মন্ত্রণালয়ের দেয়া বরখাস্তের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছেন।

শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর ভ্যাট আরোপকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এ বিষয়ে এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি জেএন দেব চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন। চার সপ্তাহের মধ্যে অর্থ মন্ত্রণালয়ের সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব, শিক্ষা সচিব, এনবিআর চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যানকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। এর আগে একই বিষয়ে আরও দুটি রুল জারি করা হয়েছিল।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন, এ্যাডভোকেট একেএম সালাউদ্দিন খান। চলতি মাসের ২ সেপ্টেম্বর রিট আবেদনটি দায়ের করেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির বিবিএ’র পড়ুয়া দুই শিক্ষার্থী। রিট আবেদনে বলা হয়, বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর করারোপ করা হলেও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর করারোপ করা হয়নি, এটা বৈষম্যমূলক। এর আগে গত ৯ ও ২৪ আগস্ট হাইকোর্টের একই বেঞ্চ এ বিষয়ে আরও দুটি রুল জারি করেছিলেন।

বরখাস্তের

আদেশ স্থগিত

ঢাকার ধামরাই উপজেলার চৌহাটি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আন্নেসা হাসেম লাভলীর বিরুদ্ধে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দেয়া সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে মন্ত্রণালয়ের দেয়া বরখাস্তের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, সিনিয়র সহকারী সচিব, ঢাকা জেলার ডিসি ও ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।মঙ্গলবার এ বিষয়ে দায়ের করা এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোঃ আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।