১৯ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দাবি মেনে নিন ॥ হান্নান শাহ

স্টাফ রিপোর্টার ॥ সরকারকে উদ্দেশ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব) আ স ম হান্নান শাহ বলেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দাবি মেনে নিন। তিনি বলেন, আলাদা বেতন স্কেলের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলনের সঙ্গে বিএনপি একাত্মতা প্রকাশ করেছে। বুধবার দুপুরে মহিলা দলের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের নেতাকর্মীদের নিয়ে শেরেবাংলানগর জিয়াউর রহমানের মাজারে পুষ্পমাল্য অর্পণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। বিকেলে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন অভিযোগ করেন, বন্যাদুর্গত পানিবন্দী কোটি মানুষের দিকে সরকারের খেয়াল নেই।

হান্নান শাহ বলেন, ‘বর্তমান সরকার নির্বাচিত নয়। তারা অনৈতিকভাবে ক্ষমতা দখল করে আছে। এই অবৈধ সরকার নতুন যে পে-স্কেল ঘোষণা করেছে তাও অবৈধ।’ তিনি বলেন, শিক্ষা হলো জাতির মেরুদ-। তাই শিক্ষিত সমাজ গড়তে হলে শিক্ষকদের দাবি মেনে নিতে হবে। আমরা শিক্ষকদের এই ন্যায় সঙ্গত দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করছি এবং এ দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। তিনি বলেন, গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধি করে সরকার জনদুর্ভোগ সৃষ্টি করেছে। দুর্বার আন্দোনের মাধ্যমে এ সরকারের পতন এখন সময়ের ব্যাপার মাত্র।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে উদ্দেশ করে হান্নান শাহ বলেন, আপনারা যে বাজেট দিয়েছেন তা অনৈতিক ও বৈষম্যমূলক। এ বাজেট অবাস্তবায়নযোগ্য। এই বাজেটের ফলে ইতোমধ্যে জনজীবনে দুর্ভোগ দেখা দিয়েছে। শিক্ষিত সমাজকে উপেক্ষা ও অপমান করে আপনি অনেক সময় অনেক কথাই বলেন। আপনাকে আমি বলতে চাই আজে-বাজে কথা বন্ধ করে শিক্ষকদের জন্য যে পে-স্কেল ঘোষণা করেছেন তা বাতিল করে নতুন পে-স্কেল ঘোষণা করুন।

এক প্রশ্নের জবাবে হান্নান শাহ বলেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার নেতৃত্বে সমমনা সকল রাজনৈতিক দল নিয়ে আন্দোলন করে অতি শীঘ্রই সরকারের পতন ঘটানো হবে। তিনি বলেন, বিগত দিনে মহিলা দল যেভাবে আন্দোলন সংগ্রামে মাঠে ছিল ভবিষ্যতেও সেভাবে মাঠে থাকবে। সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, খালেদা জিয়ার নেতৃত্বে দেশের সকল সমমনা রাজনৈতিক দলগুলোকে নিয়ে রাজপথের আন্দোলনের মাধ্যমে আপনাদের পদত্যাগ করতে বাধ্য করা হবে। তাই এখনও সময় আছে নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে নিজেরাই সরে দাঁড়ান।

হান্নান শাহ’র সঙ্গে এ সময় আরও উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, মহিলা দলের সভাপতি নুরী আরা সাফা, সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, সাবেক সাংসদ রাশেদা বেগম হীরা প্রমুখ। পানিবন্দী কোটি মানুষের দিকে সরকারের খেয়াল নেই- রিপন ॥ বন্যাদুর্গত ২২টি জেলার প্রায় ১ কোটি মানুষ পানিবন্দী থাকলেও সেদিকে সরকারের খেয়াল নেই বলে অভিযোগ করেছেন বিএনপির মুখপাত্র আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন। তিনি বলেন, জনগণের ভোটে নির্বাচিত না হওয়ায় সরকার বন্যার্তদের পাশে নেই। বুধবার বিকেলে নয়া পল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।