২৪ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সারাদেশে পাঁচ ভাগ নদীই ভাঙ্গন ঝুঁকির মুখে

  • সংসদে প্রশোন্তর

সংসদ রিপোর্টার ॥ সারাদেশের নদী বিধৌত এলাকার পাঁচ ভাগ নদীই ভাঙ্গনের ঝুঁকির সম্মুখীন রয়েছে। বিগত তিন দশকে গঙ্গা, যমুনা ও পদ্মার ভাঙ্গনে প্রায় ১ লাখ ৮০ হাজার হেক্টর (১৮০০ বর্গ কিলোমিটার) ভূমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারী দলের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এ তথ্য জানান।

মন্ত্রী জানান, প্রতিবছর প্রায় ২ হাজার ৪০০ কিলোমিটার নদীর তীর ভাঙ্গনের ঝুঁকির মুখে থাকে। কমবেশি ১০০ টি উপজেলা বন্যা ও নদী ভাঙ্গনের শিকার হয়। দেশের বড় নদীগুলো ক্রমাগত তার চ্যানেল পরিবর্তন করে; ফলে নদীতীরের অবস্থান পরিবর্তন হয়। নদীভেদে প্রতিবছর ৬০ মিটার থেকে ১৬০০ মিটার পর্যন্ত নদীর তীর স্থানান্তরিত হয়। বর্তমানে নদী শাসনের ফলে নদীর ভাঙ্গনের তীব্রতা বছরে ১০ হাজার হেক্টর (১০০ বর্গ কিমি) থেকে ৬ হাজার হেক্টরে (৬০ কিমি) নেমে এসেছে।

তিনি বলেন, নদী ভাঙ্গন বাংলাদেশের অন্যতম সমস্যা। নদী ভাঙ্গনরোধকল্পে সরকারের প্রচেষ্টা অব্যাহত আছে। বর্তমান সরকারের মেয়াদে ইতোমধ্যে ৩১০ কিলোমিটার নদীর তীর সংরক্ষণ কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া পদ্মা, গঙ্গা, যমুনা নদীর ভাঙ্গনরোধ করার জন্য স্থায়ী সমাধানের জন্য ৮২৮ দশমিক ৬৫ কোটি টাকা ব্যয় সংবলিত ফ্লাড এ্যান্ড রিভারব্যাংক ইরোসন রিস্ক ম্যানেজমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম ট্রেস-১ শীর্ষক একটি প্রকল্প বর্তমানে চলমান ।