২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘আগামী বছর চালু হচ্ছে ‘ফোর জি’ ইন্টারনেট সেবা’

অনলাইন রিপোর্টার ॥ সরকারি ও বেসরকারি মোবাইল ফোন কোম্পানির উদ্যোগে বাংলাদেশে টেলিকমিউনিকেশন খাত দ্রুত অগ্রগতি লাভ করেছে। আগামী বছর ইন্টারনেট সেবা ‘ফোর জি’তে উন্নত করা হবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

বুধবার রাজধানীর সোনাগাঁও হোটেলে ‘ইডটকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড’র আয়োজনে ‘টেলিকম সেবাদাতাদের কার্যকরী অবকাঠামো: আন্তর্জাতিক অবকাঠামো সম্মেলন’ এ প্রধান অতিথি হিসেবে তিনি এ কথা বলেন।

এইচ টি ইমাম বলেন, বর্তমানে দেশে ১২ কোটি ৪৭ লাখের বেশি মানুষ মোবাইল ফোন ব্যবহার করছে। আর ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা পাঁচ কোটি ৭ লাখের বেশি। ছয়টি মোবাইল ফোন কোম্পানির মধ্যে ৫টি কোম্পানি সারাদেশে থ্রি জি ইন্টারনেট সেবা দিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে আন্তর্জাতিক বক্তা হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রোটিলিন্ডোর স্টিফেন ডি উইস। তিনি বলেন, ইডটকো প্রধানত দেশের মোবাইল কোম্পানিগুলোর নেটওয়ার্ক টাওয়ারের সমন্বয় করে। ভিন্ন ভিন্ন টাওয়ার নয়, একটি টাওয়ার থেকেই ইডটকো সব কোম্পানির নেটওয়ার্কের সেবা দিয়ে থাকে।

স্টিফেন ডি উইস বলেন, পূর্বে মোবাইল কোম্পানিগুলোকে নেটওয়ার্ক টাওয়ার নির্মাণ নিয়ে বহু সময় ও খরচ করে ঝামেলা পোহাতে হতো। কিন্তু এখন থেকে তারা সেই সমস্যা মোকাবেলা ছাড়াই নেটওয়ার্কের ক্ষেত্র বাড়াতে পারবে।

তিনি জানান, মনোপোল টাওয়ার ও সিটি টাওয়ার বা ক্যামোফ্লেজ টাওয়ারের মাধ্যমে নেটওয়ার্কিং সেবা দিয়ে থাকে ইডটকো। মনোপোল টাওয়ার স্থাপনের মাধ্যমে নগরীর বাইরে গ্রামাঞ্চলে জমি সাশ্রয় করবে। আর সিটি টাওয়ার নগরীর কোনো শপিং মলে স্থাপন করে (এলইডি স্ক্রিনের মতো) আশেপাশে নেটওয়ার্ক সেবা দেবে।

ইডটকো ইতোমধ্যে এশিয়ার মালয়েশিয়া, কম্বোডিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়ায় টাওয়ার সেবায় কাজ করে যাচ্ছে।

সম্মেলনে ইডটকো বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড্যারিয়েল সিনাপ্পা, মালয়েশিয়ার রাষ্ট্রদূত নরালিন বিনতে ওথম্যান ও টেলিকমিউনিকেশন সেক্টরের বিভিন্ন কর্মকর্তা উপস্থিত ছিলেন।