১৭ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুমিনুলদের বিপক্ষে খেলবেন ধাওয়ান, রায়না, জাদেজারা

  • #ভারত ‘এ’ দলের অধিনায়ক শিখর ধাওয়ান

স্পোর্টস রিপোর্টার ॥ আর ৬ দিন পর বাংলাদেশ ও ভারত ‘এ’ দলের মধ্যকার তিনটি একদিনের ও একটি তিনদিনের ম্যাচের সিরিজ শুরু হবে। সঙ্গে বাংলাদেশ ‘এ’ দল রঞ্জি ট্রফির বর্তমান চ্যাম্পিয়ন কর্ণাটকের বিপক্ষে একটি তিনদিনের ম্যাচও খেলবে। এ জন্য মঙ্গলবার মুমিনুল হককে অধিনায়ক করে বাংলাদেশ ‘এ’ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আর বুধবারই ভারত ‘এ’ দল ঘোষণা করে দিয়েছে ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ঘোষিত দলে দেখা যাচ্ছে, মুমিনুলদের বিপক্ষে খেলবেন ভারত জাতীয় দলের শিখর ধাওয়ান, রবীন্দ্র জাদেজা, সুরেশ রায়নারা। শোনা যাচ্ছিল, মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলিকে ‘এ’ দলে রাখা হতে পারে। তা আর হলো না। তবে তিনদিনের দলের নেতৃত্বেই থাকছেন শিখর ধাওয়ান। তিনদিনের ম্যাচ খেলবেন রবীন্দ্র জাদেজাও। একদিনের ম্যাচগুলোতে খেলবেন সুরেশ রায়না।

বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে তিন দিনের ম্যাচে ভারত ‘এ’ দলকে নেতৃত্ব দেবেন শিখর ধাওয়ান। আর ৫০ ওভারের ম্যাচের সিরিজে নেতৃত্ব দেবেন তরুণ ব্যাটসম্যান উন্মুক্ত চাঁদ। আগেও বিভিন্ন সময় ভারত ‘এ’ দলকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা আছে ধাওয়ান-চাঁদ দুজনেরই।

গত মাসে শ্রীলঙ্কা সফরে প্রথম টেস্টের পর চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন ধাওয়ান। আগামী মাসে দক্ষিণ আফ্রিকা সিরিজকে সামনে রেখে বাঁহাতি ওপেনারকে দেয়া হচ্ছে ব্যাটিং অনুশীলনের সুযোগ। তিন দিনের ম্যাচের জন্য ভারত ‘এ’ দলে আছেন টেস্ট একাদশে জায়গা হারানো ফাস্ট বোলার বরুণ এ্যারন ও ভারতের টেস্ট-ওয়ানডে দুই দলেই জায়গা হারানো অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। তিন দিনের ম্যাচে দলে আছেন ৫ টেস্ট খেলা ওপেনার অভিনব মুকুন্দ, ৪ টেস্ট খেলা পেসার অভিমন্যু মিঠুন। খেলবেন সদ্যসমাপ্ত শ্রীলঙ্কা সফরে ভারতের সবশেষ টেস্টেই অভিষিক্ত উইকেটকিপার-ব্যাটসম্যান নামান ওঝা। তরুণ প্রতিভাবান ব্যাটসম্যান উন্মুক্ত চাঁদের নেতৃত্বে ৫০ ওভারের ম্যাচের স্কোয়াডে সবচেয়ে উল্লেখযোগ্য নাম সুরেশ রায়না। আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে দলের কর্ন শর্মা, মানিশ পান্ডে, কেদার যাদব, সঞ্জু স্যামসন ও ধাওয়াল কুলকার্নিরও।

বাংলাদেশ ‘এ’ দল ॥ মুমিনুল হক (অধিনায়ক), নাসির হোসেন (সহ-অধিনায়ক), এনামুল হক বিজয়, রনি তালুকদার, লিটন কুমার দাস, সাব্বির রহমান রুম্মন, সৌম্য সরকার, আরাফাত সানি, রুবেল হোসেন, শফিউল ইসলাম, আল আমিন হোসেন, তাসকিন আহমেদ, শুভগত হোম চৌধুরী, জুবায়ের হোসেন ও সাকলায়েন সজিব।

তিন দিনের ম্যাচের ভারত ‘এ’ দল ॥ শিখর ধাওয়ান (অধিনায়ক), অভিনব মুকুন্দ, করুন নায়ার, শ্রেয়াস আইয়ার, বাবা অপরাজিত, নামান ওঝা, জয়ন্ত যাদব, বিজয় শঙ্কর, রবীন্দ্র জাদেজা, শ্রেয়াস গোপাল, অভিমন্যু মিঠুন, বরুণ এ্যারন, ঈশ্বর পান্ডে, শেলডন জ্যাকসন।

একদিনের ম্যাচের ভারত ‘এ দল ॥ উন্মুক্ত চাঁদ (অধিনায়ক), মায়াঙ্ক আগারওয়াল, মানিশ পান্ডে, সুরেশ রায়না, কেদার যাদব, সঞ্জু স্যামসন, করুন নায়ার, কুলদ্বীপ যাদব, জয়ন্ত যাদব, কর্ন শর্মা, রিশি ধাওয়ান, শ্রীনাথ অরবিন্দ, ধাওয়াল কুলকার্নি, রাশ কালারিয়া, গুরকিরাত সিং মান।